Ameen Qudir

Published:
2019-01-12 22:19:49 BdST

স্বাস্থ্যসেবাপ্রাইভেট সেক্টরে স্বাস্থ্যসেবা গ্রহনে ব্যয় ও প্রাপ্তি




ডা. মোঃ জুয়েল রানা
______________________________

যত প্রকার সার্ভিস বা সেবা মানুষ নিয়ে থাকে তার চেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বিশেষায়িত সেবা হল স্বাস্থ্যসেবা।

সরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে মানুষ নামমাত্র/সীমিত খরচেই বেশিরভাগ ক্ষেত্রেই ভাল চিকিৎসা পেয়ে থাকে, যদিও কিছু অভিযোগ, অপ্রতুলতাও থাকে।
তবে সবার পক্ষে সেখানে চিকিৎসা নেয়া সম্ভব না, কিনবা সবার জন্য স্বাচ্ছন্দ্যকর না। এবং বিশেষজ্ঞ কিছু সেবা ও চিকিৎসক নিকটস্থ সরকারী সেন্টারে থাকে না। তাই সকল দেশেই প্রাইভেট সেক্টর থেকে উল্লেখযোগ্য শতাংশ মানুষ ভাল চিকিৎসা নিয়ে থাকে, বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়৷

তবে আমাদের দেশে ভাল মানের প্রাইভেট সেন্টারে কিনবা চিকিৎসকের কাছে বেশিমুল্যে সেবা নেয়া নিয়ে মানুষের মধ্যে দ্বিধাদ্বন্দ রয়েছে।
এক্ষেত্রে আমার বিবেচনা হচ্ছে একটু বেশি অর্থব্যয় করে তুলনামূলক ভাল চিকিৎসা নেয়া সবসময়ই রোগীর জন্য লাভজনক।

তবে ভালসেবার চেয়ে তুলনামূলক বেশি অর্থমুল্য নির্ধারনের অভিযোগ যথেষ্ঠ রয়েছে, যেমন বাংলাদেশে কিছু প্রাইভেট সেন্টারে চিকিৎসার কোয়ালিটির তুলনায় আভিজাত্যে গুরুত্ব দিয়ে নিজেদেরকে উন্নত মানের দেখিয়ে অনেক অর্থ নির্ধারন করে বলে অভিযোগ রয়েছে। এসব প্রতিষ্ঠানের খরচ কম কি বেশি সেটা ব্যক্তির অর্থনৈতিক ক্লাসভেদে বিভিন্নরকম অনুভূত হয়।

এই আভিজাত্যমূলক উচ্চমুল্যের প্রতিষ্ঠান গুলোর বাইরের কথা যদি বলা হয় তবে....
অর্থের দামে জীবন ও স্বাস্থ্যের হিসাব করলেও এটা প্রমান হবে যে.... কোয়ালিটি স্বাস্থ্যসেবা নেয়া মানুষের জন্য আমৃত্যু সবচেয়ে লাভজনক বিনিয়োগ।

অথচ এই বিষয়টি আমাদের সমাজে উপেক্ষিত।
কেউ যখন কোন রোগের অনিরাময়্যোগ্য পর্যায়ে থাকে, কিনবা সস্তা খুজতে নিন্মমানের সেবা নিয়ে অসন্তুষ্ট হয়, তখনই কেবল ভাল সেবার গুরুত্ব বুঝতে পারে, ততদিনে আর পেছনে ফিরে যাওয়া সম্ভব না।
যৌক্তিক অর্থ নিয়ে ভাল চিকিৎসা দিলেও মানুষ এটাকে অতিলাভজনক ব্যবসা মনে করে। জনগন বোঝেনা যে ভাল প্রাইভেট স্বাস্থ্যসেবা সবসময়ই বেশ খরচের।

এই ভাবনা থেকে মানুষকে বের করে আনার দ্বায়িত্ব চিকিৎসক, হাসপাতাল-ক্লিনিক মালিক, মিডিয়াব্যক্তিত্ব, সিনিয়র সিটিজেন সহ সবার।
সরকার জনকল্যানের জন্য যদি বিভিন্ন ধরনের স্বাস্থ্যবীমা চালু করে, তবে দুর্ঘটনা সহ দুরারোগ্য রোগের চিকিৎসা ব্যয় মেটাতে হটাৎ সংকটে পড়া বন্ধ হবে৷

তবে মুলত চিকিৎসকদেরকেই, জনগনকে প্রয়জনে অর্থব্যয় করে ভাল সেবা নেয়ার দীর্ঘমেয়াদী উপকারীতা সম্পর্কে সময় নিয়ে কাউন্সেলিং করতে হবে।
নতুবা সঠিক আধুনিক চিকিৎসার অভাবে সমাজে ডিজেবল,অক্ষম বা ননফাংশনিং মানুষের হার বাড়বে, সুস্থ্য কর্মক্ষম মানুষের হার কমে যাবে, যার প্রভাব পড়বে সামগ্রিক আর্থসামাজিক ব্যবস্থার উপর।
_____________________________

 

লেখাঃ ডা. মোঃ জুয়েল রানা,
বিডিএস,
এমসিপিএস(ডেন্টাল সার্জারী),
এইচএমও(এফসিপিএস ট্রেইনী অফ ম্যাক্সিলোফেসিয়াল সার্জারী)
ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়