Ameen Qudir

Published:
2018-04-17 15:32:15 BdST

ধর্ষণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে


ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার হওয়ার শিক্ষা মিলবে ভারতীয় জনগনের কাছে। নির্ভয়া, আসিফা: সব ধর্ষণের বিরুদ্ধে শহরে নগরে গড়ে ওঠে প্রবল সামাজিক প্রতিবাদ। ফাইল ছবি।


ডা. কামরুল হাসান সোহেল
____________________________________

ধর্ষণ বা ধর্ষণ চেষ্টা আমাদের দেশে দিনকে দিন বেড়েই চলেছে। মেয়েরা আজকাল কোথাও নিরাপদ না, বাসায় নিরাপদ না, স্কুলে,কলেজে,ভার্সিটিতে, মক্তব, মাদ্রাসায় ও নিরাপদ না, মসজিদে,মন্দিরেও নিরাপদ না, রাস্তায় নিরাপদ না,অটো,সিএনজি,বাসে নিরাপদ না,নিজ আত্মীয় স্বজনের কাছে নিরাপদ না এমনকি পিতার কাছে ও নিরাপদ নয়,দূর সম্পর্কের আত্মীয়দের কাছে নিরাপদ থাকার আশা তো বাতুলতা মাত্র।

আজকাল মেয়েদের নিরাপত্তাহীনতা শুন্যের কোঠায় নেমে এসেছে। যেকোন সময়,যেকোন স্থানে,যে কেউ মেয়েদের নিরাপত্তাহীনতার কারণ হয়ে দাঁড়াতে পারে। বাসের মত জনবহুল পরিবহনে ধর্ষণের শিকার হচ্ছে, গণধর্ষণের শিকার হচ্ছে মেয়েরা,ধর্ষণ চেষ্টার শিকার হচ্ছে মেয়েরা এমনকি মা সাথে থাকার পর‍ও!!

এর আগে বাসে রুপা গণধর্ষণ ও হত্যা,কিছুদিন আগেও বাসে একটি মেয়েকে গণধর্ষণ করা হয়েছে, ধর্ষকদের গ্রেফতার করা হয়েছে, তার আগেও বাসে পোশাক শ্রমিক এক নারীকে ধর্ষণ করা হয়েছে, আজো এক ছাত্রীকে বাসের হেলপার বাসে আটকে রাখার চেষ্টা করেছে যদিও মেয়েটির মা তার সাথে ছিল। মেয়ের মা বাস থেকে আগে নেমে গিয়েছিল, মেয়েটি পরে নামতে গেলে হেলপার তাকে বাসে আটকে রাখার চেষ্টা করে। মেয়েটি তার হাতে থাকা টিফিন বক্স দিয়ে হেলপারের মাথায় আঘাত করে কোনরকমে বাস থেকে নেমে যেতে পারায় আজ ধর্ষণের হাত থেকে রক্ষা পেয়েছে।

কিন্তু কেন আজ মেয়েরা এত নিরাপত্তাহীন? মেয়েদের নিরাপত্তা দেয়া কি রাষ্ট্রের দায়িত্ব নয়? বাসের নাম বলা হয়েছে তারপরও কেন এখনো পুলিশ সেই বাসের ড্রাইভার,হেলপারকে কেন গ্রেফতার করা হলো না এখন পর্যন্ত? আর শুধু গ্রেফতার করে মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করা যাবেনা। দৃষ্টান্তমূলক শাস্তি না দেয়ায়, সহজেই জামিন পেয়ে যাওয়ায় এবং অধিকাংশ সময় বিচার না হওয়ায় দেশে ধর্ষণ বাড়িয়ে দিচ্ছে।

ধর্ষণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। ভারতে আসিফা ধর্ষণ ও হত্যাকান্ড নিয়ে সারা দেশজুড়ে তোলপাড় হচ্ছে, রাজনীতিবিদ, সিনেমার নায়ক,নায়িকা, খেলোয়াড় থেকে শুরু করে আমজনতা সবাই এই আন্দোলনে শামিল হয়েছে। এর আগে বাসে নির্ভয়া গণধর্ষণ ও হত্যাকান্ডের বিচারের দাবীতেও সারা ভারতজুড়ে তীব্র আন্দোলন হয়েছিল। কিন্তু আজ পর্যন্ত আমাদের দেশে একটি ধর্ষণ এর বিচার চেয়ে ও কোন সামাজিক আন্দোলন গড়ে উঠেনি,সামাজিক যোগাযোগ মাধ্যমেও কেউ হ্যাশ-ট্যাগ দিয়ে বিচার চাই এই দাবী নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলেনি। এমনকি আমাদের দেশের নারীরা, নারীবাদীরাও কোন ধর্ষণের বিচার চেয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলেনি।নারীবাদীরা নারী অধিকার নিয়ে ব্যস্ত, সম-অধিকারের দাবী নিয়ে ব্যস্ত,কিন্তু নিজেদের নিরাপত্তার দাবী জানাতে তাদের ততোটা অগ্রণী ভূমিকা নিতে দেখা যায় নাই।
________________________________

ডা. কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

 

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়