Ameen Qudir

Published:
2017-08-19 16:47:59 BdST

পাত্র পাত্রী চেয়ে দেয়া বিজ্ঞাপনগুলো অদ্ভুত কিসিমের


 

মুশতারী মমতাজ মিমি, এমবিবিএস শিক্ষার্থী , রংপুর মেডিকেল কলেজ
_____________________________

পত্রিকাগুলোতে পাত্র-পাত্রী চেয়ে দেয়া বিজ্ঞাপনগুলো অদ্ভুত কিসিমের। ছেলেদের জন্য পাত্রী চাওয়া হচ্ছে সুন্দরী(পত্রিকার ভাসায় সুদর্শনা) এবং সংসারমনা। আর মেয়ের বেলায় পাত্র চাওয়া হচ্ছে উচ্চতর যোগ্যতাসম্পন্ন। যেন বিয়ে মানেই যোগ্যতার সাথে সৌন্দর্যের বিনিময়।
এই জায়গাটাতেই ছেলে আর মেয়েদের তফাৎ। উচ্চশিক্ষিত ভালো ক্যারিয়ারসম্পন্ন মেয়েও বিয়ের বেলায় শুধু পাত্রের যোগ্যতাটাই চায়। সে দেখতে কেমন, সংসারমনা কিনা ,সচ্চরিত্রের কিনা এগুলোর থেকে তার কাছে ছেলের স্ট্যাটাসটাই বড় হয়ে দাঁড়ায়। অবচেতন মনে সে স্বামী বাছাইয়ে প্রতিপত্তি আর স্ট্যাটাসকেই বড় করে দেখে।আবার এক প্রকার মেরুদন্ডহীন মেয়ে আছে যার সৌন্দর্যটাকে পুঁজি করে হাই ইনকামের ছেলেদের গলায় ঝুলে পড়তে চায়।

 

এদিক থেকে ছেলেরা বেশ বুদ্ধিমান। যোগ্যতার চেয়ে সুন্দর চেহারাকে একটু হলেও প্রাধান্য দেয় তারা। এবং প্রায় সবাই নিজের থেকে কম যোগ্যতাসম্পন্ন কিন্তু দেখতে ভালো মেয়েকে বিয়ে করে থাকেন।কেননা এতে কর্তাভাবটা বজায় রাখা সহজ হয়। মেয়ে বেশি যোগ্যতার হলে যদি বেশি সম অধিকারকামী হয় এই রিস্কে বেশিরভাগই থাকেন না।সাথে মেয়ে সংসারীমনা হলে ঘরের ভেতরটাও তাকে সামলাতে হবে না। সবদিক থেকেই লাভ।


পাত্র বাছাইয়ে মেয়েদের এবং মেয়েদের পরিবারের খানিকটা পরিবর্তন আনা প্রয়োজন।ছেলে সংসারীমনা কিনা, চরিত্রবান এবং সুদর্শন কিনা এসব বিষয়ে মনোযোগী হওয়া খুবই দরকার। বিশেষ করে ছেলেদের আবার চেহারা কিসের এই ট্যাবুটা বেশি ভাঙা দরকার। টাকটাই সবকিছু এই ধারনা থেকে বের হওয়া দরকার।
তাহলে হয়তোবা টাকমাথা,ভুঁড়িওয়ালা,বয়স্ক লোকগুলো অল্পবয়সী সুন্দরী মেয়েগুলোকে টাকার বিনিময়ে জিম্মি করার ফন্দি খোঁজার আগে আয়নার নিজের চেহারাটা কয়েকবার দেখে নিয়ে পিছিয়ে আসবে।
মেয়ে,
মানুষ সুন্দরের পূজারী হবে এটাতে দোষের কিছু নেই।কিন্তু তোমার সেই সৌন্দর্য যদি কেউ যোগ্যতার লোভ দেখিয়ে সদাই করে নেয়, তোমার সৌন্দর্য্য চলে গেলে সে যে অন্য কোন সুন্দরীর সাথে আবার তার যোগ্যতা সওদা করবে না সেই নিশ্চয়টা কে দেবে?ভেবে দেখো!
বরং যোগ্যতা অর্জন করে নিজের পায়ে এমননভাবে দাঁড়াও যেন পায়ের নিচের তলাটা খুব শক্ত থাকে। যেন সৌন্দর্যটা নষ্ট হলে কারো অবহেলা আর অবিচার মাথা পেতে নিয়ে চোখ মুছতে মুছতে গৃহত্যাগী না হতে হয়, সর্বহারা হয়ে বাপের বাড়ির বোঝা হতে না হয়!পুরুষের মন জয় করার জন্য রুপচর্চায় বেশি মন না দিয়ে ক্যারিয়ারচর্চায় বেশি মন দাও। তবে কোন না কোনদিন পুরুষরাও খানিকটা রূপচর্চার কথা ভাববে। সেদিন হয়তো তুমিও বিজ্ঞাপন দেবে-"সুদর্শন এবং সংসারীমনা পাত্র চাই।" এমনটা তো হতেই পারে তাই না?
(বি:দ্র: কেউ সংসারীমনা পাত্র বলতে রান্না-বান্না করা,চুলা ঠেলা, বাচ্চা পালা ঘরজামাই টাইপ পাত্র বুঝাইছি এমন ভেবে নিয়ে তর্ক করতে আসবেন না আশা করি ।)


_____________________________

মুশতারী মমতাজ মিমি ।

Studied Bachelor of Medicine and Bachelor of Surgery(MBBS) at Rangpur Medical College

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়