Ameen Qudir

Published:
2018-03-22 19:25:49 BdST

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি ফি বাইশ লাখ আশি হাজার টাকা মাত্র!




ডা.কামরুল হাসান সোহেল
_____________________________

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি ফি ২২,৮০,০০০/- বাইশ লাখ আশি হাজার টাকা মাত্র।
এর পরেও আর কিছু বাড়তি খরচ আছে।

অঢেল টাকা যখন আপনার বাবার পকেটে এমবিবিএস ডিগ্রী তখন আপনার পকেটে।

এত টাকা খরচ করে প্রাইভেট মেডিক্যাল কলেজে পড়া আমাদের দেশের কোন গরীব পরিবারের মেধাবী সন্তানদের পক্ষে সম্ভব কি? গরীব মেধাবী কোটা আছে কিন্তু তা সত্যিকারের কয়জন গরীব মেধাবী ছাত্রছাত্রী পায় তা নিয়ে প্রশ্ন আছে।

যারা এত টাকা বিনিয়োগ করে তাদের সন্তানদের প্রাইভেট মেডিক্যালে পড়ান তারা হয়তো তাদের সারা জীবনের পুরোটা সঞ্চয়ই প্রাইভেট মেডিক্যাল কলেজের কর্তৃপক্ষের হাতে তুলে দেন তার ছেলে বা মেয়েকে ডাক্তার বানানোর স্বপ্নকে সফল করতে। কিন্তু এত টাকা বিনিয়োগ করার ক্ষমতা কয়জন অভিভাবকের আছে?

মন্ত্রকের প্রজ্ঞাপন

 

শিক্ষাকে পণ্য বানানো উচিৎ নয়,মেডিক্যাল শিক্ষাকে তো নয়ই। আমাদের দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে প্রাইভেট মেডিক্যাল কলেজে ভর্তি ফি সর্বসাকুল্যে ১০,০০০০০/- টাকা থেকে ১২,০০০০০ টাকার বেশি রাখা উচিৎ নয়। তাহলে অনেক গরীব পরিবারের মেধাবী ছাত্রছাত্রীরাও প্রাইভেট মেডিক্যাল কলেজে পড়ে তার এবং তার বাবা মা-র স্বপ্ন পূরণ করার সুযোগ হয়তো পেত। কিন্তু ২২,৮০,০০০/- টাকা দিয়ে প্রাইভেট মেডিক্যালে পড়তে হলে অঢেল টাকাওয়ালাদের পক্ষেই তা সম্ভব হবে কোন গরীব পরিবারের কারো পক্ষে তা কখনোই সম্ভব হবেনা অঢেল টাকাওয়ালাদের টাকার পাহাড়ের নিচে চাপা পরে যাবে তার এবং তার পরিবারের স্বপ্ন।
________________________________


ডা.কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়