Ameen Qudir

Published:
2018-02-04 15:51:29 BdST

স্কয়ার ডাক্তারের 'ভুল চিকিৎসা ' তদন্তে শুধু প্রশাসন নয়, বিজ্ঞ বৈজ্ঞানিকদের প্রাধান্য দিন


 

 

ডা. সুরাইয়া আক্তার

________________________

স্কয়ার হাসপাতালে একজন সিনিয়র সহকারী সচিবের গল ব্লাডার অপারেশন করতে গিয়ে ক্ষুদ্রান্তের অংশ বিশেষ কেটে ফেলার অভিযোগ নিয়ে তোলপাড় চলছে। এজন্য একটা তদন্ত কমিটি হয়েছে। এতে আছেন একজন ডাক্তার, বাকি তিন জন প্রশাসনের লোক। যিনি ডাক্তার তিনি মেডিসিন (গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট) বিশেষজ্ঞ।


এরকম তদন্ত হতেই পারে। প্রফেশনাল হ্যাজার্ড সকল পেশাতেই আছে।
আমরা ডাক্তারের পক্ষ নেব, এমনটা ভাবার কারণ নেই। ডাক্তাররাও মানুষ। তাদের ভুলভ্রান্তি হতেই পারে। আমরা চাই তদন্ত সঠিক ও সুষ্ঠু হোক। প্রকৃত সত্য উদঘাটিত হোক। এই তদন্তে ডাক্তার কম, নন-ডক্টর বেশী। এটা দৃষ্টি কটু। ডাক্তারি একটি বৈজ্ঞানিক বিষয়। এটা ডাক্তার প্রফেশনালরাই বুঝবেন কোথায় ভুল হয়েছে কি , হয় নাই। ননডক্টরদের বোঝার কথা নয়। ননডক্টরদের চেয়ে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদ; ফার্মেসী সহ বিজ্ঞানীদের তদন্তে অন্তর্ভুক্ত করা হলে সঠিক তদন্ত হত বলে মনে করি। একজন সার্জনও এই তদন্তে আবশ্যিক। আবশ্যিক লোক না বাড়িয়ে অ-বুঝ লোকদের দিয়ে সঠিক তদন্ত কি সম্ভব ।

প্রশাসনের লোক একেবারে থাকবে না, সে দাবি করছি না। তারা থাকবে। বিচার বিভাগের লোকও থাকতে পারে। পাশাপাশি তাদের উপলব্ধির জন্য বৈজ্ঞানিক লোকও দরকার। নইলে বিষয়টি রাজনৈতিক বিষয়ের মত অমিমাংসিত বা ভুল তদন্তের শিকার হতে পারে। সিনিয়র সহকারি সচিবের চিকিৎসা তদন্তে প্রশাসনের লোক ভারী, সে আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না। অবিলম্বে স্বাস্থ্য মন্ত্রনালয়ের উপযুক্ত ব্যাক্তিদের নিয়ে তদন্তের দাবি জানাই।


ডা. সুরাইয়া আক্তার , শ্রীপুর।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়