Ameen Qudir

Published:
2018-10-30 16:43:01 BdST

সরকারি স্বাস্থ্য সেবার বর্তমান পরিপ্রেক্ষিত



ব্রিগেডিয়ার জেনারেল ডা. নাসির উদ্দিন আহমেদ
______________________

 

 

আমি কোন পুরস্কার প্রাপ্তিতে আনন্দিত হতে পারি না।কারন আমি মৌলিক বিষয় গুলোর সমাধান করতে পারি নি।একজন পরিপূর্ণ নিবেদিত মানুষ হতে পারি নি বিভিন্নকারণে।

স্বাস্থ্য ব্যবস্থাপনা নিয়ে ৩০ বছর কাজ করছি।একবারে মৌলিক বিষয় গুলো আমরা মেনে চলছি না।

আমি প্রতিনিয়ত অপরাধ বোধে ভূগি কাজ স্বাধীন ভাবে না করতে পারার জন্য। অনেক অদৃশ্য বাধা ও অসহযোগিতা।

সরকারী ও বেসরকারী স্বাস্থ্য ব্যবস্থায় একশ্রেণির নন ডাক্তার ব্যবসায়ীদের সীমাহীন লোভ,ঔষধ কোম্পানী গুলোর অনৈতিক মার্কেটিং সমস্যাকে আরো জটিল করে তুলেছে।ডাক্তারদের মধ্যে অল্প সংখক সুবিধা ভোগী ডাক্তাদের জন্য পুরো ডাক্তার সমাজ সীমাহীন দূর্দশায় ও হতাশাগ্রস্থতায় ভুগছে।এতে ভবিষ্যত চিকিৎসক রা মানবিক হতে চাইলেও হতে পারবে না।বিদ্যমান ব্যবস্থায় ডাক্তাররা মানবিক হতে পারবে না।কারন সঠিক পরিচর্যার অভাব এবং ল্যাব মালিক ও ঔষধ কোম্পানির অনৈতিকতার সুবিধার হাতছানি এবং প্রাইভেট সেক্টরে বেতন, ভাতাদির অপর্যাপ্ততা।

গরীবদের কোন সন্মান নেই রোগী হিসেবে।দু একটি ব্যাতিক্রম দেখি কিছু মানবিক ডাক্তারদের জন্য।

সরকারি হাসপাতালে শয্যার অধিক ৩/৪ গুন রোগী বেশি থাকে।এগুলো দেখার যাদের কথা তারা গ্রাউন্ডে এসে দেখেন না।সবাই ডাক্তারদের সমালোচনা করে।কিন্তু অন্য কোন পেশায় এত সীমাবদ্ধতা নিয়ে কোন অফিসারকে সরকারি দপ্তরে কাজ করতে হয় না।অমানবিক পরিস্থিতিতে রোগীরা কেন থাকতে হচ্ছে? কেন স্বল্প সংখক ডাক্তার দিয়ে ৮ কর্ম ঘন্টায় ৮০থেকে১২০ জন রোগী দেখা হবে?

বাংলাদেশে এত সুন্দর স্বাস্থ্য অবকাঠামো থাকা স্বত্বেও শুধু নীতি নির্ধারনী পর্যায়ে ধীর গতির সিদ্ধান্ত ও অনৈতিক প্রভাব,স্বার্থ এবং কিছু ব্যাক্তির মন রক্ষায় সম্ভাবনাময় স্বাস্থ্য খাত লাল ফিতায় আজ বন্দী।

হয়তো এভাবেই অনেক সম্ভাবনা হারিয়ে যাবে কালের বিবর্তনে।
__________________________________

ব্রিগেডিয়ার জেনারেল ডা. নাসির উদ্দিন আহমেদ
পরিচালক
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়