|

বাংলাদেশের প্রযুক্তি এখন বিশ্বব্যাপী সমাদৃত ট্রাম্পের পাহারায় বাংলাদেশী প্রযুক্তি


Published: 2016-11-13 16:55:50 BdST, Updated: 2017-03-25 15:38:22 BdST

 

 

 

ডা. সাব্রিনা হায়দার / নিশাত ইমতিয়াজ বিজয়


আমরাই যে শুধু আমেরিকা ইউরোপ থেকে শিখছি; তা কিন্তু নয়। এখন দেখছি মার্কিনিরাও আমাদের কাছে থেকে শিখছে। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রক্ষায় সত্যি আমাদের কাছে থেকে শিক্ষা নিলো ওবামা প্রশাসন।
ম্যানহাটনে ট্রাম্পের মালিকানার ট্রাম্প টাওয়ার রক্ষায় ব্যবহার হচ্ছে বাংলাদেশী প্রতিরক্ষা বুদ্ধি। বাংলাদেশের প্রযুক্তি এখন বিশ্বব্যাপী সমাদৃত হচ্ছে , এটা ভাবতেই ভাল লাগছে।
সবার মনে খাকার কথা , বিএনপি চেয়ার পারসন খালেদা জিয়ার কর্মসূচির সময়ে তার বাসার সামনে বালুর বস্তার ট্রাক দিয়ে কঠিন প্রতিবন্ধক ব্যবস্থা করা হয়েছিল। যাতে তিনি বাসভবন / অফিস থেকে বেরিয়ে কোন রাজনৈতিক শোভাযাত্রা না করতে পারেন। যদিও সরকার বলেছিল, খালেদার নিরাপত্তার কথা ভেবে ওই বালুর ট্রাক প্রতিরক্ষা সিস্টেম চালু হয়েছিল।

যে কারনেই হোক না কেন, সিস্টেম যে বড় কার্যকর ছিল , বলাই বাহুল্য। খালেদা বের হতে পারেন নি।

 


এখন দেখি, আমেরিকানরা আমাদের কাছে থেকে শিখে নিয়েছে কাজটা। নির্বাচনোত্তরকালে নিউইয়র্কসহ আমেরিকার নানা শহরে দাংগা হাংগামা ছড়িয়ে পড়েছে। ইলেকশনের পর রক্তের হোলিখেলা যে শুধু আমরা করি, এটাও ঠিক নয়। বিশ্বের সবচেয়ে সভ্য আমেরিকানরাও আমাদের চেয়ে কম যায় না।
আমরা তাদের শেখাতে পারলাম, কেমন করে হামলা দাংগার হাত থেকে সম্পদ বাড়ি ঘর বাঁচাতে হয়, এটাই সবচেয়ে সুখকর।

ওয়াশিংটনের খবরের কাগজগুলো জানাচ্ছে, জনরোষ থেকে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পদ রক্ষায় বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে দেশটি।

এরই অংশ হিসেবে ট্রাম্পের বিভিন্ন বিলাসবহুল ও গুরুত্বপূর্ণ স্থাপনার সামনে বালুবোঝাই ট্রাক মোতায়েন করা হয়েছে।

বুধবার থেকেই ম্যানহাটনের ট্রাম্প টাওয়ারের সামনে নিউইয়র্ক পয়োঃনিষ্কাশন বিভাগের অনেকগুলো বালুবোঝাই ট্রাক মোতায়েন করা হয়। এর মাধ্যমে টাওয়ারের চারদিকে প্রতিরক্ষা বেষ্টনী গড়ে তোলা হয়েছে।


অব্যাহত বিক্ষোভের মুখে বিস্ফোরণজনিত ঘটনা থেকে ট্রাম্প টাওয়ারকে রক্ষায় এ পদক্ষেপ নেয়া হয়েছে।

 

 


লেখক ডা. সাব্রিনা হায়দার , ঢাকা মেডিকেল কলেজের চিকিৎসক । ছবি দিতে অনিচ্ছুক। ছবিতে অন্য লেখক নিশাত ইমতিয়াজ বিজয় বন্ধুসহ ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।