Ameen Qudir

Published:
2018-02-21 10:38:57 BdST

"আম্মু, আম্মু দেখ ওরা বাঙালী: এরা বাংলায় কথা বলে, আমরাও বাংলায় কথা বলব "


 



ডা. গুলশান আরা আক্তার
___________________________


সময়কালটা ২০১০, সুদুর কানাডার একটি শপিংমলে পরিবার সহ টুকিটাকি কেনাকাটার ছলে স্বদেশের আমেজটাকে খুঁজে ফেরার এক অদম্য বাসনা। মনে গভীর এক আশা নিয়ে চাতকের মত এদিক ওদিক চন্চল তীখ্ন দৃষ্টি। পিপাষার্ত হদয় ব্যাকুল শুধু মায়ের ভাষার নির্যাস একফোটা মধু সেবনের আশায়! কতদিন আর কতদিন এ তৃষ্ণার্ত চাতক হৃদয়ের পুন্জীভুত আকুতিগুলোকে বরফ নদীর মত বয়ে চলা? আমার এ দুটি চোখে বরফ গলে হয়তোবা একদিন নেমে আসবে ঝর্না ধারা; নিথর এ পা দুটি হয়তো পেয়ে যাবে ছুটে চলার এক অদম্য স্পৃহা, বহমান জীবন হয়তো বা ঝাঁপিয়ে পড়বে বেঁচে থাকার সকল চাহিদা পুরনের মহাযজ্ঞে!

কিন্তু যাকে পাওয়ার অমোঘ আশায়, যার একফোটা মধু আহরনের তীব্র বাসনায় অকারন পায়চারী, পেলাম না তো তার কোন কিন্চিত আলামত। নিজের মনে গুনগুন করে আওড়ানো পংতিগুলি আশাহত হৃদয়কে আরও বেশী আশাহীন করে তোলা কারন ভাষাহীন এই আমি খুব করে জেনে গেছি যে নানান দেশের নানান ভাষা কিন্তু বিনা স্বদেশী ভাষা মিটে কি কখনও মনের আশা? ভগ্নহদয়কে বুঝাতে পারিনা কিন্তু জীবন তো আর শুধু শপিংমলে ঘুরে বেড়ানো আর না পাওয়ার আহাজারিতে সীমাবদ্ধ নয়, ছুটে চলার আর এক নামই জীবন, নিরন্তর ছুটে চলা; আবহমান ছুটে চলা। তাই মনস্থির করে গাড়ীর উদ্দেশ্য রওয়ানা হওয়ার আগমুহুর্তে আমাদের ছোট্ট শিশুটি, যে এ দেশের পশ্চিমা কালচারে অনেকটাই অভ্যস্ত, অনর্গল ইংরেজীতে যে সিদ্ধ হস্ত, এদেশে এসে দুমাসের মাথায় গোল্ড মেডেল পাওয়া আমার ছোট্ট ছেলেটি, সত্যিই যার মুখে এখনও মায়ের ভাষার অ আ ক খ টি ও ঠিকমতো উঠেনি, সেই আমার ইংরেজীতে বাঁচাল কিন্তু বাংলায় নীরব ছেলেটি হঠাৎ দৌড়ে গিয়ে এক ভদ্রলোক বললে ভুল হবে


একজন সুদর্শন যুবক ও সাথে একজন যুবতীকে হাত ধরে টানতে টানতে আমার কাছে নিয়ে এলো, ছেলের বাবা তো রাগে লজ্জায় লাল, ছেলে ভয়ে অস্থির কিন্তু যে আকুতি তার ছোট্ট হৃদয়ে, বলতে বা বুঝাতে না পারার যে অব্যক্ত বেদনা তার কাছে বাবর চোখ রাঙানী সমু্দের একবিন্দু জলের মতোও মনে হলোনা; অনর্গল মমতা মাখানো কন্ঠে শুধু বলেই চল লো তার না বলা সব কথাগুলি, আম্মু আম্মু চাচ্চু বাংগালী, আম্মু আম্মু খালামনি বাংগালী! আম্মু এদেরকে আমাদের বাসায় নিয়ে চলোনা, এরা বাংলায় কথা বলে, আমরাও বাংলায় কথা বলব, খুউব মজা হবে!! আমার ছোট্ট ছেলেটির সেদিনের সে আকুতি ও পাওয়ার আনন্দাশ্রু তার বাবার কঠোর রাঙানো চোখ সহ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইউনিভার্সিটি অব আ্যলবার্টাতে পিএইচডি করতে আসা যগলদযের চোখে বইয়ে দিয়েছিলো এক অমোঘ ঝর্নাধারা! যা আমার চোখকে ভিজিয়ে তোলে সারাক্ষন, সারাক্ষন!! আমার কেবলি ভয় হতে থাকে এই ভেবে যে বর্বর হানাদারেরা আমার মায়ের ভাষা কেড়ে নিতে চেয়েছিলো; আবার কখনও হানা দেবে না তো?????

 

_____________________

 

ডা. গুলশান আরা আক্তার
Dr. Gulshan Ara Akter
Sonologist, Reproductive & Child Specialist and Public Health Specialist.
MBBS, MPH, DMU, ADMS, RDMS, RVT,CRGS, CRVT, NT, NB. RVPI (appeared)
Active member of ARDMS (USA), Sonography Canada( Canada), European Society Of Echocardiography and Fetal Medicine Foundation ( England) Burwin and SAIT Canada( MSK and Vascular)
Owner, Founder Chair and CEO at Peerless Training Institute, Calgary, AB, Canada( A Canadian government accredited private career college)
Chief Ultrasound and MOA Instructor at Peerless Training Institute
Managing Director and Chief Ultrasound Trainer at Canadian Institute For Advanced Education( CIFAE) 33 Malibagh Dhaka.
Email: gakter@yahoo.ca
Phone: (403)554-8663


মানুষের জন্য এর জনপ্রিয়