|

আমি কেন হেলথ ক্যাডার ছেড়ে জেনারেল ক্যাডারে যাব না


Published: 2017-10-07 09:53:02 BdST, Updated: 2017-11-22 09:55:49 BdST

 

 

 

ডা. তরফদার জুয়েল

_________________________

 

 

ডাক্তারদের এত কষ্ট, হতাশা, তারপরেও তারা কেন দলে দলে হেলথ ক্যাডার ছেড়ে জেনারেল ক্যাডারে যাওয়ার চেষ্টা করছে না? তার পরিপ্রেক্ষিতে এক ডাক্তার বড়ভাই ডাক্তারদের ভীতু বলেছেন।


ডাক্তাররা কেন জেনারেল ক্যাডারে দলে দলে যাচ্ছে না? তার অন্তর্নিহিত কারণ হয়ত আপনি বুঝতে পারছেন না। তাই আপনি জিজ্ঞাসা করতে পারেন- কেন ডাক্তাররা ক্যাডার চেঞ্জ করে জেনারেল ক্যাডারে যাচ্ছে না? কিন্তু ডাক্তারদের ভীতু বলার কারন বোঝা গেল না।


ছেলেটা জানত মেডিকেল কোচিং করলে ইঞ্জিনিয়ারিং এ চান্সতো হবেই না, ভার্সিটিতে চান্স পাওয়াও কঠিন হয়ে যাবে। কিন্তু তারপরেও রিস্ক নিয়ে মেডিকেল কোচিং করেছে।
যে ছেলেটা মেডিকেলে চান্স পেয়েছে, সে জানত ভার্সিটিতে মোটামুটি ঝামেলামুক্ত একটা সাবজেক্টে পড়লে ৪ বছরে অনার্স কমপ্লিট হবে, পরে ২-৩ বছর ভাল করে পড়লে বিসিএসে জেনারেল ক্যাডার পাবার সুযোগ আছে, তারপরেও ৬ বছরের এমবিবিএস পড়েছে।
ক্লিনিকে ক্ষ্যাপ মারতে গিয়ে ফাইভ পাশের ম্যানেজারের কাছে নতজানু হয়ে থাকে, কখন চাকরি যায়? এই ভেবে, সিনিয়রের ঝাড়ি খায়, পলস্তারা খসা অন্ধকার রুম, নোংরা বাথরুম ব্যবহার করে, নিজেকে হাসপাতালের পঞ্চম শ্রেণির কর্মচারী মনে হয়, তারপরেও ডাক্তারি ছাড়ে না।


৪-৫ বার পরীক্ষা দিয়েও এফসিপিএস পার্ট ওয়ান পাশ হচ্ছে না, রেসিডেন্সি বা ডিপ্লোমাতেও চান্স পাচ্ছে না, কিন্তু তারপরেও ডাক্তারিই পড়ছে, ছাড়ছে না।
আবার পার্ট ১ পাস করে বিনা বেতনে ৪ বছর অনাহারি ট্রেনিং করছে বা রেসিডেন্সিতে নামমাত্র ভাতায় ৫ বছর কাটিয়ে দিচ্ছে , আজিজের অন্ধকার গুহায় খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছে যে ডিগ্রির আশায়, তাতেও আবার একবারে পাশ করার সম্ভাবনা নাই, কয়বারে পাশ করবে তারও গ্যারান্টি নাই।


আবার পাশ করলেই যে চেম্বারে দলে দলে রোগি পাবে, পাশ করার পরেরদিন থেকেই লাখ টাকা কামাবে, তারও গ্যারান্টি নাই। তারপরেও ডাক্তারি পড়া ছাড়ে না।
ডিগ্রির পিছনে ছুটলে বিসিএস পড়া হয় না, চাকরি করে টাকা উপার্জন করে বাবা, মা, বউকে বছরে দুটা ঈদে বা পুজায় কিছুই দিতে পারে না। কিন্তু তারপরেও ডাক্তারি পড়া ছাড়ে না।
বাড়ি গেলে সবাই জিজ্ঞাসা করে- কোথায় চাকরি কর? কত বেতন পাও? অমুক তো এত টাকা ইনকাম করে, তুমি বাবা কত ইনকাম কর? জবাব দিতে পারে না, তাই বাড়ি যায় না।
বিসিএস হলেও কর্মক্ষেত্রে নিরাপত্তাহীনতায় ভুগতে হয়, পোস্টগ্রাজুয়েট ডিগ্রি না থাকলে প্রমোশন হয় না। কিন্তু হেলথ ক্যাডার ছাড়ে না।
কেন ডাক্তারি ছাড়ে না?


কারন- ডাক্তারি পড়া, ডাক্তার হওয়া এদের কাছে স্বপ্ন, সাধনা।
এত প্রতিকূলতা যারা সাহসিকতার সাথে মোকাবিলা করে যুদ্ধ করে যাচ্ছে, তাদেরকে আপনার ভীতু মনে হচ্ছে?
এরা ভীতু না ভাই, এরা স্বপ্নচারী, ভাল ডাক্তার হওয়া, বড় ডাক্তার হওয়া এদের স্বপ্ন, সাধনা। এরাই প্রকৃত সাহসী, এরা প্রতিকূল অবস্থা দেখেও পশ্চাৎপদ হয় না,সাহসিকতার সাথে সামনে এগিয়ে যায় ।


আপনি জেনারেল ক্যাডারে যেতে চান, যান। আপনার পছন্দ আপনার কাছে, আপনি কোথায় সুখী হবেন? আপনিই ভাল জানেন। মিছামিছি স্বপ্নচারী মানুষগুলোকে হতাশায় ডুবাতে চাচ্ছেন কেন?
আমরা ডাক্তার হবার স্বপ্ন নিয়েই ডাক্তারি পড়তে এসেছি। সবার স্বপ্নই তো আর সত্যি হয় না, তাই বলে কি স্বপ্ন দেখব না?
---------------------
ডাঃ তরফদার জুয়েল
রামেক-৪৯, সেশন ২০০৭-০৮

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।