|

ফেয়ার এ্যান্ড লাভলীর বিরুদ্ধে মামলা : একটি অভিজ্ঞতা


Published: 2017-01-06 14:21:15 BdST, Updated: 2017-06-22 22:35:15 BdST

 

অধ্যাপক ডা. মুজিবুল হক
__________________________

ইউনিলিভার- এর রঙ ফরসা কারি ফেয়ার এ্যান্ড লাভলী (fair and lovely ) ১৫ দিনে রং বদলে দেবার ঘোষনা চ্যালেঞ্জ করে একটা মামলা হয়েছে।

মনে পড়ায়, এক অভিজ্ঞতার কথা লিখছি। আমি তখন ঢাকা মেডিকেল কলেজের এর skin বিষয়ের প্রধান।

ভারতে ইউনিলিভার- এর বিরুদ্ধে গ্রীন পিস অভিযোগ আনে যে __ফেয়ার এ্যান্ড লাভলী নামের বহুল প্রচলিত ক্রিম এ মার্কারি থাকতে পারে।

প্রচণ্ড তোল পাড় হয় দেশ জুড়ে।বিশাল প্রতিষ্ঠানটি খুব বৈজ্ঞানিক ভাবে এটা মোকাবেলা করে। তারা দেশ বিদেশের বড়সড় opinion leader ত্বক বিশেষজ্ঞ , ফার্মাকোলজি বিশেষজ্ঞ ও FDA representative, দের সমাবেশ ঘটায়। বাংলাদেশ থেকে আমি যাই। যে অনুযোগটি ছিল; তা প্রমাণিত হয় নি। গ্রীন পিস এটা মেনে নেয়।


এ অঞ্চলের সবচেয়ে নামী , Singapore national skin center এর director CL Goh ,কিভাবে কিছু হলেও fair lovly কাজ করে( inhibition of melanosome transfer gets bloked by nicatinomide presnt in fair and lovely) তার ব্যাখ্যা দেন।

যদিও বর্তমানে Arbutin, kozic acid, azalic acid,resveratol এ সব অষুধ পত্র brightening agent হিসেবে recommended হয়ে জনপ্রিয়তা অর্জন করেছে।

আমরা বরং তীব্র আপত্তি করি ,শ্যমলা নারী কে বিষণ্ণ করে রাখে , টিভিতে ক্রমাগত দিনের পর দিন এমন প্রচার নিয়ে।

এমন বিজ্ঞাপণের কারনে ভারতে কজন মেয়ে আত্মহত্যা ও করেছেন। মিটিংটি সফল হয়েছিল, তারাবিজ্ঞাপণের ভাষা,থিম সব বদলে দিতে রাজি হয়।পরে আমুল বদলে গেছে সেই সব সর্বনাশা টিভি বিজ্ঞাপণের ।

আমার কাছে বরং সবচেয়ে ভালো লাগার দিক টি হলো, দরিদ্র /গৃহকর্মী স্বল্প দামে( ৩০টাকা) এটি কিনতে পারে পাড়ার দোকানেই। টিভি বিজ্ঞাপণের এ মনভোলানো এমন দ্রব্য মেখে সে তার মত করে স্বপ্ন প্ন দেখে দুঃসহ দিনেও কিছুটা মানসিক আনন্দ পায়।

_____________________________


লেখক অধ্যাপক ডা. মুজিবুল হক । দেশের প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক ।
FCPS FRCP(uk)DDV(austria)
Skin & Sexul medicine specialist
Popular Dhanmondi 2

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।