Ameen Qudir

Published:
2017-01-13 01:16:53 BdST

ভার্সিটি শিক্ষকরা যদি প্রাইমারীর বই শুদ্ধভাবে লিখতে না পারেন- বিশ্ববিদ্যালয়ে কি পড়াচ্ছেন?


 শওগাত আলী সাগর
__________________________

পাঠ্যপুস্তকের বানান ভুল নিয়ে আমরা কার সমালোচনা করবো, কাকে দায়ী করবো- তার সম্ভবত একটা মাইন্ডসেট আছে। সেই মাইন্ডসেটের বাইরে আমরা ভাবতে পারছিনা, ভাবতে পারি না।
আমার আগের পোষ্টে তৃতীয় শ্রেণীর বাংলা বইটি যারা সংকলন,রচনা ও সম্পাদনা করেছেন
তাদের নাম উল্লেখ করার পরপরই অন্তত দুই জনের পক্ষে অনেকেই কথা বলেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শফিউল আলম ও ড. মাহবুবুল হক যে ‘এই ধরনের কাজ’ করতেই পারেন না- তার সার্টিফিকেটও পাওয়া যাচ্ছে। ড. সৈয়দ আজিজুল হক ও নুরজাহান বেগম সম্পর্কে অবশ্য কাউকে এখনো সাফাই গাইতে দেখা যায় নি।
আমার বিশ্বাস, প্রতি ক্লাশের বই ধরে রচনার দায়িত্বে থাকা পন্ডিতদের নাম প্রকাশ করেন,- তাদের পক্ষে কথা বলার লোকের অভাব হবে না।

 

 


মৌলবাদী ধারার পাঠ্যক্রম অন্তর্ভূক্তি কিংবা হুমায়ুন আজাদকে বাদ দেওয়া- এগুলো সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত, সরকারের শীর্ষ পর্যায় থেকে সেগুলোর অনুমোদন হয়েছে। কিন্তু বানান ভুলের ব্যাপারে নিশ্চয়ই সরকারের কোনো পর্যায় থেকে সিদ্ধান্ত দেওয়া হয় নি। সেগুলো হয়েছে আমাদের ড. ধারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ‘যোগ্যতার’ কারনে।
প্রশ্ন হচ্ছে- পিএইচডিধারী এই সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কি বই রচনায় কাজ করেছেন? না করলে তাদের নাম ছাপা হলো কি ভাবে? তারা কি নির্দিষ্ট টাকার বিনিময়ে নিজেদের নাম ব্যবহার করতে দিয়েছেন?

 

সেটি হলে তো মহা অন্যায়? না কি তারা নিজেরা কাজ না করে- অন্যকে দিয়ে করিয়েছেন? সেটি করে থাকলেও অন্তত কোয়ালিটি তো যাচাই করার দায়িত্বটুকু পালন করবেন। সেটি না করা যে দুর্নীতি, অনৈতিক- সেটা নিশ্চয়ই এইসব বিশ্ববিদ্যালয় শিক্ষকরা বুঝেন!
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা যদি প্রাইমারী স্কুলের পাঠ্যবই শুদ্ধভাবে লিখতে না পারেন- বিশ্ববিদ্যালয়ে তারা কি পড়াচ্ছেন?
আমার বক্তব্য স্পষ্ট, সরকারের ব্যর্থতা, দায় দায়িত্ব নিয়ে অবশ্যই কথা বলবো। কিন্তু শিক্ষক নামের যে পন্ডিতরা জাতির ভবিষ্যত ছেলে মেয়েদের পাঠ্যবইটা শুদ্ধভাবে তৈরি করে দিতে পারে না- তাদের শিক্ষকতায় থাকার নৈতিক অধিকার আছে কী না- তা ভাবা দরকার।
_____________________________

লেখক শওগাত আলী সাগর । কানাডা প্রবাসী সিনিয়র সাংবাদিক

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়