Ameen Qudir

Published:
2018-03-16 15:53:44 BdST

সময়,জ্ঞান এবং শ্রম দিয়ে ডাক্তারদের উপার্জন :তারা জীবন বাঁচায়: ঠকায় না



ডা. শিরীন সাবিহা তন্বী
_____________________________

আর দশটা উন্নত দেশের কথা জানি না বলব না।তবুও কেবল বাংলাদেশের কথা বলছি।আপনারা যে সকল মূর্খের দল ভাবতেছেন বাংলাদেশে চিকিৎসা সেবা সৌদি শাহজাদার খেয়াল খুশির বার্তা বাহক রোবট সোফিয়া কিংবা সোফিয়া সম এক গোষ্ঠী করছে,তাহারা সাবধান!

# ডাক্তাররা আপনার এবং আপনার জন্মদাতা পিতা মাতার মতই রক্ত মাংসের মানুষ।
# ডাক্তারদের ক্ষুধা আছে।তৃষ্ণা আছে।
# ডাক্তারদের রাগ আছে।অভিমান আছে।
# আপনাদের মতই ডাক্তারদের গরম ঠান্ডার অনুভূতি আছে।
# আর দশটা সাধারন মানুষের মত অক্লান্ত পরিশ্রমের পর ডাক্তাররা ক্লান্ত হয়।তাদের বিশ্রামের প্রয়োজন আছে।
# ডাক্তারদের প্রেমানুভূতি আছে।তারা বিয়ে করে।সন্তান জন্ম দেয়।
# আপনার সন্তান আব্বো বলে ডাক দিলে আপনার যে অনুভূতি হয়,তাহাদের ও বাবা বা মা বলিয়া সন্তান ডাক দিলে একি অনুভূতি হয়।
# আপনার যেমন সন্তানকে নিয়ে স্বপ্ন আছে।ভবিষ্যতের আশা আছে।ডাক্তারদের ও তেমন আছে।
ডাক্তারদের বিরুদ্ধে কুৎসা কারীদের বলি, আপনি এবং আপনারা যেমন ঘুষ খেয়ে,দুর্নীতি করে,মাদক বিক্রি করে,চোরাই ব্যবসা করে কিংবা অনিয়ন্ত্রিত ব্যবসা করে বড়লোক হন।বেশীর ভাগ ডাক্তাররা তা করেন না।তারা তাদের সময় এবং শ্রমের ফেরিওয়ালা।সময়,জ্ঞান এবং শ্রম বেঁচে তারা অর্থের মালিক হয়।কাউকে ঠকিয়ে নয়।
# আপনার যেমন দামী রেষ্টুরেন্টে খেতে ভাল্লাগে,বউ বাচ্চাকে দামী গিফট দিতে ভাল্লাগে।বাচ্চাকে ভালো স্কুলে পড়াতে ইচ্ছে করে,ডাক্তারের ও তেমন করে!
# দিনের পর দিন একটানা একঘেয়ে কাজের পর বউয়ের হাতটি ধরে ডাক্তারদের ও প্রকৃতির সান্নিধ্যে কিছু একান্ত শান্ত সময় কাটাতে ইচ্ছে করে ঠিক আপনাদের ই মত!
# আপনাদের মত নূরানী ভাষার মুনাফিক আমরা নই।মানুষ একদিন জন্ম নিয়েছে এবং একদিন অবশ্যই মৃত্যুবরন করবে।প্রতিটি জ্বীন এবং ইনসানকে মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে।
# যে মেয়ের স্বামী ডাক্তার।যার বাবা ডাক্তার,শ্বশুর ডাক্তার!সুদীর্ঘ সময়ে এই দেশের কত শত হাজার লক্ষ মানুষকে তারা সকলে সেবা দিয়ে সুস্থ করেছেন!
# অথচ কি চমৎকার প্রতিদান!
এই বদমাশদের প্রতি ক্ষুব্ধ অনেকেই বলছে,
"তোদের বাড়ী গেছে কোন ডাক্তার?আয় তোদের চিকিৎসা দেই।সিজোফ্রেনিকের দল!তোরা আসিস কেন কসাই খানায়?ডাক্তার হাসপাতাল চেম্বারে বসে দরকারে গান শুনবে,মুভি দেখবে।তোদের কাছে পয়সা চায়?তোরা পাপের ভারে রোগাক্রান্ত হয়ে আসিস কেন ডাক্তারের কাছে?আর আসিস ই যদি এই নোংরামি বন্ধ কর।"

আর চিকিৎসকদের বলছি।মৃত্যু,দুর্ঘটনা,ইভটিজিং,ধর্ষন - যাই ঘটুক না কেন ডাক্তারদের - যেই দেশে কিছু ইবলিশ লোক ডাক্তারদের চরম বিপদে খুশি হয়,ছবক দেয়!চিকিৎসক বিরোধী জানোয়ার গুলোকে ডাক্তারদের বিরুদ্ধে অপপ্রচার বন্ধ করতে বাধ্য করুন।
# ২০১৮ তে এসে এই উত্তাল মার্চে এটাই হোক আমাদের পেশার প্রতি অঙ্গীকার।আমাদের স্বাধীনতা!
# নেপালে বিমান দুর্ঘটনায় আমরা চিকিৎসক পরিবার সদ্য এমবিবিএস পরীক্ষার্থী ভাই বোন সহ,সন্তান শশী আরো অনেককে হারিয়েছি।ওদের বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়েই ডাক্তারদের বিরুদ্ধে সকল অপপ্রচার কঠোর হস্তে প্রতিরোধ করি।


_______

ডা. শিরীন সাবিহা তন্বী ; সুলেখক। বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়