Ameen Qudir

Published:
2018-10-17 17:23:37 BdST

আমার নৈতিকতা


 


অধ্যাপক ডা. অনির্বাণ বিশ্বাস

_______________________________


রাষ্ট্রনীতি ও রাজনীতির নামে এখন যা চলছে তা দূর্নীতিগ্রস্ত সন্ত্রাস-প্রিয় রাজনীতিবিদ আর দুর্নীতিবাজ অসভ্য আমলাদের যৌথ কর্মকান্ড ।এই লুটপাট আর হিংসার রাজনীতি, এর ভিতরে গন-মানুষের জন্য ইতিবাচক কিছু নেই|

যে - কোনো মানব সমাজ যদি দীর্ঘ দিন ধরে দরিদ্র, অশিক্ষিত, যথাযথ কর্ম-সংস্থানহীন, নৈতিক অবক্ষয়-এর মধ্যে থাকে তবে সেই সমাজ ধীরে ধীরে ধংসপ্রাপ্ত হয় - জাতি পরিনত হয় হতদরিদ্র, কুশিক্ষিত, লোভী আর দুর্নীতিপ্রিয় এক অসভ্য সমাজে। এখন এই প্রক্রিয়ার প্রভাব যথেষ্ট ক্রিয়াশীল।

এই অবস্থায় "কল্যণমূখী গণতন্ত্র" তার স্বাভাবিক কার্যকারিতা হারায়, শাসন ব্যবস্থা পরিনত হয় সন্ত্রাসপ্রিয় নষ্ট কু-রাজনীতিবিদদের হাতিয়ারে। কুশিক্ষা, অনৈতিকতা, দূর্নীতির অবাধ প্রসারে সাধারণ মানুষ ভুলে গেছে তাদের কল্যানমূখী প্রকৃত সংস্কৃতি। ফলে দূর্জনেরা তৈরী করছে অকল্যানমূখী অবাস্তব অপসংস্কৃতি।

সুস্থ্য সংস্কৃতির স্বাভাবিক চর্চা আমাদের দেশে দীর্ঘদিন ধরেই অনুপস্থিত। আমরা বিজাতীয় সংস্কৃতির অন্ধ-অনুকরণ বা কখন বিকৃত অনুকরণ করেছি, আর শিখেছি আর আমাদের নিজস্ব সংস্কৃতিকে ঘৃনা করা ।

যে জাতির পরম্পরা(Legacy) থাকে না,তাদের ধ্বংস অনিবার্য। পরম্পরা দুভাবে আসে।অতীত সূত্রে অথবা উন্নত জীবন চর্চায়। সে অর্থে,দুশো বছরে আগে আমাদের কোন অতীত নেই।আমরা অসৎ,শৃঙ্খলাহীন,'বায়বীয় ঐতিহ্যে' উন্নাসিক।নাগরিক কর্তব্য পালনে বীতরাগ।তাই উন্নত জীবন চর্চা আমাদের দ্বারা সম্ভব নয়।

যা সম্ভব,(রবি ঠাকুরকে মনে রেখে )পূর্নদ্যমে করছি...
১.শঙ্কর মুচি আমার ছোট বেলা থেকে আমার জুতো সেলাই করে ।ও এখন ভাল চোখে দেখে না। আমার জুতো সেলাই শঙ্করের এখনও শেষ হয়নি।
২.কাজের মাসি গীতাদি থেকে কল্পনা থেকে ঝুমা হয়। অদ্ভুতভাবে সবাই অপুস্টিতে ভোগে,সবার ছেলেমেয়ে পূজোয় আমার ছেলেমেয়ের পুরোন জামা পরে।
৩.আমিনা তার কৈশর উত্তীর্ন ছেলেকে নিয়ে মলিন শাড়ি পরে আমার চেম্বারে দেখাতে আসে।আগে আমিনাও তার বাবা সিরাজুলের রগ বেরোন হাত ধরে আসত।আমিনার তখনও ছেড়া ফ্রক।সময়ের সাথে আমিনাদের দারিদ্র আরও নির্মম হয়। তফাতের মধ্যে,আমি আমিনার ছেলেকে দেখে ভাবি 'নির্ঘাৎ খাগড়াগরের সাথে ওর যোগ আছে..টেরিরিস্ট তো.."
৪.সূজন বাল্মিকী দারুন ডোম...তবে খালি মদ খেয়ে পেট টাকে জালা বানিয়েছে।গায়ে ওর দারুন জোর..একহাতে মড়া পোড়ায়। সূজনের বাবা হরি আরও এক্সপার্ট ছিল।সূজনেরা আমাদের পারিবারিক বংশপরম্পরায় ডোম।

...আমি এবার যাই। ৩৭৯৫ টাকার টি সার্ট পরব ।সঙ্গে ৬৩৯৫ টাকার প্যান্ট । ডাক্তার কিনা ! চেম্বারে রুগী দেখতে যাব।
_____________________________

- অধ্যাপক ডা. অনির্বাণ বিশ্বাস । বাংলার প্রথিতযশ লোকসেবী চিকিৎসক। কবি। কল্যাণচিন্তক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়