Ameen Qudir

Published:
2017-02-11 17:51:28 BdST

অনেক অপমানের শিকার হয়েছি :কর্মক্ষেত্র নিরাপদ না হলে কাজে স্পৃহা পাব না :বিএমএ মহাসচিব


সংবাদদাতা __________________

  পেশাজীবী নেতা, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল সম্প্রতি সিলেটে ভালবাসাধন্য হয়েছেন ডাক্তারসহ সর্বশ্রেনীপেশার মানুষের।

এক সংর্বধনায় তিনি বক্তৃতা করে সকলের ভালবাসা জয় করে নেন। মুগ্ধ করেন সাংবাদিক পেশাজীবীদেরও।


ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল বলেন- সাংবাদিক ভাইয়েরা আপনাদের কাছে একটি বিচার দিতে চাই। আমরাও আপনাদের ভাই, সন্তান এবং ভাতিজা। ভুলত্রুটি আমাদের থাকতেই পারে। এমন কোন পেশা কি আছে সে পেশার মানুষ ভুল করে না? তবে আজ কেন সৃজনশীল পরীক্ষায় চিকিৎসককে ‘অর্থলোভী চিকিৎসক’ হিসেবে দেখানো হয়েছে?

তিনি বলেন,

একজন শিক্ষক তিনি তার পাঠ্যবইয়ে তীর্থযাত্রার জন্য পাকিস্তানের লাহোরকে পছন্দ করেন। সেই শিক্ষকের কাছ থেকে তো আমরা কিছুই আশা করতে পারিনা। যেই শিক্ষক তার অংকের মাধ্যমে দুধে পানি মেশানোর গল্প আমাদের শেখাচ্ছেন। আমাদের শিশুদের শিখাচ্ছেন, সৃজনশীল প্রশ্নের নামে। সেই শিক্ষকের কাছ থেকে তো আমরা কিছুই আশা করতে পারিনা।

তিনি বলেন- আজ যদি এমন হতো একজন উকিল সাহেবকে বলা হতো তিনি একজন লোভী উকিল। তবে সুয়োমোটো মামলার শিকার হতে হতেন।

আজ যদি আমার প্রিয় সাংবাদিক ভাইদের নামে লেখা হতো।এর মধ্যেই সেই শিক্ষক আমার মনে হয় পদত্যাগ করে কাঠগড়ায় দাঁড়াতে বাধ্য হতেন।

আমরা কি সাদা অ্যাপ্রন পরি বলে আমাদের বিরুদ্ধে যা ইচ্ছা তা লেখা হবে?


ডা. দুলাল বলেন- আজ একদল চিকিৎসক বাংলাদেশের দরিদ্র ও খেটে খাওয়া মানুষদের সাথে চিকিৎসার নামে প্রতারণা করছে আমি ও আমরা এর নিন্দা জানাই। বিএমএ তাদের কোনদিন সমর্থন করবেনা। আমরা নিন্দা জানাই। যে চিকিৎসক চিকিৎসার নামে অর্থের লোভে পড়েন তাদের পাশে আমরা কোনদিন পাশে দাঁড়াবো না।

‘সৃজনশীল প্রশ্ন’ প্রসঙ্গে তিনি বলেন- পড়ালেখা শেষ করে আর কেউ শিক্ষকের কাছে যান না। এটাই একমাত্র পেশা। ১৬ কোটি মানুষ এই পেশার মানুষের কাছে নিয়মিতই যেতে হয়। মহামান্য রাষ্ট্রপতি থেকে কৃষক পর্যন্ত চিকিৎসকের কাছে যেতে হয়। এবং বিষয়টি যেহেতু জন্ম, মৃত্যু এবং চিকিৎসা নিয়ে বিষয়টি খুবই স্পর্শকাতর। বিধায় আমরা অনেক অপমানের শিকার হয়েছি। আমাদের কর্মক্ষেত্র যদি নিরাপদ না হয়। তবে কাজে স্পৃহা পাবো না। আনন্দ আসবে না। গতি কমে যাবে। আমি বিশ্বের সকল পেশাজীবীদের কর্মক্ষেত্র নিরাপদ করার আবেদন করছি।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়