Ameen Qudir

Published:
2017-02-06 17:23:08 BdST

ডাক্তারদের প্রতি এক বিশ্ববিদ্যালয় শিক্ষকের অকৃত্রিম ভালবাসা


 

লেখক ইমেলে তাঁর ছবি দেন নি বলে মডেল ছবি ব্যবহার করা হয়েছে।

 

 

 

ড. সাখাওয়াত মোহাম্মদ ভুঁইয়া
_________________________

 

ডাক্তার হওয়ার জন্য যতটা মেধা ও পরিশ্রম থাকা দরকার তা আমার ছিলো না, তাই আমার ডাক্তার হওয়ার সৌভাগ্য হয় নি। তারপরও আজকে আপনাদের এই ডাক্তার প্রতিদিনে এসেছি সহমর্মিতা জানাতে।

যা হয়েছে জাতীয় পর্যায়ের পরীক্ষাপত্রে তা দুঃখজনক বললে কম বলা হবে। যা হয়েছে তা বেদনার, তা লজ্জার।


সকল পেশার মধ্যে ডাক্তারি পেশা সবচাইতে বেশী অপমানের স্বীকার হয় বাংলাদেশে। এর পেছনে সকল কারণের মুল কারণ হচ্ছে ঈর্ষা। আর কিছুই না। কোন সন্দেহ নেই বিজ্ঞান বিভাগে পড়ুয়া মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বাংলাদেশি সকল ছাত্রছাত্রীদের প্রধান বাসনা ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়া।

তীব্র প্রতিযোগিতায় পরে যারা ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে পারেন না তাদের ভিতরে আফসোস বাসা বাধে এবং এই আফসোস দিনে দিনে বেড়ে অবচেতন ভাবেই ঈর্ষায় পরিণত হয় যা বিভিন্ন ভাবে বিভিন্ন পরিস্থিতিতে নানান আঙ্গিকে প্রকাশ পেতে থাকে।


যে উপরে উঠে যায় তাকে পা ধরে টেনে নামানো তো বাঙালির জাতিগত সমস্যা। যখন আপনি পায়ে টান খাবেন, মন খারাপ না করে খুশী হবেন এই ভেবে যে আপনি উপরে আছেন।


এই সুযোগে আমি আরো দু একটি বিষয় বলতে চাই। ভালবাসলে ভালোবাসা পাওয়া যায়। শ্রদ্ধা করলে শ্রদ্ধা পাওয়া যায়। অবহেলা করলে অবহেলা।

মুন্না ভাই এমবিবিএস মুভির মেডিকেল কলেজ প্রিন্সিপালের মতো করে যদি রোগীকে শুধু "পীড়া হুয়া শরীর" ভাবা হয় তাহলে মানুষটির প্রতি অবহেলা অশ্রদ্ধা প্রকাশ পায়। ডাক্তারের সামনে মানুষটি কিছু বলে না, কিন্তু এই অশ্রদ্ধা সে ভুলে না এবং কোন না কোন সময় সেই মানুষটি ডাক্তারদেরকে অশ্রদ্ধাটি ফেরত দেয়।

বেশী কিছু না, যে রোগীদের আপনি দেখছেন তার সাথে যদি সামান্য একটু হেসে কথা বলেন, মজার ছলে একটু ফান করে কথা বলেন তাহলে রোগী দেখাটা যেমন আপনার জন্য উপভোগ্য হবে, রোগীর জন্যও তেমন গুড ফিলিং অভিজ্ঞতা হবে। কেয়ার প্রকাশ পায় ধমকও দেয়া যেতে পারে - "এর পরের টেস্টে যদি দেখি কোলেস্টেরল কমে নি, তাহলে কিন্তু এনেস্থেশিয়া ছাড়া মোটা সুই দিয়ে ইঞ্জেকশন দিয়ে দিবো। বুঝবেন তখন রেড মিট বেশী খাওয়া মজা"। রোগী কিন্তু আপনার ধমকটা নেবে না, ভালবাসাটা নেবে।


এ ভাবে যদি রোগীদের সাথে কমুনিকেশনটা বাড়ান, শ্রদ্ধার ফিলিং টা দেন, কেয়ার ফিলিং টা দেন। সবাই যদি এটা করেন নিজ নিজ চেম্বারে তবে আমি নিশ্চিত এর প্রতিধ্বনি হতে থাকবে আপনার চেম্বারের বাইরের জগতে। সমাজের প্রতিটি মানুষ আপনাদের মাথার মনি করে রাখবে আপনাদের সবাইকে শ্রদ্ধা ও ভালবাসায়। তারপরেও যদি কেউ ঈর্ষাবসত অপমান করে তবে তাকে সবাই মিলে সমাজ ছাড়া করবে নিশ্চিত। সো লেটস স্টার্ট অ্যান্ড ডোন্ট ফরগেট প্লিজ - চেরিটি বিগিন্স এট হোম!

 

(এনবিঃ আমি প্রথমেই স্বীকার করে নিয়েছি ডাক্তার হওয়ার মতো মেধা ও যোগ্যতা আমার ছিলো না, সেই অর্থে ডাক্তারদের ভালমন্দ বলার অধিকার রাখি না। ভালমন্দ বলতে হলে সমানে সমান হতে হয়। আমি আপনাদের সমানে সমান হতে পারি নি। স্বীকার করে নিচ্ছি। সহমর্মিতা প্রকাশ করতে এসে যদি মনে করে থাকেন কোথাও অযাচিত অতিকথন করেছি তবে দয়া করে নিজ গুণে ক্ষমা করে দেবেন। )
____________________________

 

সহকারী অধ্যাপক
ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়