Ameen Qudir

Published:
2018-11-12 19:26:16 BdST

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অনারারি অধ্যাপনার জন্য ডাক পেলেন ঢামেক অধ্যক্ষ


 

ডেস্ক
____________________

ইউরোপ আমেরিকায় গিয়ে বাংলাদেশের চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য শত ভোগান্তি পোহাতে হলেও খোদ বিশ্বখ্যাত বৃটিশ বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড অধ্যাপনার জন্য ডেকে নিলো বাংলাদেশের প্রখ্যাত একজন চিকিৎসা বিদ্যার শিক্ষককে।
এটা ফেসবুক ফ্লু ভাইরাল নয়; সত্যিকারের ঘটনা। বাংলাদেশের তথা উপমহাদেশের চিকিৎসা বিদ্যা নিয়ে নানা মিথ্যা প্রোপাগান্ডার পরও কৃতবিদ্য অধ্যাপকদের সুখ্যাতি ছড়িয়ে পড়ল বিশ্বজুড়ে।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অনারারি অধ্যাপক হিসেবে মনোনীত হয়েছেন ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) অধ্যক্ষ অধ্যাপক খান আবুল কালাম আজাদ।

তিনি ঢামেকের মেডিসিন বিভাগের সভাপতি ও বাংলাদেশ সোসাইটি অব মেডিসিনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন ।


অক্সফোর্ডে ডাক পাওয়া প্রসঙ্গে
অধ্যাপক খান আজাদ বলেন, এটা আমার জন্য অনেক সম্মানের। সত্যিই আমি অভিভুত। এই সম্মান আমার নয়। আমার দেশের সম্মান। অক্সফোর্ড কর্তৃপক্ষ আমাকে ৮ নভেম্বর বিষয়টি জানিয়েছেন। আমি এটাকে কাজে লাগিয়ে বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থার উন্নতির জন্য নিজেকে নিয়োগ করব।
ঢাকা মেডিকেল কলেজের ৩৫তম ব্যাচের ছাত্র ডা. খান মো. আবুল কালাম আজাদ। তিনি ১৯৮৩ সালে এমবিবিএস পাস করেন। একই বছরে ইন সার্ভিস ট্রেইনি হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। তিনি ১৯৯১ সালে মেডিসিন বিষয়ে এফসিপিএস ও ১৯৯৯ সালে এমডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক আজাদের এই সম্মাননায় ঢাকা মেডিকেলের সহ দেশের সর্বস্তরের চিকিৎসা শিক্ষার্থী , শিক্ষক ও চিকিৎসকগন তাকে অভিনন্দিত করছেন। তারা বলছেন, বাংলাদেশের চিকিৎসা বিদ্যার শিক্ষা পদ্ধতি আন্তর্জাতিক পর্যায়ের , সেটাই প্রমান হল। এটা বাংলাদেশের চিকিৎসা বিদ্যার শিক্ষণ পদ্ধতির প্রতি সম্মাননা।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়