Ameen Qudir

Published:
2017-03-21 15:28:10 BdST

"আমি এখন প্রার্থনা করি,আমার জন্য নয়, ডাক্তারবাবুদের জন্য "


 

 

ডা. অনির্বাণ বিশ্বাস
____________________________

 


সেটা ছিল আমার লাংসে অপারেশনের আগের দিন। খুব কান্না পাচ্ছিল,তাহলে মৃত্যু এসে গেল ! এত তাড়াতাড়ি !ভাবছিলাম,আমি কি ডাক্তারবাবুদের চিকিৎসার সাথে সঙ্গ দিয়ে লড়াই করব,না কি এই অসম লড়াইয়ে আত্ম সমর্পন করব? আমার চরিত্র তো লড়াইয়ের ! আচ্ছা আমি কি আমার জীবনের এতদিনের প্রাপ্তি নিয়ে সন্তুষ্ট ? আমি চলে গেলে আমার স্ত্রী,পুত্র-কন্যা কি করবে ? ক্যান্সার কি সারে ?

".. ঠিক হবে..এখন চিকিৎসা অনেক উন্নত...চলুন লড়াইটা আমরা সবাই এক সাথে লড়ি.."

ডাক্তারবাবু,আপনি বলেছিলেন,আমাকে এবং আমার সব রিপোর্ট দেখে।আমি আপনার চেম্বারে হতচকিত হয়ে বসে।কান্না পাচ্ছিল,কাঁদিনি,কারন আমি অত সহজে কাঁদি না।


স্থলিত স্বরে বললাম 'কি করতে হবে ?'


"আপনায় কিছু করতে হবে না..যা করার আমরা ডাক্তাররা করব.." আপনি আমার দিকে তাকিয়ে হাসলেন।অতঃপর আপনার রেফারেন্স এ oncologist,cardio thoracic surgeon, radiotherapist...গত ২ বছর আমার চিকিৎসা চলছে..সার্জারি,রেডিও,কেমো..এবং মাঝে মাঝে আরও ওষুধ।

আমি কর্ম বিশ্বাস করি,প্রার্থনায় নয়. I hoped hard, I wished hard, but I didn't pray.গত দুবছরে আমার আত্মীয় স্বজন,অনেক পূজো-প্রার্থনা করেছে..এখনও করছে।আপনারা,ডাক্তার বাবুরা বলেছেন "...সব চলুক,কিন্তু আমাদের চিকিৎসা যেন বন্ধ না হয়" ।

আমি সবসময় জীবনধারার ওপর বিশ্বাস করি।আমি সৎ থাকার চেষ্টা করি,ছাত্র-ছাত্রীদের তেমন শিক্ষা দেই।
ডাক্তারবাবুরা, আপনাদের সহায়তায় এতদুর আসার পর,আমি মনে হয় আমার undertaker কে বলতে পারব," মহাশয়,আমাকে এই স্বর্গ থেকে নিয়ে যাবেন ? "

আমি আপনাদের বিশ্বাস করি ডাক্তারবাবুরা....ছোট বড় সবাইকে।কি করে ভুলব,আমার অনেক শারিরীক অসুবিধায় আপনাদের উদ্বিগ্ন মুখ ? আমার আর্থিক অসুবিধে বুঝে আপনারা কেমোর ওষুধ ৩০% দামে ব্যাবস্থা করতেন...অনেক ফিস্ আপনারা নেন নি..যেখানে chest ct ৩০০০/- টাকা পরে,সেখানে আপনারা বলে ১২০০/-টাকায় করে দেন.. ঈশ্বরতো এই পৃথিবীতেই আছেন !

এখন চারদিকে ডাক্তারদের সর্বাঙ্গীন ভাবে 'অসৎ' বানানোর চেষ্টা হচ্ছে।আমার এবং আরও অধিকাংশ মানুষের অভিজ্ঞতায় কিন্তু মেলে না..কি ভাবে আমরা রুগীরা এর প্রতিবাদ করতে পারি,বলতে পারেন ?

আমার অভিজ্ঞতায়, রোগের ক্ষেত্রে ডাক্তার/সিস্টেমকে বিশ্বাস করতে হয়।আর বিশ্বাস সেই করতে পারে,যাঁর নিজের ওপর বিশ্বাস আছে। দূর্নীতি সমাজের সর্বস্তরের মত চিকিৎসা ব্যবস্থায়ও আছে। কিন্তু সবাইকে চোর ভাবলে,সেটা সুস্থ চিন্তা নয়,অসভ্যতামির তান্ডব।

I knew now 'loss of faith' is a slow and inevitable death, it is the very definition of cynicism and loss of spirit.

আমি এখন প্রার্থনা করি,আমার জন্য নয়, ডাক্তারবাবুদের জন্য।

( আজ মেল এ আমার এক রুগী যিনি,একটি স্কুলের প্রধান শিক্ষক,পাঠিয়েছেন। আমার সহমর্মিরা,সব বোধহয় শেষ হয়ে যায় নি..)

___________________________


ডা. অনির্বাণ বিশ্বাস । প্রখ্যাত লেখক । কবি। বাংলা র লোকসেবী চিকিৎসক।
প্রোফেসর, পালমোনারি মেডিসিন এনআরএস মেডিক্যাল কলেজ, কলকাতা ।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়