Ameen Qudir

Published:
2018-03-21 16:18:11 BdST

ক্লিনিক,হাসপাতালের মোটা বিলের জন্য ডাক্তারদেরকে দায়ী করা কি যৌক্তিক?


 

ডা.কামরুল হাসান সোহেল
____________________________

আমাদের দেশের জনগণ চিকিৎসার যাবতীয় খরচের জন্য দায়ী করে চিকিৎসকদের। প্রাইভেট ক্লিনিক বা হসপিটালে ভর্তির খরচ, অপারেশনের খরচ, ঔষধের খরচ, ইনভেস্টিগেশন চার্জ, সার্ভিস চার্জ সহ যাবতীয় খরচ যা বহন করতে হয় তারা তা চিকিৎসককেই দেন এই মনোভাব পোষণ করেন এবং অবলীলায় তা ই বলে বেড়ান।

তারা জেনেও না জানার ভান ধরেন,বুঝে ও না বুঝার ভান ধরেন। আপনি যখন একজন চিকিৎসকের কাছে চিকিৎসা নেন তখন আপনি তাকে যা ভিজিট দেন তা ই শুধু তার দৃশ্যমান আয়। অধিকাংশ চিকিৎসক ভিজিটের বাইরে অদৃশ্য কোন আয় করেন না।

আপনি যখন প্রাইভেট কোন ক্লিনিক বা হসপিটালে কোন অপারেশন করেন তার জন্য যা চার্জ রাখা হয় তার খুবই ক্ষুদ্র একটা টাকা যিনি সার্জারি করেন তাকে দেয়া হয়। আপনার কাছ থেকে একটা সিজারিয়ান সেকশনের বিল ৫০,০০০ টাকা রাখা হলে এটা ভাবার কোন কারণ নেই যে পুরো টাকাটাই ডাক্তারের পকেটে গিয়েছে। যিনি সার্জন তিনি পেয়েছেন হয়তো ৩০০০ টাকা,এসিস্টেন্ট পেয়েছেন ৫০০ টাকা, এনেসথেটিস্ট পেয়েছেন ১০০০/১৫০০ টাকা ডাক্তারের পিছনে খরচ সর্বসাকুল্যে খরচ ৪৫০০/৫০০০ টাকা আর বাকি টাকা আপনার কাছ থেকে কারা নিল? ক্লিনিক, হসপিটাল কতৃপক্ষ এখন তার জন্য ডাক্তারকে দায়ী করা কি যৌক্তিক?

আপনার রোগ নির্ণয়ের জন্য ইনভেস্টিগেশন দেয়া হয়, ডাক্তার যে ক্লিনিক, হসপিটাল বা ডায়াগনস্টিক সেন্টারে চেম্বার করেন সাধারণত সেখান থেকেই করাতে বলেন। রিপোর্ট তাড়াতাড়ি পাওয়া যাবে, রিপোর্ট নির্ভুল হবে আর যদি কোন ধরণের অসংগতি দেখা যায় তাহলে আবার করানো যাবে এইজন্য ঐখানেই করাতে বলেন,কমিশন খাওয়ার জন্য নয়। যদি কোন স্পেশাল ইনভেস্টিগেশন লাগে তাহলে যেখানের রিপোর্ট ভাল সেখানে রেফার করেন তা ও আপনার ভালোর জন্যই। কমিশন খায় কোয়াকরা, যারা আপনাদের ভাল চিকিৎসা দেয়ার নাম করে শহরের ছোট ছোট ক্লিনিক,ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে যায়,ডাক্তাররা কমিশন খান না।

অনেকেই অভিযোগ করেন আমাদের দেশের ডাক্তাররা রোগীদের সময় দেন না,কথা শুনেন না।কি করে সময় দিবেন আপনারা যে স্যার বা ম্যাডামের চেম্বারে রোগী বেশি সেখানেই ভীড় করেন। এত এত রোগী দেখতে হলে উনি আপনাকে কি করে সময় দিবেন? আপনারা ডাক্তারের চেম্বারে অপেক্ষা করতে চান না, কার আগে কে দেখাবেন তা নিয়ে মারামারি করার উপক্রম করেন তাহলে কি করে সময় দিবেন? সেই আপনিই কিন্তু ভারতের চেন্নাই, ম্যাংগালুরুতে গিয়ে ডাক্তারের চেম্বারে ঘন্টার পর ঘন্টা বসে অপেক্ষা করেন ডাক্তার দেখানোর জন্য তারপর দেশে এসে গল্প করেন ভারতে কি সুন্দর পরিবেশ,ডাক্তার কত সময় নিয়ে দেখেন। আপনিই এইখানে সিরিয়াল মেনে অপেক্ষা করে ডাক্তার দেখাতে চান না, সিরিয়াল ভেংগে আগে দেখানোর জন্য চেম্বারের বাইরে হৈচৈ করেন, আপনার আগে যে চেম্বারে গেছে সে কেন এখনো বাহির হচ্ছেনা তার জন্য অস্থির হয়ে যান তখন আপনি কি করে আশা করেন ডাক্তার আপনাকে অনেক সময় দিবেন,আপনারাই তো এইখানে ডিসিপ্লিন নষ্ট করেন,আপনারাই তো বেশি সময় নিয়ে রোগী দেখতে দেন না।

আপনারা আমাদের দেশের ডাক্তারদের সম্মান করুন, তাদের উপর আস্থা রাখুন, তাদের উপর ভরসা রাখুন, ডাক্তারদের চেম্বারের বাইরে সিরিয়াল মেনে অপেক্ষা করুন, ডাক্তারকে সময় নিয়ে রোগী দেখার সুযোগ দিন। অযথা ডাক্তারদের দোষারোপ করবেন না মনে রাখবেন আমাদের দেশের ডাক্তাররা অনেক সীমাবদ্ধতা নিয়ে সাধ্যের মধ্যে সর্বোচ্চ সেবা দেয় বা সেবা দেয়ার চেষ্টা করে, আপনাদের সুস্থ রাখতে দিন রাত পরিশ্রম করে।
__________________________


ডা.কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়