Ameen Qudir

Published:
2017-07-11 18:25:31 BdST

হায়রে ডাক্তার: হায়রে বাঙ্গালী জাতি : ফি ধরিয়ে দিলেন৩৭৪ সিঙ্গাপুর ডলার বা ২২৪৪০ টাকা


 

 

ডা. শফিউর রহমান

_______________________________

সিঙ্গাপুর এসেছি , এর ফাঁকে বউ কে এখান কার বিখ্যাত ENT specialist প্রফেসর Ralf Stanly কে দেখাতে নিয়ে গেলাম।


৬ সপ্তাহ আগে উনার appointment করতে হয়। just ২ মিনিট কথা শুনলেন আর ২ মিনিট পরীক্ষা নিরীক্ষা করলেন । এর পর Ct scan of paranasal sinus করতে বললেন তারপর medicine লিখবেন বলে জানালেন । ইতি পূর্বে ৩ বার সেটা করা করা হয়েছে এবং প্রতিবারই তা নরমাল হিসেবে report e এসেছে।


উনি এগুলো বিশ্বাস করলেন না। উনাকে বললাম এটা করতে আমরা এখন রেডি না- মেডিসিন দেন পরে CT scan করব। উনি কোন prescription দিলেন না, শুধু মুখে বলে দিলেন আগে যেটা খেতেন ওটাই খান, report করে পরে আসেন । কিন্তু উনার ফি বাবদ বিল ধরিয়ে দিলেন ৩৭৪ সিঙ্গাপুর ডলারের অর্থাৎ ২২৪৪০ বাংলাদেশ টাকার সমান । মজার ব্যাপার হচ্ছে বেশ কয়েকজন বাংলাদেশী এখানে সামান্য অসুখ নিয়ে এসে এই রকম চিকিৎসা করছে আর দেদারসে এই রকম টাকার প্রায়শ্চিত্ত করে তৃপ্তি লাভ করছে।
অথচ এমন টি যদি বাংলাদেশে হত তাহলে কিছু পত্রিকার সাংবাদিক, কিছু আমলা, অতি উতসাহি কিছু নষ্ট মানুষ ডাক্তার দের কে হেয় প্রতিপন্ন করে – যত রকমের বদ নাম সৃষ্টি করে ডাক্তার দের কে জনগনের মুখমুখি দাঁড় করিয়ে দিত বা দিচ্ছে । বাংলাদেশের ডাক্তার রা নাকি ভাল চিকিৎসা করেনা তাই রোগীরা সব বিদেশ মুখি। এ পর্যন্ত বহির্বিশ্বে সরকারের যতো গুলো অর্জন তার সব কটি এসেছে স্বাস্থ্য সেক্টর থেকে- এবং এর কৃতিত্ব ডাক্তার রাই দাবি করতে পারে। কোন আমলা, সাংবাদিক বা অন্য কেউ তা করতে পারেনা।
পত্রিকাই দেখলাম কলকাতার নিউ মার্কেট, হকারস মার্কেটের ৯০ ভাগ ক্রেতা বাংলাদেশের।
বাংলাদেশ তো পোশাক রপ্তানি তে সারা বিশ্বে ২ নম্বরে তাহলে এরা কেন সেখানে যায় ?
সব দোষ শুধু ডাক্তারদের ?

_______________________

লেখক লোকসেবী চিকিৎসক

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়