|

ঢাকা ফোক ফেস্টিভাল, একজন বাসুদেব বাউল


Published: 2017-11-18 10:29:13 BdST, Updated: 2017-12-18 20:50:42 BdST




মেজর ডা. খোশরোজ সামাদ

___________________________________

 

 

 

সেদিনের কথা বলছি। তখন আর

কিছুক্ষণ পর ঘন্টা পড়বে তিনদিন ব্যপী ফোক ফেস্টিভালের। আর্মি স্টেডিয়ামে উৎসবে লাখো শ্রোতা বুদ হয়ে শুনেছে ফোক সংগীত। একঘেয়ে যান্ত্রিক, ম্যারম্যারে জীবন অনেকটা মুক্তধারায় ভেসেছে।

 


২।সংগীত অনেকের কাছেই প্রার্থনার মত পবিত্র। বাপ্পী লাহিড়ী গেয়েছিলেন' আমি বিশ্বাস করি সংগীতে তাই বিশ্বাস করি ভগবান'।তাই এই ফেস্টিভাল নিছক উৎসবই ছিল না, শিকড় সন্ধানীরা চেষ্টা করেছে দর্পণে প্রতিবিম্ব খুঁজে পেতে।

 

৩।খোদ ইংল্যন্ডবাসীরা স্টেডিয়ামে মাত্রা ছাড়িয়েছিল। তাদের মাঠে হয়ে যাওয়া ফুটবল খেলায় উন্মত্ত ইংরেজরা নিরীহ ক্রীড়ামোদী দর্শকদের খুন করেছিল । সে ইতিহাস অনেকেরই জানা। অথচ ঢাকার আর্মি স্টেডিয়ামে দূর- দূরান্ত থেকে আসা নানাস্তরের শ্রোতারা পাশাপাশি বসে গল্পে - গানে - আড্ডায় হালকা শীতের ছোঁয়ায় উষ্ণ সময় কাটিয়েছে।ঢাকার মাটিতে বসে আফ্রিকার মালি - সাহারার লোকগানসহ অনেক দেশের গান শোনার সুযোগ ছিল বোনাসপ্রাপ্তির আনন্দের মত।

 

৪।বাসুদেব বাউল পরিবেশন করলেন ' পীরিতি কাঁঠালের আঁঠা, লালপাহাড়ের দেশে যা, ছিল এক ব্রাহ্মণের ছেলে '। তাঁর পরিবেশনায় ছিল সহজিয়া ভংগী,আন্তরিকতার ছোঁয়া । উচ্চারণে ছিল সারল্য আর মাটির ছাপ। বাংলার মাটিতে এই বাউল আবার ভালবাসার কথা শোনালেন সুর আর বানীতে।দোতরা,বাঁশী,তবলা, খমকে শান্তি নিকেতনের এই বাউল উঠেন অনবদ্য, দক্ষ তীরন্দাজ।
প্রেমের জয় হোক,হন্তারকের হাত থেকে খসে পড়ুক রক্তমাখা ধারাল চাকু। সংগীতের জয় হোক।

_____________________________

মেজর ডা. খোশরোজ সামাদ ।

আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন। ঐতিহ্যবাহী এই ইউনিটটি সেনা, নৌ,বিমান বাহিনী তথা সশস্ত্র বাহিনীতে ব্যবহারকৃত সকল খাদ্যসামগ্রী এবং ড্রাগ তথা ওষুধ পথ্য পরীক্ষা - নিরীক্ষা করে ব্যবহারের উপযুক্ততা/ অনুপযুক্ততা নিরুপন করে।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

khoshroz@yahoo.com

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।