Ameen Qudir

Published:
2017-02-09 00:11:13 BdST

বিএমএ,স্বাচিপ, ড্যাবের অতিরাজনৈতিক লেবাসই বর্তমান দূরবস্থার কারণ


ডা. আশীষ দেবনাথ
_______________________


মর্তধামে মানুষ বিপদগ্রস্ত হলে দুজায়গায় ধর্না দেয়। বিচারালয় এবং চিকিৎসক। ব্যক্তিগত/সামাজিক বিপদে বিচারপ্রার্থী হয় আদালতে, আর শারিরীক অসুস্থতায় চিকিৎসকের দ্বারে। অসুস্থতা মানব বিকাশের শুরু থেকেই ছিল, তাই চিকিৎসা পেশা এই সমাজে দেবত্বরুপেই সবসময় সমাসীন ছিল।

কিন্তু ইদানীং মানুষ চিকিৎসকদের উপরে অতিমাত্রায় আক্রমনাত্মক আচরন করছে। এসবের অধিকাংশ ক্ষেত্রেই মানুষের অসহিষ্ণুতার প্রকাশই বেশী। এইতো ৩০/৪০ বছর আগের কথা, মেডিকেল ছাত্র হয়েই আমরা পথে-ঘাটে চিকিৎসকের মর্যাদা ভোগ করেছিলাম।

আমাদের পিতামাতাও ভোগ করেছে সমাজে বিশেষ মর্যাদা। হঠাৎ এমন কি হয়ে গেল যে, মানুষ চিকিৎসক নামের সামাজিক দেবতাদের গায়ে এখন যখন তখন হাত তুলছে?

এমনতো নয় যে সে চিকিৎসার জন্য অন্য কারো কাছে ধর্না দিচ্ছে!! সমাজ পতনশীল কিংবা অমুক দলের কর্মীরা খারাপ এসব বলে সমস্যার মূল কারন এড়ানো যাবেনা? আবার কোন পেশার গুটিকয়েকের অতিলোভ কিংবা অসৌজন্যমূলক আচরনও পেশার উপর দায় বর্তায় না।

সামগ্রিকভাবে এসবের প্রভাব এমন আচরনে সামান্যই। আদতে পেশাজীবি সংগঠন (বিএমএ/ স্বাচিপ/ ড্যাব) সমূহের অতিরাজনৈতিক লেবাসই পেশাজীবিদের সম্পর্কে সাধারন মানুষের এমন দৃষ্টিভঙ্গী পরিবর্তনের জন্য দায়ী।


রাজনীতি এদেশে আর রাজনৈতিক নেতাদের কাছে নেই জানা কথা। কালো টাকা এবং পেশীশক্তির জালে বন্দী এটি। এহেন রাজনীতির মাঠে সাধারনের সাথে যখন চিকিৎসক/ পেশাজীবিরা রাজনৈতিক নেতৃত্বের অহেতুক বন্দনায় মেতে উঠেন কিংবা ব্যক্তিস্বার্থ উদ্ধারে তাদের দ্বারে লাইন ধরেন- তখনই পাশে অপেক্ষমান রাজনৈতিক কর্মীর মনে অবচেতনেই খসে পড়ে মহৎ পেশার আস্তরনটা!! সাধারনরা আবিষ্কার করে দেবতা স্বর্গ থেকে নেমে মানুষের সাথে মিশে গেছেন বুঝি!! আর তখনি সে বিভ্রান্ত হয়। দেবতাকে নিতান্তই তার মত একজন রুপে আবিষ্কার করে সে। তাই মানুষের অসহিষ্ণুতায় ক্ষোভ প্রকাশের সাথে সাথে এদিকটায় আমাদেরকে আজ নজর দিতেই হবে।

_____________________________

ডা. আশীষ দেবনাথ । নোয়াখালীর বিশিষ্ট লোকসেবী চিকিৎসক। জনপ্রিয় কলাম লেখক।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়