|

চ্যানেলকর্তারা কি আদৌ চায় , দর্শক তাদের প্রোগ্রাম দেখুক ?


Published: 2016-12-30 12:01:24 BdST, Updated: 2017-04-30 05:13:18 BdST

ডা. শিরিন সাবিহা তন্বী
_______________________


টিভি চ্যানেল ঘুরাতে গিয়ে হঠাৎ ই একটি পুরনো দিনের মুভিতে চোখ আটকে গেল।আলমগীর শাবানার সেই সাদা কালো যুগের মুভি।দূর দূর প্রেম।বেশ লাগছিল।অনেকদিন পর মুভি দেখতে বসা!ভাবলাম শেষ পর্যন্ত দেখব।দশ মিনিটেই ভুল ভাঙ্গল!শুরু হলো বিজ্ঞাপন বিরতি।বিরতি চলছে তো চলছেই শেষ নেই।এক পর্যায়ে খবর শুরু হলো।খবরের আগে পরে আবার বিজ্ঞাপন।কাহিনী কোথা থেকে শুরু হলো,কোথায় শেষ হলো সব খেই হারিয়ে ফেলছিলাম।অপেক্ষা করতে করতে এক সময়ে আমার ধৈর্যের বাঁধ ভাঙ্গল।মনে হলো বহু আগে বিটিভি তে শুক্রবার দুপুরে মাসে একটা মুভি দিত।আনন্দ করে দেখতাম।এখন এত এত টিভি চ্যানেলে শত শত মুভি প্রচার করে।আমি একটা দেখতে পারলাম না!
এই গেল সিনেমা।ঈদের সময় চেষ্টা করেছিলেম নাটক দেখতে।অদ্ভুত সব নিয়ম।ছয় সাত দিনের ধারাবাহিক।এক পর্ব পাই তো অন্য পর্ব মিস!একক নাটক যা দেখব বলে ঠিক করেছি বিজ্ঞাপনের তুমুল স্রোতে সে আশা ভেঙ্গে গেছে।এক সাথে সব চ্যানেলে বিজ্ঞাপন শুরু হয়।পাঁচ মিনিট নাটক তো দশ বিশ মিনিট বিজ্ঞাপন।
একদিন একটা টেলিফিল্মের একটি অংশ ভাল লাগল।অনেক কষ্টে বিজ্ঞাপন সামলে দেখতে লাগলাম।মাঝখানে সংবাদপত্রের কি যেন অচল প্রোগ্রাম।এরপর ইলেকট্রিসিটি চলে গেল।আমার আজ ও হঠাৎ হঠাৎ মনে হয় এরপর মেয়েটির কি হয়েছিল???
মানসিক জটিলতার প্রশ্নোত্তর মূলক একটা অনুষ্ঠান দেখি।যত ঘন্টার প্রোগ্রাম আর সেটা দেখতে বিজ্ঞাপন,খবর এবং অনুষ্ঠান মধ্যকালীন মিনি টক শো মিলিয়ে তিনগুন সময় নষ্ট।।
আমি অবাক হই।এই চ্যানেলগুলো এবং অনুষ্ঠান পরিকল্পনাকারী এরা সবাই কোন ধাতুতে তৈরী?সময়ের মূল্য বলে কোন বিষয় কি এদের জানাই নেই??
এরা কি আসলেই বিনোদন দিতে চায়??বা চায় আমরা শেষাবধি কোন প্রোগ্রাম দেখি!
বিজ্ঞাপনের মান,নাটকের মান নিয়ে কথা না বলার উপায় আছে???
সাজসজ্জার অনুষ্ঠানে বিউটিশিয়ান লিপষ্টিক কে বলছে লিবষ্টিক!!!
রান্নার অনুষ্ঠানে রাধুনী নদীর পাড়ে,নর্দমার পাড়ে হাড়ি কড়াই নিয়ে উপস্থিত।রাধুনীর সাজ,পোষাক,কথাবার্তা বাদ ই দিলাম - চুল এমনভাবে হাড়ির উপর পরে যেন উকুন পড়বে এক্ষুনি!!
এদের অভিনয়ের মান দিনে দিনে এতটাই নামছে যেন নাটক না ফাজলামী করতে আসে।আর উত্তরাধিকার সূত্রে নিজে নায়ক বলে বউকে এনে নায়িকা।দর্শকের বিরক্তি মাপার মাপকাঠি তো নাই।

বিদেশী সিরিয়াল নিয়ে এখন তারা আন্দোলনে!হাসি পায়!গত কয়েক বছরে একক ভাবে জনপ্রিয় কোন বাংলাদেশী অনুষ্ঠান জানতে চাইলে সবাই এক কথায় বলবে," সুলতান সুলেমান"।

আমার মত ব্যস্ত মানুষ ও যখন সময় করে টিভি দেখতে চাই।কিন্তু এদের পরিকল্পনা হীনতা এবং মানহীনতার কারনে ব্যর্থ হই।তার মানে চ্যানেল মালিক,নির্মাতা,কলাকুশলীদের কারনেই এই বিমুখতা!!!
তাই অনুরোধ থাকবে।চ্যানেল সংখ্যা কমান।অনুষ্ঠানের মান বাড়ান।সময় নষ্ট রোধ করুন।সুষ্ঠ পরিকল্পিত অনুষ্ঠান প্রচার করুন।
আমাদের সংস্কৃতিকে লালন করুন।আমরা আপনাদেরকে লালন করব।নতুবা আপনারা আস্তাকূড়েঁ পতিত হবেন।কেউ রোধ করতে পারবে না।

__________________________________

ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় কলামিস্ট। কথাশিল্পী। মেডিকেল অফিসার, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।