Ameen Qudir

Published:
2018-01-14 19:47:47 BdST

মানহীন কিছু বেসরকারি মেডিকেলে মানহীন ডাক্তার তৈরী হচ্ছে : বিআইডিএস-র তথ্য




 

ডা. শহিদ উল্লাহ

_________________________


বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এক গবেষণায় দেশের বেসরকারি মেডিকেল শিক্ষার এক শোচনীয় চিত্র তুলে ধরেছে। তারা গবেষণা পত্রে
বলছে যে , মানহীন , চাহিদার উদ্বৃত্ত চিকিৎসকও তৈরি করছে বেসরকারি বিভিন্ন মেডিকেল কলেজ।

গবেষণা পত্রে নানা বিষয়ে তথ্যাদি তুলে ধরা হয়।
৫০ আসনের একটি বেসরকারি মেডিকেল কলেজে ২৫০ শয্যার আধুনিক হাসপাতাল থাকা বাধ্যতামূলক। হাসপাতালের ৭০ শতাংশ শয্যায় আবার সার্বক্ষণিক রোগী ভর্তি থাকতে হয়। যদিও বেসরকারি অনেক মেডিকেল কলেজেই শর্ত মেনে হাসপাতাল নেই। থাকলেও রোগী অনুপস্থিত। প্রতি ১০ জন শিক্ষার্থীর বিপরীতে একজন শিক্ষকের নিয়মও লঙ্ঘিত হচ্ছে। অভাব রয়েছে আধুনিক শিক্ষা সরঞ্জামের। এসব অপ্রতুলতার মধ্যেই বেসরকারি মেডিকেল কলেজগুলো থেকে প্রতি বছর বের হচ্ছে ছয় হাজারের বেশি চিকিৎসক।

তাদের অভিযোগ মানহীন ডাক্তার তৈরী হচ্ছে মানহীন মেডিকেলে।

শুধু মানহীন নয়, চাহিদার উদ্বৃত্ত চিকিৎসকও তৈরি করছে বেসরকারি এসব মেডিকেল কলেজ।

 

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)। জনসংখ্যা বৃদ্ধির হার এবং চিকিৎসক ও জনসংখ্যা অনুপাতের ভিত্তিতে সরকারি দেখিয়েছে, এখনই চাহিদার উদ্বৃত্ত চিকিৎসক রয়েছে দেশে। আগামীতে এ উদ্বৃত্ত আরো বাড়বে।

গবেষণাটি তৈরিতে দেশে বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির হার ধরা হয়েছে বিশ্বব্যাংক নিরূপিত ১ দশমিক শূন্য ১১ শতাংশ। প্রতি ২ হাজার ৬২২ জন মানুষের জন্য চিকিৎসক ধরা হয়েছে একজন। ২০১৪ সালের হিসাবে চিকিৎসক বৃদ্ধির হার বিবেচনায় নেয়া হয়েছে ১০ শতাংশ। এসবের ভিত্তিতে বিআইডিএসের গবেষণা বলছে, ২০১৬ সালে ১৬ কোটি মানুষের জন্য দেশে চিকিৎসকের চাহিদা ছিল ৬৩ হাজার ৩৯৫ জন। এর বিপরীতে জোগান ছিল ৭৪ হাজার ৯২৪ জন চিকিৎসকের। অর্থাৎ চাহিদার তুলনায় বছরটিতে উদ্বৃত্ত চিকিৎসক ছিলেন ১১ হাজার ৫২৯ জন। তবে ২০২১ সালে ৬৭ হাজার ২৬৫ জনের চাহিদার বিপরীতে দেশে চিকিৎসকের জোগান দাঁড়াবে ৭৪ হাজার ৯২৪ জন। এ হিসাবে ২০২১ সালেই চাহিদার অতিরিক্ত চিকিৎসকের সংখ্যা দাঁড়াবে ৫৩ হাজার ৪০২। এর পাঁচ বছর পর উদ্বৃত্ত চিকিৎসকের সংখ্যা বেড়ে হবে ১ লাখ ২২ হাজার ৯৬৫। ৭১ হাজার ৩৭০ জনের চাহিদার বিপরীতে ২০২৬ সালে দেশে চিকিৎসকের সংখ্যা দাঁড়াবে ১ লাখ ৯৪ হাজার ৩৩৫।

 

 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে মেডিকেল কলেজ রয়েছে ১০০টির মতো। এর মধ্যে ৬৯টিই বেসরকারি, বাকি ৩১টি সরকারি। সরকারি মেডিকেল কলেজগুলোয় প্রতি বছর ৩ হাজার ৩২০ জন ও বেসরকারিতে ৬ হাজার ২০৫ জন শিক্ষার্থী ভর্তি হন। এছাড়া সরকারি ছয়টি ও বেসরকারি ২৬টি ডেন্টাল কলেজে শিক্ষার্থী ভর্তি হয় যথাক্রমে ৫৩২ ও ১ হাজার ৪০০ জন। এদিক থেকে দেশে বেসরকারি মেডিকেল কলেজ থেকেই সবচেয়ে বেশি চিকিৎসক তৈরি হচ্ছে।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়