Ameen Qudir

Published:
2017-02-23 18:05:50 BdST

চেন্নাইর ডা. রামাইয়ার ঢাকা অভিযান বনাম ঢাকার নারী ডাক্তারের রক্তাক্ত মুখ


 

 

 

 

আহির ফা হিয়ান বুবকা
______________________________

এটা দেশের সর্বশ্রেনীর কসাইডাক্তারআক্রান্ত-রোগীদের জন্ এবং নিয়মিত দেশের ডাক্তারদের হোয়াইট ওয়াশকারী মিডিয়ার ব্যবসার জন্য অত্যন্ত সুখবর যে মাদ্রাজের অধুনা চেন্নাইয়ের জনপ্রিয় ডাক্তার ডা. রামাইয়া রামালিঙ্গম ঢাকার নিপীড়িত নিষ্পেষিত রোগীদের সেবার জন্য চেন্নাই থেকে সাগরনদী পর্বত পাড়ি দিয়ে ছুটে আসছেন।

আমরা তাকে স্বাগিত জানাই।

কিন্তু ডা. রামাইয়া রামালিঙ্গম কি জানেন , ঢাকাসহ সারা বাংলাদেশ আজ ডাক্তারদের জন্য কত অনিরাপদ !
এখানে ডাক্তারদের মার খাওয়ার ভয় নিয়ে চিকিৎসা দিতে হয়।
ডা. রামাইয়া নিজেও একজন নারী। তিনি চেন্নাইয়ের এক জন নামকরা ইনফার্টিলিটি বিশেষজ্ঞ।

 

তিনি নি:সন্দেহে একজন বিশ্বমানের ডাক্তার। এরকম বিশ্বমানের ডাক্তার বাংলাদেশেও আছে। কিন্তু এখানে নারী ডাক্তারদেরও কোন নিরাপত্তা নেই। বরং এখানে নির্যাতন ও ঈভটিজিংএর প্রতিবাদ করলে চাকুরি হারানোর ভয় আছে।

তারপরও অনেক সাহসী ডাক্তার রামাইয়া। সাউথের নারীরা এমনিতেই খুব সাহসী হন। তিনি নিশ্চয়ই সাহসী বলেই আসতে সাহস পাচ্ছেন।

 

এখানে নারী ডাক্তারদেরও কোন নিরাপত্তা নেই।-------------------

 

 

 

তাছাড়া আর আগমন উপলক্ষে সাজ সাজ রব সারাদেশের শীর্ষতম মিডিয়াগুলোতে। লাখ লাখ টাকার বিজ্ঞাপণ দেওয়া হয়েছে। ৫ লাখের ওপর সার্কুলেশন যে দৈনিকটির , সেই প্রথম আলো আলোকিত করে তার বিজ্ঞাপন দেয়া হয়েছে।


চেন্নাই , ব্যাঙ্গালোরের ডাক্তাররা যখন ঢাকা বা অন্য কোন শহরে আসেন , তখন পত্র পত্রিকার কল্যাণে আমরা জানতে পারি যে দেশে ডাক্তার বলে একটা প্রানী আছে।

কেননা, বাংলাদেশে চিকিৎসকদের বিজ্ঞাপন , তাদের বিশাল যোগ্যতার কোন আলোচনা নিষিদ্ধ।

চেন্নাই , ব্যাঙ্গালোরের ডাক্তাররা যখন আসেন, তখন বিজ্ঞাপন বাজারও ফুলে ফেঁপে ওঠে।দেশের অর্থনীতিও গতিশীল হয়। তাদের বিজ্ঞাপন প্রকাশে কোন বাধা নেই।

ডা. রামাইয়া অত্যন্ত সুযোগ্য ও বিখ্যাত ডাক্তার । সে নিয়ে কোন সন্দেহ নাই। ঢাকায় ও অন্য প্রধান শহরগুলোতেও বিখ্যাত ডাক্তাররা আছেন, তাদের কথা জানার কোন সুযোগ নাই পত্রিকা পড়ে।

এজন্য ডা. রামাইয়াদের কাছে আমাদের ডাক্তারদের কৃতজ্ঞ থাকা উচিত। তারা সুদুর দক্ষিনের চেন্নাই থেকে কত কষ্ট করে আসেন; এবং ডাক্তারদের অস্তিত্ব প্রমান করেন।

 

