Ameen Qudir

Published:
2017-05-15 22:25:58 BdST

কাতার ও একটি স্বপ্ন ভঙ্গের গল্প


 

মেজর ডা. খোশরোজ সামাদ
______________________________

 

১।দোহা, কাতার। নির্মাণশৈলী,অত্যাধুনিক স্থাপনা,পরিসরে, ব্যপ্তিতে বিশ্বের যে কোন অধুনা বিমান বন্দরের সাথে তুলনীয়।

২।গত ১২ মার্চ ক্যাসাব্লাঙ্কা থেকে আসবার সময় কাতারে ট্রানজিট পেয়ে গেলাম। সেই অবসরে বিমান বন্দরটি ঘুরে দেখা এবং প্রিয়জনের জন্য শপিং করবার সুযোগ হাতছাড়া করতে মন চাইলো না।

৩। বিমান বন্দরের প্রতি ইঞ্চি ইঞ্চি যায়গা ঝকঝকে - তকতকে, ছবির মত পরিস্কার। বাথরুম কারো পায়ের ছাপ পরবার সাথে সাথে পরিচ্ছন্ন কর্মীরা সাথে সাথে সেটিকে মুছে পরিস্কার করে দিচ্ছে। এক পরিচ্ছন্ন কর্মী আমাকে দেখে এগিয়ে এসে খাস বাংলায় জানালেন, তার নাম করিম। প্রায় একযুগ থেকে এখানে কাজ করে যাচ্ছেন মুন্সিগঞ্জ নিবাসী জনাব করিম। গল্পে গল্পে আরো জানালেন, এখানে পরিচ্ছন্ন কর্মী, নির্মাণ শ্রমিক,নিরাপত্তা প্রহরী, হোটেলের বয় - বাবুর্চিসহ বিভিন্ন কাজে হাজারো বাংলাদেশী এখানে কাজ করে। এদের পাঠানো অর্থ - তাদের পরিবারের ব্যয়ই শুধু নির্বাহ হয় না, দেশের রেমিট্যান্সকে শক্তিশালী করে। করিম সাহেবকে 'কোন কাজই ছোট নয়', শ্রমের মাহাত্ম্য শীর্ষক নাতিদীর্ঘ ভাষণ দিয়ে ফেললাম।

৪।ডিউটি ফ্রী শপে চকলেটের দোকান থেকে সোনার দোকান!কি নাই সেখানে? কোটটাই পরা সুবেশী দোকানীদের বেশীর ভাগই ভারতীয়। গল্পে গল্পে জানালো এখানকার জুয়েলারি থেকে বেশীরভাগ দোকানের মালিক ভারতীয়। চেইন শপগুলি প্রায় একচ্ছত্রভাবে ভারতীয়দের নিয়ন্ত্রণে।

৫।একটু আগে করিমের মত পরিচ্ছন্ন কর্মীদের দেখে যে আনন্দ, স্বপ্ন আমাকে আচ্ছন্ন করেছিল, তেমনই ব্যবসা - বাণিজ্যে ভারতীয়দের আধিপত্য দেখে সেই স্বপ্ন ভংগের বেদনা আমাকে আচ্ছন্ন করলো। বিশ্বায়নের যুগে বসে আত্মগ্লানি নিয়ে আঙুল চুষলেই সব শেষ হয় না।

৬। 'বাংলাদেশীরাও একদিন শুধু কাতারেই নয় বিশ্বের আনাচেকানাচে ব্যবসা অধিপতি হবে, চিকিৎসা, প্রকৌশলসহ উন্নত পেশার জগতেও বিশেষ অবদান রাখবে ' সেই দিনের স্বপ্ন নুতন করে আরেকবার দেখে এই স্বপ্ন ভংগের বেদনা ভুলে থাকার চেষ্টা করি।
___________________________

মেজর ডা. খোশরোজ সামাদ , আর্মড ফোরসেস মেডিকেল কলেজ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছেন।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়