Ameen Qudir

Published:
2018-05-17 22:58:13 BdST

ডাক্তারদের প্রেসক্রিপশন সুবিধা দিতে স্মার্ট হেলথ এন্ড্রোয়েড অ্যাপ


 


______________________

লেখাটি লিখেছেন তরিক রহমান; দৈনিক যুগান্তর
_______________________

সময় পাল্টে যাচ্ছে খুবই দ্রুত। তথ্যপ্রযুক্তির বৈপ্লবিক এই পরিবর্তনের প্রধান লক্ষ্য মানুষের জীবনযাপনকে সহজ থেকে সহজতর করা। এ পরিবর্তনের ধারায়, নতুন নতুন সেবার আইডিয়া ও পেশাদারিত্ব নিয়ে এগিয়ে আসছে আমাদের তরুণ প্রজন্ম। তেনই একটি উদ্যোগের সঙ্গে সম্পতি পরিচয় ঘটেছে।


সম্প্রতিক অভিযোগ, চিকিৎসা সেবায় ডাক্তারদের দুর্বোধ্য হাতের লেখার প্রেসক্রিপশন পড়তে পারছেন না সেবা গ্রহীতারা। এই সমস্যা সমাধান করবে একটি এন্ড্রয়েড অ্যাপ। আবার নিজের বা প্রিয়জনের অতি প্রয়োজনীয় ওষুধ খাওয়ার সময় শত ব্যস্ততার মাঝে আপনাকে মনে করিয়ে দেবে একই অ্যাপস। এর সঙ্গে ওষুধ ও তার প্রতিক্রিয়াসহ, চিকিৎসা সংক্রান্ত আরও অনেক সমস্যার সমাধান দেবে দেশের তৈরি এ মোবাইল অ্যাপটি।

আরও মজার বিষয় হচ্ছে, এমন একটি সেবামূলক উদ্যোগের সুদূরপ্রসারী একটি বিজনেস আইডিয়ার জন্য অর্থের জোগান দিয়েছেন উদ্যোক্তাদের চারপাশের স্বজন ও বন্ধুরা। প্রচলিত রাষ্ট্রীয় সাহায্য, ব্যাংক-বীমা বা স্টার্টআপ ফান্ডিংয়ের জন্য কোনো বিদেশি উদ্যোগ নয়, বরং সংশ্লিষ্ট ক্ষেত্রের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত তরুণরাই হয়েছেন এ উদ্যোগের ইনভেস্টর। এ সময়ের পরিচিত কয়েকটি অ্যাপরে উদ্যোক্তাদের সঙ্গে নিয়ে অ্যাপটির ঘরোয়া উদ্বোধন করেন উদ্যোক্তারা সবাই মিলে।



উদ্যোক্তারা বলেন, স্বাস্থ্যসেবার মানকে আরও সহজ আধুনিক এবং ডিজিটালাইজড করতে মেডিকেয়ার হেলথ নিয়ে এসেছে একটি আধুনিক স্মার্ট হেলথ এন্ড্রোয়েড অ্যাপ যা দেশের এন্টিবায়োটিক রেজিস্টেন্স রুখতে ও চিকিৎসা খাতে অবদান রাখবে। গত ২১ ফেব্রুয়ারি অ্যাপটির উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন মেডিকেয়ার হেলথের প্রতিষ্ঠাতা এবং সিইও শামীম আহমেদ শাকিল, সহপ্রতিষ্ঠাতা এবং সিটিও এসএম হাজ্জাজ ইমতিয়াজ, অতিথিদের মধ্যে ছিলেন হ্যান্ডি মামার সিইও, শাহ পরান, আসিফ আহনাফ, সিইও, ব্রেকবাইট ও প্রেসিডেন্ট, ই-ক্যাব ইউথ ফোরাম এবং একেএমজি কিবরিয়া। ফাউন্ডার, ডাবল আর, ফাইন্যান্সিয়াল ও স্টার্ট আপ অ্যাডভাইজর, এক্স অ্যাসিস্টেন্ট ম্যানেজার, এসআইবিএলসহ অনেকেই।

