|

শীত কে আনন্দ করে পালন করুন তো , বাকি ১০ মাস তো দরদর করে ঘামবেন


Published: 2018-01-08 14:04:46 BdST, Updated: 2018-02-23 16:17:17 BdST



 



ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়

__________________________

 

ভণিতা রাখিয়াই , আরম্ভ করিতেছি। ইহা অতি আবেগঘন একটি অনুধাবন । সদ্য-আহৃত -ও বটে। যে জীবকুল এই রচনার মূল উপজীব্য তাঁহারা বাঙালি টুরিস্ট নামক ক্রমবর্ধন শীল প্রজাতি । সাধারণ ভাবে দলে বিচরণ করিলেও , পরবর্তীকালে ইঁহারা কতিপয় বিষয়েই ঐক্যমতে পৌঁছাইতে পারেন। প্রথমতঃ , বিস্ময়প্রকাশ ! দুরান্তের ঘেঁটুঝোপ এমনকি হস্তির নাদা দেখিয়াও ইঁহারা 'অহো অহো ' করিয়া উঠেন। আপাততঃ ইঁহারা বয়স নির্বিশেষে , চারি বৎসর হইতে অশীতিপর 'সিনিয়র সিটিজেন' পর্যন্ত সকলেই আলোকচিত্রকলায় সুবিশেষ দক্ষ । সকলেই স্বীয় শরীরকে বিবিধ ভঙ্গিতে বাঁকাইয়া - চুরাইয়া হস্তধৃত যন্ত্রটি লইয়া এমন কসরৎ করিতে থাকিবেন , যে পেশাদার চিত্রগ্রাহক অনুমান করি , বাকরুদ্ধ হইবেন ।


আর রহিল প্রশ্নবান । জানিবার ইচ্ছা যে এমতঃ সর্বত্রগামী ও ব্যাপক হইতে পারে , তাহা পূর্বে অনুধাবণ করিতে পারি নাই । স্রোতস্বিনী পার্বত্য তটিনী মধ্যে ঐ উপলখন্ড কি করিয়া স্থির আছে , তাহা জানিতে অন্যের অস্থির হইবার সর্ব ব্যবস্থার দায় উঁহাদের ।


অধুনা এই জীবকুলের ভাষ্যে একটি ইংরাজি -ফরাসি শব্দ মিলিয়াছে , তাহা হইল 'লোকাল কুইজিন '। এবং এর চাহিদা বৃদ্ধিলাভ করে সূর্যাস্তের পরে । আগে যাহা জানিতাম তাহা কিঞ্চিৎ সংক্ষেপিত হইয়া 'পানীয় ' তে ঠেকিয়াছে । মহুয়া - হাঁড়িয়া -ছাং - তাড়ি -রক্সি জাতীয় লোকাল কুইজিন -এর অনুষঙ্গে চিলি চিকেন , অবস্থা অনুযায়ী বেকন , সসেজ ; নিতান্ত অভাবে ভেজ পকোড়া থাকিতেই হইবে । অতঃপর এই কুইজিন সেবনের পরে ;ইঁহাদের অনেকে আবেগতাড়িত হইয়া মুল্যবান উপলব্ধি করেন যে - আর বাঁচিয়া লাভ নাই , এই পুণ্যভূমিতেই আখরি শ্বাস নিবেন । সে আর এক যন্ত্রণা ।

 


শীত কে আনন্দ করে পালন করুন তো , বাকি ১০ মাস তো দরদর করে ঘামবেন । একটু পোষাক- আষাক বেশি পরতে হয় বটে , কিন্তু - খেয়ে , আড্ডা দিয়ে , পিকনিক করে , একটু পরিমিত উচ্চ মানের রক্তবর্ণ দ্রাক্ষা আসব পান করে , আনন্দ করুন । একটি অপ্রিয় সত্যি দিয়ে ইতি টানি , আগামী শীতের সংখ্যা কিন্তু সকলের জীবনেই কমে আসছে , যদি না সর্বশক্তিমান বিজ্ঞান হটাৎ কিছু আবিষ্কার না করে ফেলে । নমস্কার , শুভরাত্রি । সর্বেন সূখেন ভবতু ।।


______________________________

 

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়

 

সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।