|

ডাক্তারের বনাম ইঞ্জিনিয়ারের বউ : কে বেশী দু:খী


Published: 2016-11-29 11:41:45 BdST, Updated: 2017-01-20 05:28:04 BdST

 

ডা. নাসিমুন নাহার
_____________________________

 

 


বাচ্চার স্কুলের সামনে দাঁড়িয়ে তিনজন ভাবীর কথোপকথন ।

ভাবী নম্বর ওয়ান____________________

--আর বলবেন না ভাবী আমার জামাই পুরাই একটা হাঁদারাম।এই লোক যে ক্যামনে ইঞ্জিনিয়ারিং পড়ছে আল্লাহ মালুম।দুনিয়ার কোন ব্যাপারে তার কোন আইডিয়া নাই। সারাদিন খালি অফিস আর অফিস। বাসায় ফিরেও একগাদা কাজ নিয়ে ল্যাপটপে মুখ গুঁজে পড়ে থাকে।মাছ বাজার থেকে শুরু করে ড্রাইভার, ব্যাংকে টাকা জমা সবকিছু একহাতে আমাকেই করতে হয়।এই যে বাচ্চাদের ফাইনাল পরীক্ষা শেষ হলে হলিডে তে নেপাল যাচ্ছি তার প্লেনের টিকেট থেকে হোটেল বুকিং সমস্ত কাজ আমিই করেছি।ভদ্রলোক শুধু যেয়ে প্লেনে বসবেন, ব্যাস তার ডিউটি শেষ।
আমি দেখে এই লোকের সংসার করে যাচ্ছি। পুরাই একটা যন্ত্রমানব।মাঝে মাঝে মনে হয় একটা মেশিনকে বিয়ে করেছি আমি।

 

 

 

 

 

ভাবী নম্বর টু _____________________

আপনি তো তাও হলিডে তে যেতে পারেন আর আমি যে কতদিন বাপের বাড়িই যাই না। সারাবছর আমার জামাইর পরীক্ষা লেগেই আছে।মানুষ বাচ্চার পরীক্ষা নিয়ে টেনশন করে আর আমি গত ছয় বছর ধরে জামাইয়ের পরীক্ষার যন্ত্রণায় অস্থির।পরীক্ষা দেয় আর ফেল করে ! বুঝেন অবস্থা।তার উপরে হাসপাতাল, চেম্বার এসব করতে করতে আমার সব শখ আহ্লাদ জলাঞ্জলি দিয়েছি এই লোকের জন্য।একসাথে কোথাও বেড়াতে পর্যন্ত যেতে পারি না।বাচ্চাটাকেও পর্যন্ত সময় দিতে পারে না।
মানুষ যে ক্যান ডাক্তার বিয়ে করে ? না আছে টাকা পয়সা না আছে প্রেম।খালি আছে পরীক্ষা আর পরীক্ষা।কবে তার বড় ডিগ্রী হবে আর সে হ্যান করবে ত্যান করবে আর এদিকে আমি যে বুড়ি হচ্ছে.......... এইসব ভাবতে ভাবতেই মাথার চুল পড়ে যাচ্ছে আমার।

 

 

ভাবী নম্বর থ্রি ______________

--- এই অধম অবলা না নাআআ সবলা নারী !
শুধুই ঠোঁট টিপে নীরব হাসি দিলুম আমি।

ভাবী ওয়ান এবং ভাবিটু--- আপু(স্কুলের ভাবীরা বেশীরভাগই আমাকে ডাক্তার আপু বলেই ডাকেন) হাসবেন না। আপনি জানেন না আপনি কত ভালো আছেন।বলেন সত্য কিনা ? আপনাকে দেখলে হিংসা হয় মাঝেমাঝে।কি সুন্দর গুছিয়ে সবকিছু ঠিকঠাক মতো করে যাচ্ছেন।আপনাকে দেখলেই মনে হয়; জীবনটা কত শান্তির- কত স্নিগ্ধ ।

কথা সত্য।
তবে জীবনে কখনো কখনো মধুরতম যন্ত্রণারও প্রয়োজন আছে,যাতে জীবনটা পানসে হয়ে না যায়।

#থ্রি চিয়ার্স ফর স্কুল ভাবীস!

__________________________

 

লিখেছেন ডা. নাসিমুন নাহার ।
জনপ্রিয় কলামিস্ট। কথা শিল্পী ।
ডাক্তার প্রতিদিনে নিয়মিত লেখেন।
_____________________
ছবি মডেল হিসেবে ব্যবহৃত। লেখার চরিত্রের সঙ্গে সম্পর্কিত কেউ নয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।