Ameen Qudir

Published:
2017-12-07 06:21:58 BdST

ডাক্তাররা কি ডাকাত : হবিগঞ্জের রাজার অভিযোগ: অধ্যাপক ডা. মুজিবুল হকের জবাব


 

 

 

 

 

 


ডাক্তার প্রতিদিন

__________________________


২৬ নভেম্বর হবিগঞ্জের
এম. এ. রাজা জানতে চেয়েছেন ডাক্তাররা কি ডাকাত ! এরা কি ডাক্তাররুপী ডাকাত ! এরকম ডাকাত বলে গালাগাল কিছু লোক করেই চলেছে। কিন্তু আমরা ডাক্তারা কি তার জবাব দিচ্ছি।
পাবলিক ফোরামে নানা অপপ্রচার আমরা কি মোকাবেলা করছি।
মোকাবেলা করা দরকার।
বাংলাদেশের প্রথিতযশ চিকিৎসাবিদ অধ্যাপক ডা. মুজিবুল হক এবার এগিয়ে এলেন তার হাজারও ব্যস্ততা স্বত্ত্বেও। তিনি হবিগঞ্জের বিক্ষুব্ধ রাজার অভিযোগের যথাযোগ্য জবাব দিলেন।

 

Image may contain: 1 person, closeup

 

হবিগঞ্জের
এম. এ. রাজা তার লেখায়

অভিযোগ করেন,
গত শুক্রবারে রোগী নিয়ে গিয়েছিলাম একজন বিশেষজ্ঞ গাইনি ডাঃ এর ( নামটি আইনগত কারণে উল্লেখ করা হল না ) কাছে।৭শ টাকা ফি নিয়ে রোগীকে সময় দিলেন মাত্র ৩০ সেকেন্ড।ছোট একটি রুমে ১০-১২ জনকে গণহারে চিকিৎসা দিলেন।রোগী প্রতি গড় সময় ১৫-২০ সেকেন্ড।

এত অল্প সময়ে ডাঃ রোগের কি বুঝবে আর কিবা চিকিৎসা দিবে।ডাঃদের মূল পেশা সেবা,সেবা তো দূরের কথা ন্যুনতম চিকিৎসা টুকু ও পেলাম না।এরা কি ডাঃ নাকি ডাঃ রুপী ডাকাত????এই সব অন্যায় দেখার কি কেউ নেই।

 

 

 

 

 

জবাবে অধ্যাপক ডা. মুজিবুল হক বলেন,

 

 

প্রিয় রাজা সাহেব
এটা অবাক হবার কিছু নয় ।
একটা মেয়ে pregnant হবার পর, সব ঠিক যাচছে কিনা নজরে রাখতে, গাইনী ডাঃ তাকে মোট ৪/৫ বার আসতে বলেন, বাচ্চা র, heart beat দেখেন, ওজন নেন(prescription এ সেটা দেখা যাচছে), একেবারে শেষ দিকে একটা ultrasono করান। সব মিলিয়ে ২/৩ মিনিট ই লাগে।তবে রুগিনি ভালো মত আছে, এটা জেনে ,সে আর তার আত্মীয় পরম শান্তি পান।



আামার নিকটজন , এই মুহুর্তে এক বড় ডাক্তার দেখাচ্ছে । আমি সঙ্গে যাই। ৫০ জন রুগীতে ভরা chamber, ২/৩ ঘন্টায় পুরো খালি।কারন docor astt.চট জলদি সেই folison ই লিখে দিচ্ছেন।ভালো আছেন , এই একটা কথাই বলছেন বড় ডাক্তার আর তাতেই রুগিনী ,তার আত্মীয় সবার মনে স্বস্তির হাওয়া বয়ে যাচ্ছে ।


বড় ডাক্তারির মূল খাটনি delivary এর সময়। রুগী জানে তিনি অভিজ্ঞ, তার ওপর ভরসা করা যায়।
সে গভীর দুশ্চিন্তার অবসান কোনও টাকায় মাপার নয়।

 

আপনি টাকা খরচের উল্লেখ না করলেই পারতেন। আমার এক চেনা লোকের পক্ষে barrister rafiqul hoq, এজলাসে শুধু ৩ মিনিট দাড়িয়ে ছিলেন, এ জন্যে তাকে ৫ লাখ টাকা দিতে হয়েছিলো। তা ছিল জমি দখল/ বেদখলের বিষয় নিয়ে ,আর এ তো আপনার অনাগত সন্তানের জন্ম নিয়ে। এ কি কোনও টাকার অংকে মাপার ? প্রার্থনা করি আপনি সবল সুস্থ সন্তানের গর্বিত পিতা হন।
বিলেতে এর সবটাই করেন , একজন mbbs সম ডাক্তারের নির্দেশে নার্স রা ।সিজারিয়ান বা পেট
কাটা লাগলেই শুধু বিশেষজ্ঞ আসেন।

_________________________________


জাবদাতা লেখক অধ্যাপক ডা. মুজিবুল হক । দেশের প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক ।
FCPS FRCP(uk)DDV(austria)
Skin & Sexul medicine specialist
Popular Dhanmondi 2


মানুষের জন্য এর জনপ্রিয়