Ameen Qudir

Published:
2017-03-26 21:47:37 BdST

ভালবাসি বাংলাদেশ





ডা. শিরিন সাবিহা তন্বী
_________________________


যখন খুব ছোট ছিলাম,আমার মাঝে মাঝেই জ্বর আসত।জ্বর হলেই প্রচন্ড মাথা ব্যথা করত।এই এতটুকুন বাচ্চা একটা মেয়ে এক অজানা ঘোরের মধ্যে চলে যেতাম।


তখন আমাদের চার বোনের ছোট দু বোনের জন্ম হয়নি।আমার পিঠাপিঠি বোনটা খুব হিংসে করত আমাকে।ও তখন ও স্কুলে পড়ে না।ক্লাসে ফার্ষ্ট হতাম বলে ওর ধারনা ছিল আব্বু আম্মু যদি আবার আমাকে বেশী ভালোবাসে।ও অনেক কষ্টে আম্মু আব্বুকে পাহারা দিত।ঘুম কাতুরে ছোট বোনটি ঘুমিয়ে গেলে আব্বু রোগা আমাকে কোলে করে হাঁটতেন।


একটু খানি অসুখেই আমি ভয়ে সিটিঁয়ে গিয়ে জানতে চাইতাম,মানুষ মারা যায় কেন?আর মারা গেলে কই যায়???
যদি এই জ্বরে আমি মরেই যাই,যেখানে যাব সেখানে কি আব্বু আম্মু ছোট বোন থাকবে???

সময় গড়িয়ে গেছে।ঐ ঘটনার দু যুগ পরেও ভাবনারা কখন ও কখন ও শিশুই হয়।মরে গেলে কি হবে?কোথায় যাব???কে কে থাকবে সেখানে???এই বাংলাদেশে এই সবুজ প্রকৃতির মাঝে এই আপনজন পরিবেষ্টিত হয়েই থাকতে পারব কি???
আর আমার সুনান???

ছোট বেলার জ্বরের দিনে আলাদা মেনুর দেখা মিলত।ঘন দুধ আর গরম গরম পাউরুটি।আনারস।জাম্বুরা।এই একটা কষ্ট ছিল।তখন জ্বরে আমি কিছুই খেতাম না।ছোট বোনটি জ্বরের দিনে পাশে ঘুরঘুর করত খেলার সাথী জ্বরগ্রস্থ,খানিকটা সেই দুঃখে আর খানিকটা ঐ দুধে ভেজানো পাউরুটির লোভে।

আজ ও জ্বরকে খুব উপভোগ করতে ইচ্ছে হয়।
ফুল ফোর্সে ফ্যান ছেড়ে লেপের তলায় গুটি মেরে না খেয়ে শুয়ে থাকব।একটা সময় চেতন আর অবচেতনের মাঝামাঝি একটা পর্যায়ে চলে যাব।
ছেলেবেলাটা,দাদা বাড়ী,হারিয়ে যাওয়া খেলার সাথী,ছোট বেলাকার মাঝি দাদু,নৌকা চড়ে নানা বাড়ী যাওয়া,দুধের সর নিয়ে ঝগড়া,ঝিঁঝিঁ পোকার ডাক শোনা,পেঁপের ডাটার টর্চ লাইট,নারকেল পাতার ঘড়ি চশমা,বৈশাখের দিনের বাতাসা,ঝরা বকুল দিয়ে গড়া ফুল মালা,বুইচাঁপা দিয়ে সাজানো পুতুল ঘর সব কিছুর মাঝে কিছুক্ষনের জন্য ঘুরে আসতে চাই।।


এক অসাধারন বৈচিত্রময় ছেলেবেলা আমি কাটিয়েছি।জানি এমন একটা স্বপ্নময় ছেলেবেলা আমি হয়ত আমার ছেলেকে দিতে পারব না।
মা মাটির স্পর্শ আমাদের কেমন যেন সুখের অসুখে ভোগায়।
যেখানেই থাকি যতদূরে থাকি,বাংলাদেশ আর বাংলার সবুজ শ্যামল প্রকৃতিকে ভালবাসি।

২৬ মার্চ,আমাদের স্বাধীনতা দিবস।
যাদের রক্ত যাদের ত্যাগ আর যাদের সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশটা আমার,,এই রঙ্গিন ছেলেবেলাটা আমার,,তাদের জন্য অকৃত্রিম ভালোবাসা।
সমগ্র বাংলাদেশবাসীর জন্য স্বাধীনতা দিবসের অনেক অনেক শুভেচ্ছা।।

_____________________________

ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় লেখক-কলামিস্ট । পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়