|

মাত্র কয়েক পৃষ্ঠার প্রশ্ন দিয়ে১১০০০ টাকা করে নেয়া শতভাগ অমানবিক


Published: 2017-01-08 08:01:54 BdST, Updated: 2017-11-22 09:48:46 BdST

ডা. সাঈদ সুজন
_________________________

এফসিপিএস পার্ট -1 পরীক্ষার রেজাল্ট পাবলিশ হয়েছে। ।। পরীক্ষার্থী ছিলো প্রায় 4900 জন, পাশ করেছে মাত্র 434 জন।। পাশের হার 8% এর কিছু বেশী। ।

বিসিপিএস কি পাইছে এদেশের নবীন ডাক্তারদের। । তারা এই নির্যাতন কবে বন্ধ করবে। । উচ্চতর মেডিকেল ডিগ্রী এফসিপিএস এর প্রবেশ পথেই মুলা ঝুলিয়ে রেখেছে।। তারা পরীক্ষার ফি উচ্চ রেখেছে শুধু অর্থলোভের জন্য এবং নন ইনকাম নবীন ডাক্তার দের শোষন করার জন্য। । মাত্র কয়েক পৃষ্ঠার কোয়েশ্চেন দিয়ে জন প্রতি 11,000 টাকা করে নেয়া শতভাগ অমানবিক। ।

এই সেশনে শুধু পার্ট - 1 দ্বারাই বিসিপিএস এর আয় হয়েছে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা।। আবার পাশ না করিয়ে আটকে রেখে দিনে দিনে তাদের পরীক্ষার্থী সংখ্যা বেড়েই চলেছে। ।

পাশের তামাশার কথা বলতেও লজ্জা লাগে। । ক্যান্সার রেডিওথেরাপি সাবজেক্টে 60 জন পরীক্ষার্থীর মধ্যে 60 জনই ফেইল। । এছাড়াও হিস্টোপ্যাথলজি, বায়োকেমিস্ট্রি, ফ্যামিলি মেডিসিন, ট্রান্সফিউসন মেডিসিনে শতভাগ ফেইল। । ENT তে প্রায় দুইশ জনে একজন পাশ, স্কিনের মত সাবজেক্টে বিরাশি জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র একজন পাশ করেছে। । মাইক্রোবায়োলজিরও একি অবস্থা, একজন পাশ। ।

মাত্র 8% এর জন্য হ্যাপি নিউ ইয়ার, বাকি 92% এর জন্য বিষ খাইয়া মইরা যাইতে মুঞ্চায়। ।।

এগজাম ফি হবে মেইন্টেইনেন্স এর জন্য যেই খরচ লাগে, এটাকে কেন ব্যবসায়ীক রেটে রাখা হয়েছে চিকিৎসক নেতাদের কাছে জবাব চাই। ।।


________________________________

লেখক ডা. সাঈদ সুজন । সুলেখক।

Director , Endeavour Orientation

Studies MS Urology at Bangabandhu Sheikh Mujib Medical University

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।