Ameen Qudir

Published:
2017-03-21 18:09:33 BdST

একজন ফার্মাসিস্টের নামে অন্তত: ৫টা ওষুধ দোকানের লাইসেন্স হয়




ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
_______________________________

'আজকাল ডাক্তার রা গণশত্রু , তাই জেনেরিক নামে অনেক সস্তা ওষুধ লেখেন না , কারণ ওনাদের অন্য হিসেব আছে --' প্রায়শঃ এমন কথা আমাদের মন্ত্রী - তন্ত্রী - সান্ত্রি বর্গ বলেন বলে কাগজে পড়ি ।

কিই ভালো কথা । আচ্ছা তন্ত্রী ছায়েব -- আপনি কি ঘুমটির দোকানেই আপনার প্রাতরাশ এবং মহ্যাহ্নভোজ এবং নৈশাহার ( না জোশ আসছে না -- ডিনার বা একটু বিদেশ -ঘোরা টোরা হলে এঁয়ারা বলবেন -- দিনে , চেনা বা সেনা ) কভু ভুল করেও কি সারবেন আপনার বাড়ীর কাছে ঢের কম খরচের টালির ছাদ আর বেড়ার দেওয়ালে ঘেরা ব্রিয়ানি হাউসে ।


কভু না , কখনো না । কেন -- ওখানকার খাদ্য স্বাস্থ্যসম্মত নয় । অথচ দেখবেন দুপুর ঐ দোকান ডাল - তরকারি - মাছ - ভাত দিয়ে উঠতেই পারে না -- আড়াইটে হলেই দেখবেন আর কিছু মিলছেনা ।


খুব গণ্য মান্য হলে অবশ্য এবং পরিচয় দিলে -- ওরা একটু সময় নিয়ে এস্পেশাল ব্যবস্থা করে দেবেন -- সঙ্গে আপনাদের তরফ থেকে ব- কার শ - কার ওই দোকানদারের বোনাস ।

এমনকি খাওয়া শেষে আপনাদের বলে বসবে -- আজকে কিছুই দিতে হবে না , কারণ আপনারা যে রাজার জাত । আরেকদিন আসবেন না হয় -- আগে একটু খবর পাঠিয়ে দেবেন -- খুব আনন্দ করে খাওয়াবো সেদিন । আমার ইস্ত্রির হাতের আলু ঝিংগে র পোস্ত তো আজ আর দিতে পারলুম না । আপনারা বড় মানুষ , আর আমরা শুধুই বেঁচে আছি - এই আর কি । আমি নিশ্চিত আপনারা তবুও কখনো আর যাবেন না ঐ দোকানে ।


এবারে সামান্য ক্ষুদ্রাতিক্ষুদ্র এলেবেলে বেসরকারি ডাক্তার হিসেবে আমার প্রতিবেদন - অতি বেদনার সঙ্গেই লেখা --- জেনেরিক নামের ওষুধ লিখলে - হয়তো বা দাম কম হবে , কিন্তু অনামা ঐ ওষুধ কোম্পানির ওষুধের যে মূল্যমান যাচাই করাই নেই । তাহলে বল টা গেল দোকানদারের কোর্টে । সে দেখবে কোন বেনামী কোম্পানির ওষুধের দাম সবচেয়ে কম বা লাভ বেশী বা কোন কোম্পানি দশ পাতা 10× 10 কিনলে 5 পাতা ফ্রি দেয় ।

তার কাছে লাভ বেশি হলেই ভালো । কারণ রোগীর অবস্থা খারাপ হলে ডাক্তার এর দায় । কেবল মাত্র নামী ওষুধেই ঠিক মাত্রা য় ওষুধ থাকে , সেজন্য তাদের লাভের অঙ্ক টাও কম । আর জেনেরিক নামে বা ফার্মাকোলজির নামে ওষুধ লিখলে রোগীরা বাদ দিন -কটা দোকানে আছে পাস করা পুরো সময়ের ফার্মাসিস্ট ? 10% এর বেশী দোকানে নেই আদৌ কেউ ।

একজনের নামে অন্তত 5 টা দোকান লাইসেন্স পায় -কারণ তা সরকারি । আর সরকারের ঘরের কাজ বিনা বিনিয়োগে হবেই না যে । একটি ঘটনা বলি । আমার ৪ বছরের নতুন গাড়ি র সব কাগজ পত্র , বীমা ঠিকঠাক কিন্তু মোটর ভেহিকল আধিকারিক বিষম ব্যস্ত । তাঁকে দেখাও যায় না বা তিনি ফোনে জরুরী কথা বলেই যাচ্ছেন । এগিয়ে এলেন দালাল বাহিনী র কেউ নতুন মুর্গী পেয়ে । স্যার একবার ঠান্ডা ঘর থেকে বেরিয়ে দূর হতে মুগ্ধ নয়নে হেরিলেন - ব্যস কাজ শেষ । দালাল দয়াল এসে প্রায় 35, 000 টাকা নিলেন কিন্তু বিল পেলুম 18, 000 টাকার । সরকারি কি না । ঠান্ডা ঘরের এই অমানবিক খাটা খাটুনির পরে যে যেতেই হবে ঠান্ডা বারে -বারে বারে -ঠান্ডা বরফ মাখা উইস্কি আর গরম চিকন চিকেন মখমলী ।অহো । কি জীবন -কালিদা ।


তা যাক এই হোলো সরকারি কাজ । কম্বিনেশনে অভ্ মন্টিলিউকাস্ট অ্যান্ড লিভোসেট্রিজিন বললে কজন অডাক্তার বুঝবেন এটা কিসের ওষুধ? তাই বেসরকারি আমার মতো সামান্য ডাক্তার রা যাদের মাসের শুরু হয় 0 দিয়ে এবং নো ওয়ার্ক নো পে অ্যান্ড নো পেড লিভ ইভন হোয়েন আই অ্যাম ঈল । সেখানে রোগীর অন্তত উপশম ও না হলে তো সপরিবার উপবাস -24 ঘন্টা এবং 24 ঘন্টা এবং......... । খি আর খরা বলুন আপনারা ।

_____________________________

 

 

লেখক ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় । কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC)

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়