Ameen Qudir

Published:
2018-04-16 18:30:22 BdST

মুক্তিযুদ্ধ নিয়ে উপহাস: "আমি রাজাকার" প্লাকার্ড : এবং একটি জটিল প্রশ্ন



ফাইল ছবি


ডা. হৃদয় রঞ্জন রায়
_______________________________

একটি জটিল প্রশ্ন

৭১ প্রজন্ম শাহবাগে শো ডাউন করল গত রোববার।
কোটা বাতিল আন্দোলনের নামে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ নিয়ে উপহাস, তাচ্ছিল্য, অপমান - এসবের প্রতিবাদ করেছে তারা। কোটাধারীদের (মুক্তিযোদ্ধার সন্তানদের) অমেধাবী ট্যাগ দেয়া, নিজের গায়ে "আমি রাজাকার" প্লাকার্ড লাগানো সত্যিই চরম দুঃখজনক। এসব ঘটনার প্রেক্ষাপটে পিছনের শক্তির একটা প্রভাব আছেই। তাই আমি মনে করি মুক্তিযোদ্ধা কোটা বাতিল করা সমর্থনযোগ্য নয়। কমানো যেতে পারে তবে বাতিল নয়। হ্যাঁ, ভূয়া মুক্তিযোদ্ধার বিষয়ে আমার চরম আপত্তি আছে। ৭১ পরবর্তী সময়ে অনেক সার্টিফিকেট কেনাবেচা হয়েছে। জেলা উপজেলায় দায়িত্বপ্রাপ্ত কমান্ডাররা (মুষ্টিমেয় হয়তো) টাকার বিনিময়ে দূর্নীতিও করেছে। শুনতে খারাপ লাগলেও কিন্তু এটা হয়েছে। সেই সব সুবিধাবাদি ভূয়া মুক্তিযোদ্ধাদের সততার সাথে বাতিল করতে হবে। মুক্তিযোদ্ধার সম্মান দেশের সম্মান। এখানে কোনই অজুহাত চলে না।

সে সাথে ৭১ প্রজন্ম আর একটি দাবী তুলেছে। ৭৬ হাজার তালিকাভূক্ত রাজাকারের সম্পত্তি বাজেয়াপ্ত করে তাদের বংশধ্বরদের রাষ্ট্রীয় সুবিধা থেকে বঞ্চিত করার দাবী তুলেছে। কারন ৭১ এ অনেকেই আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে। যাদের কাছ থেকে এসব সম্পদ কেড়ে নেয়া হয়েছে তাদেরই বংশধ্বর এসব ভোগদখলের অধিকার রাখে। এখানে "বাবা মা (রাজাকার) এর পাপের ফল সন্তানরা কেন ভোগ করবে" জাতীয় অপযুক্তি চলে না। কারন রক্ত কখনও চেঞ্জ হয়না। তার অনেক প্রমানও আছে আমাদের চারপাশেই।

তবে একটি বিষয়ে জটিলতা হবেই। মুক্তিযোদ্ধার সন্তান আর রাজাকারের সন্তানের বিয়ে হয়ে গেলে কি হবে? মুক্তিযোদ্ধা আর রাজাকার যখন বেয়াই হয়ে যাবে তখন কি হবে? এ কি বড় জটিল প্রশ্ন নয়?
______________________________

লেখক ডা. হৃদয় রঞ্জন রায়
লোকসেবী চিকিৎসক। সুলেখক।সহযোগী অধ্যাপক, রংপুর মেডিকেল কলেজ।

 

 

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়