Ameen Qudir

Published:
2017-02-22 16:30:56 BdST

এবার ডাক্তারদের চেম্বারের জন্য ট্রেড লাইসেন্স লাগবে


 

 

ডা. ফয়সল ইকবাল চৌধুরী
_____________________________

চিকিৎসা কি সেবামূলক পেশা , নাকি সবচেয়ে লাভজনক ব্যবসা?

কেন্দ্রীয় বিএমএ, কেন্দ্রিয় স্বাচিপ নেতৃবৃন্দ আপনারা জানেন কি? চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারের জন্য ট্রেড লাইসেন্স নিতে হবে?


স্হানীয় সরকার মন্ত্রনালয়েরর মহামান্য আমলারা আইন করে সরকারি গেজেট প্রকাশ করে প্রতিটা সিটি কর্পোরেশন এবং পৌরসভা সমূহে পাঠিয়েছেন চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারের জন্য যে সব চিকিৎসক আয়কর দেন তাদের জন্য ট্রেডলাইসেন্স ফি প্রতিবছর ৫০০০/ টাকা, আর যারা আয়কর দেন না তাদের জন্য ২৫০০/ টাকা আদায় করার জন্য, ট্রেডলাইসেন্স না নিলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে জরিমানা সহ ট্রেডলাইসেন্স নিতে বাধ্য করতে বলেছেন।


উল্লেখ্য যেখানে আইনজীবি বন্ধুদের জন্য ট্রেড লাইসেন্স ফি নিধারন করেছেন ১০০০/ টাকা,
১ম শ্রেনীর ঠিকাদার ১০০০ থেকে ১৫০০/ টকায় ট্রেড লাইসেন্স নিয়ে কোটি কোটি টাকার ব্যবসা করেন,
চিকিৎসক রা ২০০ থেকে সর্ব্বোচ্চ ১০০০/ টাকা ফি নেন, অথচ আইনজীবি ভাইয়েরা ৩০০০/ থেকে ব্যারিস্টার সাহেবরা ৫০০০০০/ টাকা পর্যন্ত ফি নেন।
অনুসন্ধান করলে দেখবেন প্রায় শতভাগ চিকিৎসক প্রতিবছর আয়কর দেন, বিএমডিসি রেজিস্ট্রেশন ফি দেন, সেখানে চিকিৎসক দের ব্যক্তিগত চেম্বার কে সবচেয়ে বড় ব্যবসা প্রতিস্টান বানিয়ে ৫০০০/ টাকা ট্রেড লাইসেন্স ফি নির্ধারন কেন?


যে সব আমলারা চিকিৎসাপেশার মত একটি মহৎ ও সেবামুলক পেশাকে, সবচেয়ে লাভজনক ব্যবসা বানানোর অপচেষ্টা করছেন, তারা অনৈতিকভাবে অদৃশ্য যে সব লেনদেন করেন তার ট্যাক্স বা ট্রেড লাইসেন্স ফি কত হবে তা আগে নির্ধারন করা প্রয়োজন নয় কি?


এভাবে চিকিৎসক এবং চিকিৎসা পেশাকে সরকারের এক শ্রেনীর আমলা, কিছু সংখ্যক মিডিয়া কর্মী প্রতিনিয়ত হেয় করার অপচেষ্টা চালাচ্ছেন তাদের বিরুদ্বে প্রতিরোধ গড়ে তোলার জন্য দলমতের উর্ধে উঠে পেশার মান সন্মান সমুন্নত রাখার স্বার্থে যে কোন প্রকার আন্দোলনে শরীক হওয়ার আহবান জানাই।

___________________________

 

ডা. ফয়সল ইকবাল চৌধুরী । প্রখ্যাত লোকসেবী পেশাজীবি নেতা। সাধারণ সম্পাদক , চট্টগ্রাম বিএম এ ।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়