Ameen Qudir

Published:
2018-03-19 17:47:37 BdST

" আমার বাবা পুত্রসন্তানের জন্য বিয়ে করেছে"


 

অধ্যাপক ডা তাজুল ইসলাম
_____________________________

আজকের সমস্যাঃ
আমি অনার্স প্রথম বর্ষের ছাত্রী। বয়স ১৯+।
আমার সমস্যাটা হল আমি সব সময় ডিপ্রেশনে ভুগী,কার সাথে ভাল ভাবে মিশতে পারি না। মনে হয় আমাকে কেউ বুঝে না।আমার মেয়ে বান্ধবী হয় না। যার সাথে মন খুলে কথা বলব। মনে হয় সবাই আমার খারাপ চায়। কেমন যেন গুমটযুক্ত হয়ে থাকি। * আমার একটি বড় সমস্যা হল যে সারাক্ষণ মাথায় কি যেন আজে বাজে চিন্তা ঘুরে।চাইলেও বন্ধ করতে পারি না। বাসায় সারাক্ষণ শুয়ে থাকি।সকালে ঘুৃম থেকে উঠতে ইচ্ছে করে না।ক্লাস করতে ইচ্ছে হয় না।পড়তে বসলে মনোযোগ দিতে পারি না।মাথায় কি সব ঘুরে। বাঁচ্চতে ইচ্ছে হয় না।আত্মহত্যা করার ট্রাই করে হসপিটাল থেকে এসেছি। মনে হয় এইটা করলেই তো সব কষ্ট শেষ, কিন্তু আম্মুর কথা মনে করে আর করতে পারি না।এই সমস্যা টা অনেক দিন।
নতুন সমস্যা হল আমার বাবা ছেলে সন্তানের জন্য বিয়ে করেছে। যায় জন্য হিনমন্যতায় ভুগী।ডাক্তার দেখিয়েছি ১বছর৬ মাস আগে।তখন ভাল ছিলাম। কিন্তু সম্পূর্ণ চিকিৎসা করায় নাই। আমাকে যদি ডাক্তার সাজেস্ট করেন কোন ডাক্তার উল্লেখ করে দিলে ভাল হয়।

পরামর্শঃ

তোমার বাবা বিয়েই করে ছেলে সন্তানের জন্য। এমতাবস্থায় মেয়ে সন্তানের প্রতি তার আচরণ, দৃষ্টিভঙ্গি কেমন হবে তা সহজে অনুমান করা যায়।এমন একটি বৈরি পরিবেশে মানুষ হলে হীনমন্যতা সহ ব্যক্তিত্ব, আবেগ,আচরনে অনেক মৌলিক ক্রটি তৈরি হতে পারে যার ফলে উপরোক্ত মানসিক সমস্যা গুলো দেখা দিচ্ছে।
তোমার লক্ষণ গুলো দেখে মনে হচ্ছে তুমি হীনমন্যতা,বিষন্নতা ও উদ্বেগ জনিত মানসিক সমস্যায় ভুগছো।যার ফলে নেতিবাচক, বাজে চিন্তা মনকে আচ্ছন্ন করে রাখছে ও সবার সঙ্গে মিশতে পারছে না।
মনে হয় কেউ বুঝে না,সবাই খারাপ চায়,মনের মত বান্ধবী হয় না- এরকম ভাবনা এ বয়সে অনেকেরই সাময়িক ভাবে হতে পারে।তবে তোমার ক্ষেত্রে এগুলো মানসিক দৃড়তা,উচ্চ আত্ম মর্যাদা বোধের ও সবল ব্যক্তিত্বের অভাবের ফল কিনা তা সম্মুখ সাক্ষাতে পরীক্ষা করে বুঝে নিতে হবে।
বাসায় সারাক্ষণ শুয়ে থাকা,সকালে ঘুম থেকে উঠতে ইচ্ছে না গওয়া,বাচতে ইচ্ছে না থাকা ও আত্ম হত্যার চেষ্টা - নিঃসন্দেহে বড় ধরনের ডিপ্রশন এর লক্ষণ। এ জন্য তোমাকে অভিজ্ঞ মনোচিকিৎসকের পরামর্শে ঔষধ সহ সাইকোথপরাপি নিতে হবে।তুমি আমাদের জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট বা বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় এ এসব সেবা গ্রহন করতে পারো।
তোমার সার্বিক সুস্হতা কামনা করছি।তোমার জন্য পারিবারিক সহায়তা দরকার ও ফ্যামিলি থেরাপি লাগবে।

________________________

অধ্যাপক ডা তাজুল ইসলাম

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়