Ameen Qudir

Published:
2018-01-09 15:27:14 BdST

চিকিৎসকদের সম্মাননা প্রদানের জন্য চিকিৎসক সপ্তাহ পালন করা যায় না?


 




ডা. কামরুল হাসান সোহেল
____________________________

 

মাননীয় স্বাস্থ্যমন্ত্রী যদি বছরের যেকোন একটি সপ্তাহকে 'চিকিৎসক সপ্তাহ' পালনের ঘোষণা দিতেন আর মাননীয় প্রধানমন্ত্রী যদি নিজে উপস্থিত থেকে দেশের শীর্ষ সেবা দানকারী সরকারী, বেসরকারি স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এবং চিকিৎসকদের পুরষ্কৃত করতেন তাহলে চিকিৎসকরা অনেক বেশি উৎসাহিত হতেন, আরো বেশি সেবা প্রদানে মনোনিবেশ করতেন এবং চিকিৎসকদের সম্মান আরো বেড়ে যেত তাতে।

 

রানা প্লাজা ধ্বসের সময় চিকিৎসকরা যে সেবা দিয়েছেন, রোহিঙ্গাদের যে সেবা প্রদান করছে, দেশের যেকোন দুর্যোগে চিকিৎসকরা নিজেদের জানবাজি রেখে চিকিৎসা সেবা নিশ্চিত করে।তার জন্য চিকিৎসকদের কেউ একটা ধন্যবাদ ও দেয় না?যদিও ধন্যবাদ পাওয়ার জন্য চিকিৎসকরা চিকিৎসা সেবা দেন না,তবে ধন্যবাদ দিলে অনেক তৃপ্ত বোধ করেন সেবা দিতে পারার জন্য এবং পরবর্তীতে আরো ভাল সেবা দেয়ার জন্য অনুপ্রাণিত হন।

 

তোফা-তহুরা, ট্রিম্যান আবুল বাজানদার, মুক্তামনি-র মতো বিরল রোগে আক্রান্তদের চিকিৎসা(অপারেশন) সফলতার সাথে করেছে আমাদের দেশের চিকিৎসকরা।যেখানে সিংগাপুরের চিকিৎসকরাও অপারেশন করতে রাজী হয়নি। আমাদের দেশে স্বল্প খরচে কিডনী ট্রান্সপ্লান্ট হচ্ছে বিএসএমএমইউতে, ঢাকা মেডিক্যাল কলেজের বার্ন ইউনিট বিশ্বমানের সেবা দিচ্ছে, রক্তরোগের(লিউকেমিয়া, লিম্ফোমা) সফল চিকিৎসা দেয়া হচ্ছে আমাদের দেশেই। এত এত সফলতার সাথে জড়িত চিকিৎসকদের যদি সম্মানিত করা হয়, অনুপ্রাণিত করা হয় তাহলে অদূর ভবিষ্যতে বাংলাদেশ চিকিৎসা ক্ষেত্রে আরো অনেক চমক দেখাবে নিশ্চিত।

 

'চিকিৎসক সপ্তাহ' পালনের মাধ্যমে যদি মাননীয় প্রধানমন্ত্রী দেশ বরেণ্য, কৃতি চিকিৎসকদের হাতে সম্মাননা তুলে দিয়ে অনুপ্রাণিত করেন তাহলে আমাদের দেশের স্বাস্থ্য সেবা খাত আরো এগিয়ে যাবে।

_______________________________

ডা. কামরুল হাসান সোহেল

 

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা


নির্বাচন এর জনপ্রিয়