Ameen Qudir

Published:
2017-02-08 14:53:10 BdST

অসুস্থ সাংবাদিকতা : কী অাপত্তিকর হেডিং ও কুৎসিত খবর শীর্ষ মিডিয়ার


 

 

ডা. সুলায়মান অাহসান

 __________________________

 


কী ভয়ঙ্কর হেডিং --"" আত্মহত্যা করেই মূল মিডিয়ার শিরোনাম হলেন জ্যাকলিন মিথিলা "" । ভাবুন একবার , এটি হল দেশে শীর্ষ জনপ্রিয় মিডিয়ার হেডিং।

"" না ফেরার দেশে চলে গেলেন সালমান, শাহরুখ -আমীর '' হেডিংঅলা গায়েবী মিডিয়াকেও হার মানিয়েছে এই হেডিং।

এই হচ্ছে , দেশের সাংবাদিকতার অবস্থা। কী প্রবল ঘৃনা ও বিদ্বেষ কাজ করছে এই হেডিংএ । হয়তো বা অকারণেই। কিংবা হতে পারে , এই পত্রিকার সম্পাদক-সাংবাদিকরা মিডিয়ায় নারীর অংশগ্রহনকে দুচোখে দেখতে পারেন না।


এবার অাসুন পাঠ করি, অশিক্ষিত এই হেডিং অলা রিপোর্টে যা তুলে ধরা হয়েছে ___

"""
আত্মহত্যা করেই মূল মিডিয়ার শিরোনাম হলেন জ্যাকলিন মিথিলা

 

 


জ্যাকলিন মিথিলা আলোচনা আসার জন্য নানাভাবে চেষ্টা করেছেন, কিন্তু সফল হননি। মূলধারার সংবাদপত্রে কখনোই শিরোনাম হতে পারেননি। চেষ্টা করেছিলেন। কয়েকটি গানের মডেল হয়েছিলেন, হয়েছিলেন পি এ কাজলের একটি আইটেম গার্ল। কিন্তু সেসব তাকে মিডিয়া হাইলাইট করে নি। মানসসম্মত কাজ ছিল না, এজন্যই শিরোনাম হতে পারেন নি। ফাইনালি তিনি নিজের জীবন দিয়ে মূলধারার গণমাধ্যমে শিরোনাম হলেন।

আলোচিত-সমালোচিত মডেল, ঢাকাই ছবির আইটেম কন্যা জ্যাকলিন মিথিলা গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছেন। গত ২ ফেব্রুয়ারি চট্টগ্রামের বাড়িতে তিনি মধ্যরাতে গলায় ফাঁস দেন। পারিবারিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। তার বাবা স্বপন শীল থানায় ডায়েরি করেছেন।

 

পুলিশের কর্মকতা বলেন, তিনি বিবাহিত ছিলেন। তার স্বামীর নাম উৎপল রায়। স্বামীর বাড়ি ফটিকছড়ি। স্বামীর সঙ্গে তার প্রায়ই ঝগড়া লাগতো। এই কারণে সে আত্মহত্যা করেছেন। ময়নাতদন্ত শেষে তাকে চিতায় পোড়ানো হয়েছে বলে জেনেছি।

মিথিলার বাবা স্বপন শীলও বিষয়টি নিশ্চিত করে জানান, মিথিলা মারা গেছে। গলায় দড়ি দিয়ে সে আত্মহত্যা করেছে। এর আগে সে ঘুমের বড়ি খেয়েছিল। তবে কী কারণে সে আত্মহত্যা করেছে তা এই মুহূর্তে বলতে চাচ্ছি না।

জ্যাকলিন জন্মেছেন এবং শৈশব কাটিয়েছেন ফেনীতে। তার পিতা স্বপন শীল পেশায় নাপিত। জ্যাকলিন কৈশোরের শুরুতে তিনি চট্টগ্রামে চলে আসেন এবং সেখানেই বড় হন। এরপর ঢাকায় এসে মিডিয়ার সঙ্গে যুক্ত হন। কয়েকটি ছবিতে তিনি আইটেম গানে নেচেছেন। সর্বশেষ পিএ কাজল পরিচালিত ‘চোখের দেখা’ ছবির আইটেম গানে নাচেন তিনি।

খোলামেলা ছবি ফেসবুকে পোস্ট করে এবং নিজেকে বাংলার সানি লিওন দাবি করা এ মডেলের ফেসবুক ওয়ালে ঢুকে আত্মহত্যা সম্পর্কিত দুটি স্ট্যাটাস পাওয়া যায়। একটি ৩০ জানুয়ারি রাত ১১টা ৪৯ মিনিটে দেওয়া। এতে তিনি লিখেন, 'কালকে আমি আত্মহত্যা করব। কেউ আমাকে প্রত্যাখান করে নাই। আমিও কাউকে প্রত্যাখান করি নাই। কিন্তু আমি আত্মহত্যা করব। ' আবার ৩১ জানুয়ারি সকাল ৭টা ২৮ মিনিটে লিখেন, 'ধীরে ধীরে মৃত্যুর পথে পা বাড়াচ্ছি। ' """""

 

 


এ বিষয়ে আমি ডাক্তার হিসেবে কথা না বাড়িয়ে মিডিয়া এনালিস্ট রুদ্র সাইফুলের বক্তব্য তুলে ধরছি-- রুদ্র বলছেন , """


একটা পত্রিকা কতোটা বিকারগ্রস্থ হতে পারে তার প্রমাণ --- কণ্ঠ, জ্যাকুলিন মিথিলা নামের মেয়েটি আত্মহত্যা করেছে এই নিউজটুকু হওয়া উচিত ছিলো পেশাদারিত্বের সঙ্গে; কিন্তু  -------সম্পাদিত এই পত্রিকাটি সেটা ভুলে গেছে।

কোন নিউজ ডাস্টবিনে ফেলতে হয় আর কোন নিউজ ছাপতে হয় তা সম্পাদক মহোদয়ের ---- কণ্ঠ জানে না ।
মিথিলা আত্মহত্যা করেছেন, এটা নিউজ হতে পারতো, তার পিতা নাপিত এটা নিউজের আইটেম হতে পারে না; এই নিউজ একটি হীনমন্যতার পরিচয় বহন করে।"""

## ডাক্তার প্রতিদিন কোন মিডিয়ার সম্মানহানির পক্ষে নয়; কিন্তু ত্রুটি তুলে ধরার পক্ষে। তাই পত্রিকার নাম ও সম্পাদকের নাম উল্লেখ করা হল না।
_________________________

লেখক পেশায় ডাক্তার।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়