Ameen Qudir

Published:
2019-02-15 22:32:19 BdST

‘বাবা-মায়ের অনুমতি ছাড়া বিয়ে করবো না’, ভ্যালেন্টাইনে শপথ ১০,০০০ ছাত্র-ছাত্রীর



প্রতীকি ছবি।

ডেস্ক , ঢাকা /সংবাদ সংস্থা


‘বাবা-মায়ের অনুমতি ছাড়া বিয়ে করবো না’, এই ভ্যালেন্টাইনস ডে-তে এমনই শপথ নিয়েছে গুজরাতের সুরাতের প্রায় ১০,০০০ ছাত্র-ছাত্রী। গুজরাটের বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় ১০ হাজার ছাত্র-ছাত্রীদের নিয়ে এই আয়োজন করেছেন কমলেশ মসালাওয়ালা নামের এক ব্যক্তি। ওই ব্যক্তি সুরাতে প্রখ্যাত তাঁর ‘লাফটার ক্লাব' ও 'ক্রায়িং ক্লাব’-এর জন্য। সেই সঙ্গেই শহরের বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গেও যুক্ত তিনি।

কমলেশ জানিয়েছেন যে বিভিন্ন সময়ে ছাত্র-ছাত্রীরা তাঁর কাছে আসেন প্রেম ও বিচ্ছেদ সংক্রান্ত নানা সমস্যা নিয়ে। তাদের সমস্যার সিংহভাগ জুড়ে থাকে তাদের পরিবারের তরফে তাদের প্রেমঘটিত সম্পর্ক মেনে না নেওয়া। কিন্তু সেই সব পড়ুয়ারা কিছুতেই তাদের মা-বাবার মানসিক দিকটা ভেবে দেখেন না। তাই পরিবারের গুরুত্ব কতখানি, সেটা বোঝানোর জন্যই এই শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করেন তিনি।

তা ছাড়া মানসিক ভাবে পরিণত না হওয়ার জন্য প্রায়শই প্রথম জীবনে ভুল সিদ্ধান্ত নিয়ে পরে পস্তাতে হয় বেশিরভাগ কমবয়সীদের। তাই কেবলমাত্র বাবা-মায়েদেরই তাঁদের সন্তানদের জন্য জীবনসঙ্গী বা সঙ্গিনী পছন্দ করবার অধিকার থাকা উচিৎ। তাই এই অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণীর পড়ুয়ারা ‘বাবা মায়ের অনুমতি ছাড়া বিয়ে করবে না’ বলে শপথ নেয়।

এই অনুষ্ঠানে ওই সকল ছাত্র-ছাত্রীরা পাঠ করে শহরেরই একজন মনোবিদ ও কবি মুকুল চোকসির লেখা একটি কবিতা। কবিতাটি জীবনে পরিবার ও বাবা-মা’র গুরুত্ব কতখানি সেই বিষয়ে পড়ুয়াদের সঠিক পথ দেখাতে সাহায্য করবে বলে জানানো হয়েছে। তাঁর এই পরিকল্পনার কথা এলাকার প্রায় সমস্ত স্কুলে জানিয়েছিলেন কমলেশ। অনুরোধ করেছিলেন ওই স্কুলের ছাত্র-ছাত্রীদের এই শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদান করতে দেওয়ার জন্য। সেই অনুরোধ মেনেই ১৮ ফেব্রুয়ারী প্রায় ২০টি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা এই অনুষ্ঠানে শপথ বাক্য পাঠ করে বলে জানিয়েছেন তিনি।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়