Ameen Qudir

Published:
2018-02-08 18:15:31 BdST

১০ টাকার বিরিয়ানির নেপথ্যে অবিশ্বাস্য এক মানবিক কাহিনি


 

 

 

ডা. সজীব আবেদিন
_______________________


১০ টাকায় বিরিয়ানি! গত কয়েক মাস ধরে টক অফ দি ফেসবুক । টক অফ দি কান্ট্রি। মাত্র ১০ টাকায় পাওয়া যাচ্ছে আধা ডিমসহ পুরো এক প্লেট বিরিয়ানি।

এইরকম অবিশ্বাস্য একটি কাজকে ফেসবুক একটিভিস্টসহ অনলাইনাররা ভালভাবে নেয়ার চেয়ে বেশির ভাগ ক্ষেত্রে ঠাট্টা বিদ্রুপ তাচ্ছিল্য করে মহাতামাশার ইভেন্টে পরিনত করেছে।


অবিশ্বাস্য এই সুলভ বিরিয়ানির নেপথ্যে অাছে আন্তরিক মানবিক এক কাহিনি। সেদিকে নজর দিয়েছে তারা কমই। বরং এই বিরিয়ানিকে কাউয়া বিরিয়ানি, শিয়ালের মাংসের বিরানি, কুত্তাবিরানিসহ নানা ভাবে ট্রল করেছে। কেউ লিখেছে, এই কাজ অনন্ত ক্লাউনের পক্ষেও সম্ভব না।

কিন্তু অবশেষে জানা গেছে, ১০ টাকার বিরিয়ানির নেপথ্য রহস্য। বাস্তবেই মানবতার ডাকে অসম্ভবকেই সম্ভব করেছেন একজন সাধারণ মানুষ।

এই অসম্ভব কে জয় করা মানুষটির নাম তানভীর।


ফেসবুকের মাধ্যমেই জানা গেল, ১০ টাকার বিরিয়ানি রহস্য। পুরান ঢাকার ওয়ারিতে বনগ্রাম মসজিদের নিচে পাওয়া যায় এ বিরিয়ানি। উদ্যোক্তার নাম- তানভীর। সবার কাছে তিনি ‘তানভীর ভাই’ নামে পরিচিত।

ব্যবসায়িক উদ্দেশ্যে নয়, পুরান ঢাকার ঐতিহ্যকে ধরে রাখতে এবং দরিদ্র শিশুদের জন্যই তার এ উদ্যোগ। প্রধান ক্রেতা হচ্ছেন, আশপাশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকরা। তবে বিরিয়ানির প্রকৃত দাম ৩৫ টাকা।

প্রশ্ন হচ্ছে, তিনি কীভাবে ১০ টাকায় বিরিয়ানি দিচ্ছেন? পোলাও এর চাল ও মুরগী আসল কি-না? ১০ টাকার এ বিরিয়ানি কি স্বাস্থ্যসম্মত? উত্তরও মিলেছে। পুরান ঢাকার কাপ্তান বাজার ঘুরে কমদামে পোলাও এর পুরনো চাল এবং মুরগির ‘ছাটকা’ (রোস্টের অংশ নেওয়ার পর যা বাকি থাকে) সংগ্রহ করেন তানভীর। এসব দিয়েই তৈরি হয় বিরিয়ানি।

ফেসবুকে শরিফুল ইসলাম রনি লিখেছেন, কারো যদি ১০ টাকা দেয়ার সামর্থ নাও থাকে তাহলেও তানভীর তার হাতে বিরিয়ানি তুলে দেন। কোনো শিশুর হাত থেকে যদি বিরিয়ানির প্লেট পড়ে যায় তাহলে তার হাতে নতুন প্লেটে বিরিয়ানি তুলে দেন তানভীর।

ওয়ারি এলাকার কর্মজীবী তরুণ রেজুয়ার রহমান বলেন, ‘কয়েক বছর ধরে এখানে বিরিয়ানি বিক্রি হতে দেখছি। বিকেল থেকে গভীর রাত পর্যন্ত বিরিয়ানি পাওয়া যায়। সবসময়ই ভিড় থাকে।’

তিনি আরও বলেন, ‘ফেসবুকে এ ১০ টাকার বিরিয়ানি নিয়ে অনেক সমালোচনা দেখছি। আমার মনে হয় সমালোচনার করার আগে এখানে এসে বিরিয়ানি খেয়ে যাওয়া উচিত।’

________________

ভিডিওতে সব সত্য তুলে ধরেন একজন অনলাইনকর্মী : সেই ভিডিও

https://www.facebook.com/100014422277239/videos/329398460884227/

https://www.facebook.com/100014422277239/videos/329398460884227/

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়