|

ডা. শাম্মীর মৃত্যু: তদন্ত ও বিচার চেয়ে মন্ত্রনালয়কে বিএমএ-র চিঠি


Published: 2016-12-20 19:17:43 BdST, Updated: 2017-04-27 17:04:36 BdST

ডাক্তার প্রতিদিন
__________________________
ডা. শাম্মীর অস্বাভাবিক মৃত্যু জাগিয়ে দিয়েছে দেশের চিকিৎসক সমাজকে। সম্মিলিত দাবি উঠেছে সুষ্ঠু তদন্তের। এই মৃত্যু বৃথা যেতে পারে না। সোচ্চার হয়ে উঠেছে মানব সেবায় সদা জাগ্রত ডাক্তারদের বৃহত্তম সংগঠন বাংলাদেশ মেডিকেল এসো সিয়েশন। বিএম এ এই অনাকাঙ্খিত মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার চায়।
এ ব্যপারে বি এম এ , মৌলভীবাজার শাখার সভাপতি
ডা: মো: শাব্বির হোসেন খান ও সাধারণ সম্পাদক ডা: মো: শাহজাহান কবীর চৌধুরী

সোচ্চার বক্তব্য রেখে চিঠি দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রনালয়ে।

 

 


স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সচিব বরাবর পাঠানো চিঠিতে তারা বলেছেন ,


""বি এম এ মৌলভীবাজার শাখা অত্যন্ত সংক্ষুব্ধতার সহিত অবহিত হইয়াছে যে, বক্ষব্যাধি হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা: নাঈমুল হক শাম্মী বিগত ১২ ডিসেম্বর ২০১৬ ইং তারিখে ঢাকার ধানমন্ডীস্থ ল্যাব এইড স্পেশিয়ালাইজড হসপিটালে তার একটি রুটিন ( ইলেকটিভ ) এনজিওগ্রাম করানোর সময় অনাকাংখিত এবং দু:খজনকভাবে মৃত্যুবরণ করিয়াছেন।

আমরা আরো অবহিত হইয়াছি যে, এনজিওগ্রাম করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতী ( যেমন, ক্যাথ ল্যাবের ভিতরে এ্যানাস্থেটিষ্টের উপস্থিতি, ক্যাথ ল্যাবে ডি-ফিব্রিলেটর ও ভেন্টিলেটর থাকা ইত্যাদি ) ছাড়াই হাসপাতাল কতৃপক্ষ এবং সংশ্লিষ্ট চিকিৎসক ( অধ্যাপক ডা: আবদুল ওয়াদুদ চৌধুরী, কার্ডিওজিষ্ট ) ডা: নাঈমুল হক শাম্মীর এনজিওগ্রাম সম্পন্ন করেন এবং তার করোনারী ষ্ট্যান্টিং এর জন্য পদক্ষেপ নেন। কিন্তু করোনারী ষ্ট্যান্টিং শুরুর আগেই ডা: শাম্মীর মারাত্মক অক্সিজেন স্বল্পতা দেখা দেয়। হাসপাতাল কতৃপক্ষ সেখানে এ্যানাস্থেটিষ্ট উপস্থিত না রাখায় ডা: শাম্মীকে তাৎক্ষণিকভাবে ইনটিউবেশনের মাধ্যমে অক্সিজেন প্রদান করিয়া তাহার জীবন রক্ষায় বিলম্ব হওয়ার কারনে বিনা / বিলম্বে চিকিৎসায় তাহার মৃত্যু ঘটে বলিয়া হাসপাতালে উপস্থিত ডা: শাম্মীর পরিচিত কিছু চিকিৎসক এবং দেশ-বিদেশের কার্ডিওলজিষ্ট এবং এ্যানাস্থেটিষ্টরা সন্দেহ করিতেছেন, যাহা আমরা সোশ্যাল মিডিয়ায় তাহাদের বিভিন্ন বক্তব্য হইতে জানিতে পারিয়াছি। ইহা মারাত্মক চিকিৎসা অবহেলার সামিল বলিয়া মৌলভীবাজারের চিকিৎসকেরাও ওইসব চিকিৎসকের সহিত ঐকমত্য পোষন করিতেছেন।

এমতাবস্থায়, দেশের প্রখ্যাত কার্ডিওলজিষ্ট ও এ্যানাস্থেটিষ্ট এবং বিএমএ’র প্রতিনিধিদের সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠনের মাধ্যমে বক্ষব্যাধি হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা: নাঈমুল হক শাম্মীর মৃত্যুর সঠিক কারন তদন্তপূর্বক উহার আইনানুগ প্রতিকারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য আপনাকে বিনীত অনুরোধ জানাইতেছি।""

 

ডা: মো: শাব্বির হোসেন খান

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।