Ameen Qudir

Published:
2018-03-15 17:01:49 BdST

ছাত্রছাত্রীদের বেত দিয়ে গরু পেটা করা চলতেই থাকবে!




ডা.কামরুল হাসান সোহেল
_______________________

মাদ্রাসায় পড়ে ছেলেটি,ছয় বছর বয়স,নাম জিহাদ। আজ তাকে তার মা আমার চেম্বারে নিয়ে এসেছিল। প্রচন্ড জ্বর,গলাব্যথা আর বমি করেছে না কি আজ সকালে।
বাচ্চাটাকে দেখে মনে হল সে কোন কারণে ভয় পেয়েছে, তার চোখেমুখে আতংক। আমি তার মাথায় হাত বুলিয়ে বললাম কি হয়েছে,ভয় পাচ্ছ কেন? তোমার এত জ্বর কেন আসল? আচ্ছা মাদ্রাসায় হুজুররা মারে না কি? দেখলাম তার চোখ ছলছল করছে। তখন তার পাঞ্জাবি উপরে তুলে পিঠে এই আঘাতের চিহ্ন দেখতে পাই। সোমবার না কি হুজুর সে পড়া পারে নাই তাই এত মেরেছে।
তার মা কে জিজ্ঞেস করলাম ছেলের কোন খোজ রাখেন? মাদ্রাসায় দিয়ে দিয়েছেন? ছেলে কি পড়ে? কোথায় থাকে? কি খায়? হুজুররা কেমন পড়ায়? কেমন আদর করে? মারে না কি? কোন খোজই তো রাখেন না। আপনাকে আপনার ছেলে বলতেও পারলো না যে হুজুর তাকে মারছে তাই তার এত জ্বর এসেছে, বমি হয়েছে। সে হুজুরকেও ভয় পায়,হুজুরের নামে নালিশ করলে হয়তো আপনিও তাকে বকা দিবেন তাই সে আপনাকে তা বলার সাহস করেনি। ছেলেমেয়েদের প্রতি আরো যত্নশীল হতে হবে। শুধু স্কুলে বা মাদ্রাসায় ভর্তি করে দিলেই হবেনা ছেলে মেয়ে কোথায় যা,কার সাথে মিশে,অবসর সময়ে কি করে, পড়াশুনা করে কি না সব ব্যাপারেই খেয়াল রাখতে হবে।
মাদ্রাসাগুলোতে এখনো বাচ্চাদের গরু ছাগলের মত পেটানো হয়। দুষ্টুমি করলে, পড়া না পারলে শারিরীক নির্যাতন করা তো আইনত অপরাধ।বাচ্চাদেরকে আদর দিয়ে পড়াতে হবে, বুঝাতে হবে। মারবে কেন? স্কুলগুলোতে তো বেতের ব্যবহার নিষিদ্ধ তাহলে মাদ্রাসাগুলোতে কেন তা নিষিদ্ধ হচ্ছেনা? আর কত নিরীহ বাচ্চার জীবন প্রদীপ নিভে গেলে তা নিষিদ্ধ করবে সরকার? না কি মাদ্রাসাগুলোতে সরকারের কোন কর্তৃত্ব নেই,তারা তাদের নিয়মেই চলবে? যেভাবে মাদ্রাসাগুলোতে জাতীয় সংগীত গাওয়া হয়না,জাতীয় পতাকা উত্তোলন করা হয়না,জাতীয় দিবস পালন করা হয় না তেমনভাবে ছাত্রছাত্রীদের বেত দিয়ে গরু পেটা করা চলতেই থাকবে!!!
__________________________

ডা.কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়