শামিম আহমেদ শাকিল মেডিকেয়ার অ্যাপ সম্পর্কে বলেন, মানুষের সেবার মান নিশ্চিত করতে এ অ্যাপটিতে অনেক ধরনের ইউজার ইন্টারফেস রাখা হয়েছে যার মাধ্যমে একজন ইউজার পিল রিমাইন্ডঃ (মেডিসিন খাবার সময়, পরিমাণ সেট করলে অ্যাপ তাকে নোটিফিকেশন, এলার্ম বা IVR (upcoming feature) কলের মাধ্যমে রিমাইন্ড করে জানাবে। এতে সময়মতো ইউজার তার মেডিসিনটি নিতে পারবেন। মেডিসিন সার্চের মাধ্যমে যে কোনো মেডিসিন জেনেরিক অথবা ব্র্যান্ড নেম দিয়ে সার্চ দিয়ে মেডিসিনের ম্যানুফ্যাকচারার, ইন্ডিকেশন, সাইড ইফেক্ট, অ্যাডভার্স ইফেক্ট জানা যাবে এবং ইনফরমেশন সেভ করে রাখা যাবে। হেলথ ভল্ট এই অপশনটির মাধ্যমে রোগী তাদের যাবতীয় প্রেসক্রিপশন ও চিকিৎসা সংক্রান্ত ডকুমেন্ট সিকিউরভাবে সংরক্ষণ করতে পারবেন। ড্যাসবোর্ডের মাধ্যমে অ্যাপ ইনস্টল করার দিন হতে একজন ইউজারের গৃহীত প্রতিটি মেডিসিন তারিখ অনুযায়ী ড্যাসবোর্ডে পাবেন এবং সেখানে গ্রাফ/চার্টের মাধ্যমে তার মেডিকেশান পারফমেন্স দেখতে পাবেন। পুরো বাংলায় আর্টিকেলের মাধ্যমে স্বাস্থ্যবিষয়ক টিপস প্রদান করা হবে হেলথ টিপস ফিচারটি থেকে।



এবং মেডিকেয়ার এপ তার ইন্টেলিজেন্ট প্লাটফর্মের মাধ্যমে রোগীর রোগ/ওষুধ সেবন অনুসারে তাকে বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করবে। এ অ্যাপটিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার রয়েছে বলেও জানান মেডিকেয়ারের প্রতিষ্ঠাতা। রোগী কোন মাসে মেডিসিন নিচ্ছেন/ সময়/বয়স ইত্যাদি ডিটেক্ট করে তাকে সেই মৌসুম আসার আগেই বিভিন্নভাবে সতর্ক করা হবে, সেফ থাকার জন্য বিভিন্ন টিপস শেয়ার করা হবে।

আর দারুণ ফিচার হিসেবে থাকছে Drug-Drug interaction (যেমন কোন ওষুধের সঙ্গে কোন ওষুধ নিলে খারাপ বা adverse reactions হতে পারে) এবং Drug-Food interaction (কোন অষুধের সঙ্গে কোন খাবার খাওয়া অনুচিত) *এই ফিচারে আছে প্রায় ১১ হাজার জেনেরিকের ডাটা, যা খুবই তথ্য বহুল ও একসঙ্গে পাওয়ার সম্ভাবনা বিরল (এই দুটি ফিচার আসবে ‘স্বাধীনতা এডিশান’ এ (মার্চ ২৬)। এ ছড়া মেডিকেয়ারে কল বা চ্যাটের মাধ্যমে প্রাথমিক স্বাস্থসেবা গ্রহণ করতে পারবেন। মেডিকেয়ারের ফেসবুক গ্রুপের মাধ্যমে গ্রুপ মেম্বাররা বিনা খরচায় স্বাস্থ্যসেবা পাবেন বলেও তিনি জানান। (Facebook Group Link: https://www.facebook.com/groups/140470373271332/)
____________________________

লেখাটি জনপ্রিয় দৈনিক যুগান্তরের সৌজন্যে প্রকাশ করা হল।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়