Ameen Qudir

Published:
2017-12-29 18:00:15 BdST

সান্তা ক্লজের অজানা গল্প




 

 


মেজর ডা. খোশরোজ সামাদ
__________________________


১। ২৫শে ডিসেম্বর , ২০১৭ সাল।যিশু এইদিনে ২০১৭ সাল আগে জন্মগ্রহণ করেন।যদি ভাবা হয় সান্তা ক্লজ সেই সময় থেকে ছিল তবে সেটি হবে ভুল ধারণা।

২।তৃতীয় শতাব্দীতে সেন্ট নিকোলাস নামের ক্রিশ্চান এক সন্নাসী দয়ালু হিসেবে পরিচিত ছিলেন। অভাবী এক বাবা তার তিনমেয়েকে পেটের দায়ে ক্রীতদাসী হিসেবে বিক্রি করতে চাইলেন।সেন্ট নিকোলাস এগিয়ে এলেন।অর্থ উপহার দিলেন।বিয়ে হল তিনকন্যার। অপমানের হাত থেকে বেঁচে গেল তারা। এরপর থেকে সেন্ট নিকোলাস ' শিশুদের রক্ষাকারী ' হিসেবে ব্যপক পরিচিতি পান।

৩।সে সময় নেদারল্যান্ডসের মানুষ তাঁকে ' সিস্টার ক্লাস' নামে ডাকতো।অষ্টাদশ শতাব্দীতে আমেরিকান লেখক 'ইরভিং আ হিষ্ট্রি অব নিউইয়র্ক ' বইয়ে বিষয়টি নতুন করে তুলে আনেন।এরপর সময়ের পথ চলায় সিস্টার ক্লাস' এই দুই শব্দ সান্তাক্লজ- এ রুপ নেয়।

৪।সেই সময় সালভেশন আর্মি নামের সংগঠনটি বড়দিনে শিশুদের উপহার দেয়ার প্রচলন ঘটায়। বেকার যুবকদের লাল রঙের পোষাক পরিয়ে উপহারের টাকা জোগাড় করা হত।

৫। সেদিনের সেই গল্পের ধারাবাহিক চরিত্রই আজকের সান্তা ক্লজ। পেটমোটা থলথলে হাসিখুশী বুড়ো চকলেটসহ নানা উপহার সামগ্রী নিয়ে বড়দিনে তিনি শিশুদের মাঝে হাজির হন।

____________________________
মেজর ডা. খোশরোজ সামাদ ।

আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন। ঐতিহ্যবাহী এই ইউনিটটি সেনা, নৌ,বিমান বাহিনী তথা সশস্ত্র বাহিনীতে ব্যবহারকৃত সকল খাদ্যসামগ্রী এবং ড্রাগ তথা ওষুধ পথ্য পরীক্ষা - নিরীক্ষা করে ব্যবহারের উপযুক্ততা/ অনুপযুক্ততা নিরুপন করে।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

[email protected]

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়