এবার ডা. রামাইয়া রামালিঙ্গমের শুভাগমন উপলক্ষে আরও দুটি কথা। এমন আনন্দঘন সময়ে কথাগুলো বলা হয়তো ঠিক নয়। কিন্তু কখন বলব। এখন যে ঢাকা সহ অন্য শহরের ডাক্তারদের কিছু বেদনাবহ ঘটনাও মনকে ব্যাথিত করে তুলছে।
সুখের দিনে দু:খের ব্যাথা।
কদিন আগে খোদ ঢাকা মেডিকেলে দুজন নারী ডাক্তারকে রক্তাক্ত করল রোগীর সঙ্গে আসা বখাটেরা।

এখন ডাক্তারদের ভাগ্যলিপি লেখার দায়িত্ব তো হাসপাতালে সহজে প্রবেশ করা বখাটেরদের দেয়া হয়েছে। তারা সহজেই ডাক্তারদের পেটাতে পারে। কোন সমস্যা নেই।

বগুড়ায় জিয়া মেডিকেলে একজন নারী ডাক্তার বখাটের ঈভটিজিংএর শিকার হল। তা নিয়ে লঙ্কাকান্ড হল। ডাক্তারদের ডাক্তারীর সার্টিফিকেট তো যায় যায় অবস্থা।

প্রিয় সুভাষিনী ডা. রামাইয়া রামালিঙ্গম, এসবের পরও আপনি সাহস করে ঢাকার রোগীদের উদ্ধার করতে আসছেন, সেজন্য দেশের বিজ্ঞাপনপ্রিয় মিডিয়া ও অবহেলিত নির্যাতিত ডাক্তারদের পক্ষ থেকে আপনাকে অভিনন্দন।

আরেকটি কথা দিদি। আপনার নামটি কিন্তু ঢাকাই মিডিয়ায় ভুল লেখা হয়েছে। রামালিঙ্গমকে লেখা হয়েছে রামালিঙ্গন।

অামরা সেটা শুদ্ধ করেই প্রকাশ করলাম। আমরা কোন অবস্থাতেই আপনার আগমনের বিরোধী নই। ডাক্তারী সেবা বিশ্বময় ছড়িয়ে পড়ার সেবা।

 

অাপনি যে মাদ্রাজ থেকে আসছেন, সেই শহর , ব্যাঙ্গালোর সম্পর্কে আমরা সবাই খুব ওয়াকিবহাল।
হিন্দি ডাব করা ছবিতে যদিও দেখানো হয়, দা কুড়াল নিয়ে কোপানো হচ্ছে । কিন্তু বাস্তবে আপনারা খুবই উন্নত নিরাপদ অবস্থানে থেকে রোগী সেবা দেন, আপনাদের সর্বোচ্চ নিরাপত্তার দিক নিশ্চিত করেছে সরকার, রাজ্যসরকার। সেটা আমরা জানি।

এখানে কিন্তু দিদি উল্টা চিত্র। খুব সাবধান থাকবেন। এখানে পান থেকে চুন খসলে খবর আছে। মার খাওয়ার ভয় আছে। মাইরের সময় আপনি দিল্লী না চেন্নাই থেকে আসছেন, কিছু দেখা হবে না। মিডিয়া আপনার পাশে দাঁড়াবে না।

বিধাতা না করুক, যদি কোন অমঙ্গল ঘটে , আপনি নিশ্চিত থাকেন , যে মিডিয়া বিজ্ঞাপণ পেয়ে এখন হি হি করে খুশিতে হাসছে ; সে কিভাবে আপনার বা ডাক্তারদের বিপদে পল্টি খাবে, ভাবতেই পারবেন না। সব দোষ আপনার ঘাড়ে চাপাবে।

লিখবে, চেন্নাই থেকে ডাক্তার এসে খুন করল সাভারের রোগীদের।

কোন মাফ নাই।

 

সবসময় আশা করি, আপনার হাসিমুখ সদাহাস্যময় থাকুক। অাপনার অভিযান শুভ হোক। মিডিয়ার ব্যবসায় আরও বাড়ুক।
শুধু আতঙ্কিত হই, ঢাকা , বগুড়া, ভোলা , বরিশাল ময়মনসিংহের বখাটে দের কবলে অাপনার সুনাম কলঙ্কিত না হয়।


____________________________

 

 

আহির ফা হিয়ান বুবকা।

নির্বাহী সম্পাদক, ডাক্তার প্রতিদিন।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়