|

এই যে পশ্চিমবঙ্গের ডাক্তার পেটানো 'মননশীল পাবলিক' ,শুনছেন ?


Published: 2017-09-23 09:23:33 BdST, Updated: 2017-10-22 05:18:53 BdST



অধ্যাপক ডা.অনির্বান বিশ্বাস
_____________________________________


এই সময়ের অনুভূতিশীল মানুষদের(সংখ্যায় কম) অভিশাপ হল, সমাজের অন্যায় নোংরামি দুঃখকষ্ট, তাদের শান্তিতে থাকতে দেয় না।অথচ এই সময়ের রুচিতে, মেজাজে সমাজে যে শ্রেণি সৃষ্টি হয়েছে সেই শ্রেণিকেই সমর্থন করতে বাধ্য হয় তারা।মানে,এমন ভাবেই তারা নিজেদের ক্লীবত্বকে ঢাকতে চায়।


উত্তর কলকাতার কোন এক পূজো মন্ডপে অসুরকে ডাক্তারের সঙ্গে তুলনা করা হয়েছে।এই লাইনটি পড়ে নিশ্চয় অনেক পাবলিক পুলকিত হচ্ছেন।আপনাদের আনন্দে আত্মহারা রূপটি দেখেছিলাম যখন গত কয়েক মাসে ডাক্তারদের ক্রমাগত মারধর,শ্লীলতাহানী গু মাখিয়ে খেতে বাধ্য করা হয়েছিল ! এই ফেসবুকেই অনেকের 'আনন্দে আত্মহারা' রূপ দেখেছি।অসুরের সঙ্গে ডাক্তারের তুলনা পাবলিক খাবে দারুন ! তা খান ! কিন্তু এত রাগ কিসের জন্য ? ডাক্তাররা অমানুষ,চোর,লুঠেরা..তাই না ? বেশ করেছে..ডাক্তাররা ভাল খাবে,দামি গাড়ি চাপবে,বিদেশ ঘুরবে,দামী মদ খাবে...আপনাদের পয়সাতেই করবে..সেটা আপনাদের রোগ সারিয়ে হোক,বা আপনাদের চিকিৎসার নামে চুষে হোক ! এই সব দেখে আপনাদের গা জ্বললেও কিছু করার নেই !


এইযে পাবলিক,শুনুন, যখন আপনার সন্তানদের স্কুলের শিক্ষক টিউশন পড়তে উৎসাহ দেন,যখন আপনাদের সরকারি কাজে ঘুষ দিতে হয়,যখন আপনাদের হকের সরকারি যোজনার টাকা রাজনৈতিক দলগুলো লুঠ করে, আপনার মেয়ের শ্লীলতাহানী পয়সা নিয়ে রফা করতে হয়,তখন কোথায় থাকে আপনাদের পৌরুষত্ব ? কোথায় সেই পৌরুষত্ব সেই সারদা,টেট,নারদ,কুকুরের ডায়ালিসস এ ? আপনাদের পৌরুষত্ব কি রাতে বৌএর ওপর বিছানায় ..নাকি কাজের লোকের হাত টানাতে ?


এই যে পাবলিক, আপনারা/আপনাদের পরিবারের কেউই জীবনের কোন সময় ডাক্তারের চিকিৎসায় বাঁচেন নি ? আপনাদের জন্মের সময় কোন ডাক্তার আপনার মায়ের প্রসবের সময় পাশে ছিলেন না ? যারা কিছু মাত্র উপকার পেয়েছেন,তারা ডাক্তারদের প্রতি এইসব জঘন্য অন্যায়ের প্রতিবাদ করবেন না ?
এই যে পাবলিক, শুনুন, প্রতিটি ঘৃন্য আচরন,counterproductive. আপনারা বোধ হয় জানেনা,এখন ডাক্তারবাবুরা আপনাকে রোগী হিসাবে দেখার সময় মনে মনে 'মাদারচো..' বলে গাল দেন ! আপনারা বুঝতে পারেন আপনাদের কেমন পাইকারি হারে 'রেফার' করা হচ্ছে ? কত লাইফ সেভিং অপারেশন/প্রসিডিওর এই রাজ্যে বন্ধ করে দাওয়া হয়েছে,তার হিসেব রাখেন ! না না হিসেব রাখতে হবেনা..আপনার বাড়ির কেউ হলে যখন আমরা এই কাজটি করব,সেদিন টের পাবেন

 

এইযে পাবলিক..আর চিন্তা নেই।দলে দলে ডাক্তাররা বেঙ্গল ছাড়ছে। বাইরে থেকে কেউ আসছে না।এই মুহূর্তে আমার কাছে সাউথের এক মেডিক্যাল কলেজ থেকে ব্ল্যাঙ্ক চেকে অফার আছে। হিংসে হচ্ছে ? কি করব ! আমি তো এমনই !আমার মত বহু ডাক্তার এমনই ! আমার বাংলা ছাড়া এখন সময়ের অপেক্ষা ! আমার ঘেন্না হচ্ছে এই পশ্চিমবঙ্গের এই পরিবেশে...আপনাদের মত লোকেদের চিকিৎসা করতে ।
যা পারবেন,করে নিন ।
__________________________________


অধ্যাপক ডা.অনির্বান বিশ্বাস , প্রখ্যাত লোক সেবী চিকিৎসক, কলকাতা।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।