Ameen Qudir

Published:
2018-05-25 17:55:15 BdST

বাংলায় এই প্রথম হৃদয় প্রতিস্থাপন :মানবতার জিত, অন্ধ সংস্কারের পরাজয়



 
ডা. রেজাউল করীম; কলকাতা
_______________________________

বাংলায় এই প্রথম হৃদয় প্রতিস্থাপন হয়েছে, আরো হবে। মেডিক্যাল কলেজ প্রস্তুত। শুধু বাংলার জন্য, শুধু ভারতের জন্য সুখবর নয়, সারা বিশ্ব মানবতার জন্য সুখবর। যেখানে বিজ্ঞানের জয়গান, মানবতার সেখানে জিত, সেখানে অন্ধ সংস্কার আর অবৈজ্ঞানিক চেতনার পরাজয়।
এই যে পাঁচ রাজ্য তোলপাড় করে একজন মুমূর্ষুকে বাঁচিয়ে তোলা গেল, তা কি প্রমান করে না মানুষের প্রান কত দামী? তাহলে সেই একই দিনে তুতিকোরিনে পুলিশ গুলি করে এতগুলো লোককে মেরে ফেলল কেন? হাই ভোল্টেজ প্রচারের আলোয় থাকার জন্য মানুষের প্রান বাঁচানোর কাহিনী দেখে যখন গর্বে মনুষ্যেত্বর জয়গান করছি তখন সেই তাজা হৃদয়ের চোদ্দটি প্রান অকালে বলি হয়ে গেল। নির্বাচনী সন্ত্রাসে ২২টি মানুষ মারা গেলেন। এক ঝকঝকে রাজকুমার শিক্ষকের প্রান অকালে ঝরে গেল, নৃশংসভাবে দুজনকে পুড়িয়ে মারা হল। রাষ্ট্রের এই দ্বৈতচরিত্র দেখে সব গোলমাল হয়ে যায়।
সুকুমার লিখেছিলেন-সেজমামার আধখানা কুমিরে খেয়েছিল তাই তার বাকি আধখানা মরে গেল। আমাদের মস্তিষ্ক জুড়ে অনাদি কালের আদিম অন্ধকার-তথাকথিত ধর্মের গহীন অন্ধকার, কুসংস্কারের মিশমিশে কালো আঁধার, অন্ধবিশ্বাসের কুৎসিত অন্ধকার। সেই নিশ্ছিদ্র গভীর অমানিশায় হৃদয়ে প্রতিস্থাপন হয়েছে ঘৃণা আর হিংসা, অসহিষ্ণু মন তাই খুঁজে ফেরে অপরের বিচ্যুতির ইতিহাস- অন্যকে ছোট দেখাতে পারলে নিজেকে উঁচু দেখানো যাবে। প্রতিদিন হীন কাজে নিয়োজিত থাকি বলে অন্যের যা কিছু মহৎ, যা কিছু সুন্দর তার মধ্যেও খুঁজি গোপন ষড়যন্ত্রের ইতিবৃত্ত। প্রতিটি সুচিন্তিত মতমতকে যুক্ত করি তার ধর্মীয়, রাজনৈতিক বা জাতি সত্তার সঙ্গে-হীন, ক্লীব গোষ্ঠী মানসিকতার নির্লজ্জ উদাহরন। আমাদের অস্তিত্বের যে আধখানায় ভালবাসা, স্নেহ, মায়া মমতা জমা ছিল বহুদিন তার অপমৃত্যু হয়েছে। বাকি আধখানার শরীরী অস্তিত্ব বয়ে বেড়িয়ে তাই প্রতিদিন নিজেদের আরো অন্তঃসারশূন্যতার নতুন নতুন প্রমান রাখছি। তাই অনায়াসে অনর্গল মিথ্যা ভাষনে দুনিয়ার সবাইকে বোকা বানিয়ে আর অন্ধকার অতীতের দিকে টেনে নিয়ে চলেছি। হৃদয় প্রতিস্থাপনে টুইট করতে পারি কিন্তু প্রতিস্থাপনকারীকে গনশত্রু বানাতে অসুবিধা হয় না। এক ঠাকুর লিখেছেন: হৃদয়ে হৃদয় যোগ করতে হবে, নইলে ব্যর্থ হবে প্রানের সাধনা।হৃদয় প্রতিস্থাপন চলতে থাকুক, কিন্তু কৈতববাদ বন্ধ হোক। সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই-এই চিরকালীন সত্যকে আগে প্রতিষ্ঠা করি।

________________________

ডা. রেজাউল করীম। লোকসেবী চিকিৎসক। শুভচিন্তক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়