Ameen Qudir

Published:
2017-02-19 15:43:04 BdST

ফ্রি আল্ট্রাসনোর জন্য ভয়ভীতি দেখান মেডিকেল জার্নালিস্টসহ আরও কারা , তালিকাটা দেখুন


ডা.শিরিন সাবিহা তন্বী
_________________________

এক. আলট্রাসনো করছি।ফ্রি ডকুমেন্ট চেক করছি।সন্দেহ হলো।


একটু কোয়ারি করতে বেরিয়ে এল,২২০ টাকা সরকারের খাতে জমা না দিতে১০০ টাকা দিয়ে দালালের কাছ থেকে পুরনো রুগীর সরকারী চাকরীর আইডি কার্ডের ফটোকপি কিনেছে।দালালকে চিনিয়ে দিতে বললাম।আর খুঁজে পেল না।

দুই . চমৎকার ড্রেস আপের এক ব্যবহারজীবী, এলেন ফ্রি আলট্রাসনো করবেন।সরকারের খাতে ১১০টাকা জমা দিবেন না বলে উনি এক ঘন্টা ঘুরে দুস্থ সার্টিফিকেট জমা দিয়েছেন।

তিন . এক রুগীনি এলেন। একটি আইনশৃঙ্খলাবাহিনীর আই ডি কার্ড দিলেন।জানতে পারলাম,ঐ কর্মকর্তা তার দেবর হন।বাবা মা স্ত্রী সন্তান ফ্রি।ভাবীকে বউ বলে ফ্রি নিয়েছে।আমার সামনে সত্যতা স্বীকার করেছে।

চার . মেডিকেল কলেজের এক স্টাফ একস্ট্রা আয়ের পথ ই বেছে নিয়েছিল,চেনা জানা রুগীর থেকে টাকা নিয়ে হাসপাতালে ফ্রি টেষ্ট করিয়ে টাকা আয়।

পাঁচ . এক মেয়ের আলট্রাসনো করলাম।এক সাংবাদিক ছোট বোনের আলট্রাসনো!রিতীমত আমাদের সামনে কান্নাকাটি করে, রিসিপশনে ভয় ভীতি দেখিয়ে ফ্রি করাল।সরকার টাকা পেল না।মেয়েটির থেকে জানলাম আজ ই প্রথম দেখছে ওকে।যে আলট্রাসনো ২২০ টাকা তা পাঁচশ বলে নিজে ৩০০ টাকা নিছে। অনেক মেডিকেল জার্নালিস্টদের কাজ ই থাকে এভাবে টাকা উপার্জন।

ছয় . একটি বাহিনী থেকে অবসর নিয়েছেন অনেক বছর।একটু সাইকোলজিক্যাল প্রবলেম ও আছে।প্রতি তিন চারদিন পর পর হাসপাতালে আসেন।এত চিৎকার এবং গালি দেন যে ফ্রি টিকিট দিতে বাধ্য হন ডাক্তার।পরে উনি দুদিন পর পর পরীক্ষা করাতে আসেন।

## একটা মেডিকেল কলেজ হাসপাতালের একটা বিভাগে ঘটে যাওয়া রুগী এবং অন্যান্য কতৃক ঘটে যাওয়া ঘটনাসমূহের এক ঝলক লিখলাম।


যে স্বাস্থ্য সেবা আইন ডাক্তারদের বিরুদ্ধে মামলা করার জরিমানা আদায়ের এত এত অপশন রেখেছেন।সেখানে দালাল নিয়ন্ত্রন দূর।প্রতিটা হাসপাতলকে ঘিরে তৈরী হবে এক দালাল চক্র - যাদের সাথে কর্মবিমুখ কিছু বেকার থাকবে,কিছু উকিল থাকবে,কিছু ভাড়াটে রুগী থাকবে।
প্ল্যান করে এরা আপনাদের বিরুদ্ধে মামলা করে রুটি রুজীর ব্যবস্থা করবেন।
এটা বাংলাদেশ।আমেরিকা না।স্বাস্থ্যবীমা রুগীর ভিজিট দেয় না।পকেট থেকে দেয়।।
রুগী মারা গেলেই সেটাকে ডাক্তারের অবহেলা বলে ধরা হয়।এদেশে আজরাইলের প্রবেশ নিষেধ মনে হয়!
জীবনের ত্রিশ বছর কাটিয়ে যখন সরকারী ডাক্তার হয়ে হাসপাতালে যায়,তার থেকে তার বয়সী স্বাস্থসেবাকর্মী সহ আয়া দালাল সবাই বেশী টাকা আয় করে আর রুগীর আঘাতে আহত হয় ডাক্তার!

#যারা বিভাগ_হবার আন্দোলন_করছেন রোমান্টিকতা
করছেন_আলহামদুলিল্লাহ_বলে_পাস_বা_ফেল
করছেন!
#ভেবেছেন_এইদেশে এই_আইন_কত_বড়_জাতীয়_দুর্যোগ_ডেকে_আনবে?

_______________________________

 

ডা.শিরিন সাবিহা তন্বী । দেশের জনপ্রিয় কলামিস্ট। প্রতিভাবান কথাশিল্পী। মেডিকেল অফিসার, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল। পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়