Ameen Qudir

Published:
2017-03-19 16:14:14 BdST

কনসালটেন্ট হাসবেন না কাঁদবেন তা বুঝতে পারলেন না


 

 


ডা. আবু হেনা
__________________________

 

সৌদি আরবে স্বাস্থ্য মন্ত্রনালয়ে কর্মরত চিকিৎসক নার্স ( সৌদি এবং বিদেশী ) সবার জন্যই সারা বছরই কোনো না কোনো সময়ই কিছু প্রশিক্ষন নিতে হয় । এটার দুটো কারন আছে ।


প্রথমত স্বাস্থ্য মন্ত্রনালয়ের উদ্দেশ্য হলো সেবাদানকারীদের জ্ঞানের আপডেট আর দ্বিতীয়ত সেবাদান কারীদের উদ্দেশ্য হলো সিএমই (কন্টিনিউড মেডিকেল এডুকেশান ) ঘন্টা সংগ্রহ করা । কারন প্রতি তিন বছরে ১২০ ঘন্টা সিএমই ঘন্টা সংগ্রহ করতে না পারলে কারো রেজিস্ট্রেশান রিনিউয়াল হয় না ।

যাহোক , এই সমস্ত ক্লাসগুলো রিয়াদ থেকে কনসালটেন্টরা এসে নিয়ে থাকেন । এই সমস্ত ক্লাসগুলো একঘেয়ে বলে আমাদের ফেসিলেটটররা বিষয় সংশ্লিষ্ট বিষয়ে গল্প বলে আমাদের উৎসাহ দেবার ব্যবস্থা করেন । আমাদের সর্বশেষ প্রশিক্ষণ ছিলো এইচআইভির উপর । সেই ক্লাসে মানুষকে এইচআইভি প্রতিরোধ এবং পপুলেশান কন্ট্রোলের উপায় হিসেবে কনডম ব্যাবহারের বিষয়ে ক্লাস নিলেন । এই বিষয়ে আফ্রিকাতে তার কাজ করার সময়ের একটি গল্প বললেন আমাদেরকে ।


আফ্রিকার দেশ মালেতে গ্রামবাসীদেরকে কনডম ব্যাবহারের প্রশিক্ষণ দিলেন তিনি একবার এইচআইভি কার্যক্রম চালানোর সময় । । এবং এক বছর পর আবার ঐ এলাকা পরিদর্শনে গেলেন । কিন্তু তিনি গিয়ে দেখেন যে গ্রামের প্রায় সব মহিলাই গর্ভবতী এবং মারাত্মক যৌন রোগীর সংখ্যাও একটুও কমে নি ।


স্বাস্থ্য কেন্দ্রের বিতরন খাতার হিসেবে দেখলেন যে এলাকার জন্যসংখ্যা হিসেবে যথেষ্ঠ সংখ্যক কনডমও বিতরন করা হয়েছে এবং এই কেন্দ্রের কর্তব্যরত চিকিৎসকও জানালেন একই কথা । আগত কনসালটেন্ট মহোদয় দারুন অবাক হয়ে গেলেন যে এটা কি হলো ?তিনি এবার সবাইকে জিঞ্জাসা করলেন ,“ আমি তো আপনাদেরকে কনডম ব্যাবহারের নিয়ম শিখিয়ে দিয়েছিলাম তাই না ! তাহলে এই অবস্থা কি করে হলো ?” এবার গ্রামবাসীরা এক সাথে উত্তর দিলো ,” অবশ্যই আপনার দেখানো নিয়ম মতোই আমরা ব্যাবহার করেছি “ ।

“ তারমানে ?” প্রশিক্ষক প্রশ্ন করলেন । ”তার মানে আপনি আমাদেরকে দেখিয়ে ছিলেন যে কনডম কিভাবে ব্যাবহার করতে হয় । আপনি একটি সাগর কলা এনে ওটাতে কনডম লাগিয়ে দেখিয়েছেন । আর এর পর থেকে আমরা স্বাস্থ্য কেন্দ্রে যেয়ে যথেষ্ট সংখ্যক কনডম নিয়ে এসেছি । প্রতি রাতে একটি করে সাগর কলা এনে ওটাতে কনডম পড়িয়ে ঘরের টেবিলে রেখে দেই !”


এবারে কনসালটেন্ট মহোদয় হাসবেন না কাঁদবেন তা বুঝতে পারলেন না । তবে একটা জিনিস বুঝলেন যে ডামি দিয়ে ক্লাস নেওয়া সব সময় বুদ্ধিমানের কাজ নয় । এ গল্পের সত্যতা আমাকে জিজ্ঞাসা করবেন না । তবে আমরা ক্লাসের সবাই এই গল্পটি উপভোগ করে ছিলাম , বলাই বাহুল্য ।
___________________________

ডা. আবু হেনা । সৌদী আরবে কর্মরত লোকসেবী চিকিৎসক। সুলেখক।

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়