Ameen Qudir

Published:
2017-02-08 23:56:24 BdST

অভিজাত সাহিত্য জগতের গেটের বাইরে দাঁড়ানো অচেনা আমজনতা আমি


 
ডা. রাজীব হোসাইন সরকার
______________________

গত আটদিনে প্রকাশক, গবেষক লেখক ও ছিটমহল অবমুক্তির বাংলাদেশের প্রধান সমন্বয়কারী এ.এস.এম ইউনুছ ভাই আমাকে কয়েকবার ফোন দিয়েছেন।
একাধিকবার বলেছেন, তোমার সাথে আমার লেখক প্রকাশকের সম্পর্ক নয়, আপন ভাই এর সম্পর্ক।

আমি কোন জবাব দিতে পারিনি। আজন্ম ও আপাদমস্তক ভালো মানুষটিকে আমার কোনদিনই প্রকাশক মনে হয়নি। মনে হয়েছে, এই বিশাল অচেনা ঢাকায় আমার মাথার উপর বটবৃক্ষ।
তিনি আমাকে প্রুফ দেখার সময় নিজের বাসায় দুইদিন রেখেছেন। নিজহাতে দুইদিন রান্না করে খাইয়েছেন। মশার জন্য নিজ হাতে কয়েল জ্বালিয়ে পায়ের কাছে রেখেছেন। কয়েলের ধোয়ায় কষ্ট হচ্ছে দেখে পাখা দিয়ে বাতাস করে ঘর থেকে ধোয়া বের করেছেন। ইনি কিভাবে প্রকাশক হন?

 

তার সর্বশেষ ফোনকলদ্বয় ছিল, সাত ফেব্রুয়ারি দুপুরে। ফোন করে বলেছেন, স্টলে বই শেষ, যা আছে দিয়ে যাও।
রংপুরের লাইব্রেরির জন্য কুরিয়ার করতে গিয়েও না পেরে সব কপি স্টলে দিয়ে আসতে হয়েছে আমার কুরিয়ার পরিবেশক বন্ধুকে।

আট তারিখ বিকেল পাঁচটায় ইউনুছ ভাই আবার বললেন, গতকালের পাঠানো সব কপি শেষ। তোমার কাছে কিছু আছে? থাকলে দাও নইলে প্রেসে কল দিই। রিপ্রিন্টের!

এই হল ইউনুছ ভাই ও আমার দিনরাত্রি। সাথে হাইকোর্টের ইন্টার্ন আইনজীবী বন্ধুবর তরিকুল ও ঢাকা মেডিকেলের ইন্টার্ন ডাক্তার হুমায়ুন কবিরের দিনরাত্রিও বটে।

আজ কিছু বলতে চাই না। আমি লেখক নই। অভিজাত সাহিত্য জগতের গেটের বাইরে টিকিট ছাড়া দাঁড়ানো অচেনা আমজনতা মাত্র। যে হাটতেই শেখেনি, হামাগুড়িও দেয়নি কোনদিন। হাটতে না জানা এই আমজনতাকে না দেখে, না বুঝেও যারা অপার আনন্দে বই কিনে পড়ছেন, সবার জন্য ভালোবাসা। এই ভালোবাসা প্রকৃতি আপনাদের বহুগুনে ফিরিয়ে দিবে-এই আমার আশা।

বিনীত
রাজীব হোসাইন সরকার

___________________________

লেখক ডা. রাজীব হোসাইন সরকার । অনন্য , প্রতিভাবান কথাশিল্পী। চিকিৎসক , রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। মানবিক লেখক রাজীবের অনন্য গ্রন্থ অচিন পাখি বের হচ্ছে বইমেলায়। সবাইকে পড়ার আমন্ত্রণ।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়