Ameen Qudir

Published:
2018-04-30 21:14:58 BdST

মেধাদীপ্ত,স্নিগ্ধ,ফুটফুটে, প্রিয়দর্শিনী


লেখক ও কমলিনী । ছবি সূত্র লেখক।

 

মেজর ডা. খোশরোজ সামাদ
__________________________________

সেদিন সন্ধ্যায় পুরো ঢাকা নগরীই যেন ছায়ানটে এসে জমেছিল। ছুটির দিনের আমেজ মেখে সংগীত পিয়াসুদের ভিড়ে অডিটোরিয়াম কানায় কানায় ভরে গিয়েছিল।তথ্য প্রযুক্তির কল্যানে কমলিনীকে দর্শক - শ্রোতারা আগের থেকে চিনতেন।সে ভাল গান করে কিন্তু,এতটা যে ভাল করে সেই প্রত্যাশা অনেকেই করেন নি।সেই বিবেচনায় কমলিনীর কাছে দর্শক-- শ্রোতাদের প্রাপ্তি প্রত্যাশাকেও ছাড়িয়েছে।

২।গান কি নিছক শুনবারই বিষয় না দেখবারও সেটি নিয়ে বিদগ্ধ মহলে নানামত থাকলেও উপস্থিত জনেরা যে দ্বিতীয় দলে সেটি নিশ্চিত,না হলে ঘরে বসে তাঁর গান নিজ বাসায় না শুনে মেলা হ্যাপা পেরিয়ে ছায়ানটে আসতো না।বলা হয় আগে দর্শনধারী তারপরে গুনবিচারী।কমলিনী মঞ্চে যখন এলো দর্শকরা মেধাদীপ্ত,স্নিগ্ধ,ফুটফুটে, প্রিয়দর্শিনী, পরিমিত রুচিশীল সাজে এক শাশ্বত বাঙালি নারীকেই আবিস্কার করলো।সে যে অনেক পরীক্ষা পাশ দিয়ে মার্কিনমুলুকে থাকে তেমনটি আদৌ মনে হয় নি।বরং গানের ফাঁকে ফাঁকে মিষ্টি কথা আর ঝরে পরা বিনয়ে তাকে নিজেদের বাড়িরই মেয়ে মনে হয়েছে।

৩।কিন্নরী কন্ঠ,প্রমিত উচ্চারণ,স্বতন্ত্র গায়কী,সুর ও বানীর যুগল সংগমের সাথে ভয়েসের সুষম মিশেলের মোহন মায়ায় কমলিনী সবার কানে যেন সুধা ঢেলেছিল।,প্রেমপর্ব, পুজাপর্বসহ মহাসাগরসম রবীন্দ্রনাথের বিভিন্ন পর্বের গান শুনিয়ে কমলিনী যেন বিন্দুর মাঝে সিন্ধুর সন্ধান দিলেন।

৪।দেশীয় ঐতিহ্যবান্ধব মঞ্চ চোখকে,পরিমিত শীতাতপ নিয়ন্ত্রণ স্নায়ুকে আবেশিত করে রেখেছিল।দেশ বরেণ্য যন্ত্রশিল্পীরা তাঁদের পুরোটা মমতা ঢেলে আনন্দধ্বনি বাজিয়ে আয়োজনটির মান বাড়িয়েছেন।

৫। মনি কাঞ্চন হিসেবে প্রাপ্তি ছিল হাল জামানার প্যাশন 'সেলফি' ।

৬।' ভেঙে মোর ঘরের চাবি নিয়ে যাবি কে আমারে?'এই প্রশ্নের উত্তর একটিই -সে আমদেরই লোক কমলিনী।

কমলিনী মুখোপাধ্যায়,প্রিয় বন্ধু মোর,যুগ যুগ জিও!
______________________________

মেজর ডা. খোশরোজ সামাদ ।
আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়