Ameen Qudir

Published:
2017-02-03 19:53:23 BdST

আরেকটা মুক্তিযুদ্ধ চাই দেশীয় হায়েনাদের বিরুদ্ধে


 

 

 

 

ডা. নাসিমুন নাহার
____________________________


শিক্ষা জাতির মেরুদন্ড।
শিক্ষা মৌলিক অধিকারও বটে।
কোন জাতি কে প্ল্যান করে স্লো পয়েজিং এর মাধ্যমে খুব ধীরে ধীরে চিরতরে মেরুদন্ডহীন করে পৃথিবী থেকে চিরতরে মুছে দিতে হলে অবশ্যই অবশ্যই ঐ জাতির শিক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিতে হবে।পৃথিবীর ইতিহাস সাক্ষ্য দেয় এই কথা কতখানি সত্য।

আর আমরা বাঙালি/বাংলাদেশীদের থেকে ভালো করে কে আর বেশি জানে এই চরম সত্য ! তাই না ?

একাত্তরের চৌদ্দ ডিসেম্বর আমাদের শ্রেষ্ঠ সন্তানদেরকে ঘর থেকে তুলে নিয়ে গুম, হত্যা, খুন করে পাকিস্তানিরা এবং তাদের দোসর রাজাকার আলবদর আল শামসরা আমাদের দেশেকে কি ভয়াবহ অন্ধকারে ঠেলে দিয়েছিল; তা নিশ্চয়ই আমাদের এই প্রজন্মের জানতে এবং বুঝতে বাকি নেই।

দুঃখের সাথে বলছি, আমরাও গভীর শ্রদ্ধা ভরে ভাব গম্ভীর পরিবেশে মুখস্থ বুদ্ধিজীবি দিবস পালন করে যাচ্ছি বছরের পর বছর ধরে। আমরা যেন দিবসময় শৌখিন জাতি !! দেশটাকে দিবসে, শোকের মাসে সাজিয়ে মাইকে বাংলা হিন্দি গান বাজিয়ে/ শহীদ মিনারে ফুল দিয়ে/ দৈনিক পত্রিকায় বিশেষ সংখ্যা ছাপিয়ে/ফ্যাশন হাউজের বিশেষ দিবসের তৈরি পোষাকে ভ্যালেনটাইন ডে মুডে/
টিভিতে পাঞ্জাবি শাড়ি পরে টক শো করে আমরা পাক্কা দেশপ্রেমিক হচ্ছি !

""দেশ স্বাধীন হবার এত বছর পরেও কেন শিক্ষা আমাদের দেশের অন্যতম expensive সামগ্রিক হয়ে যাচ্ছে ???
মৌলিক অধিকার কেন উচ্চ মূল্যে কিনে নিতে হচ্ছে আমাদের ?
একেবারে প্রাইমারি লেভেল থেকে ভার্সিটি পর্যন্ত শিক্ষা কেন আজ পণ্য !!?
শিক্ষা ---- অধিকার না হয়ে কেন ব্যবসার অন্যতম লাভজনক হাতিয়ার আজ?""
দেশের একজন সাধারন নাগরিক হিসেবে আমি/আপনি এই প্রশ্নের উত্তর জানতে চাইতেই পারি।

জনগণের টাকায়(!!)(যদিও আমাদের বাবা মা এবংআমরা নিজেরাও নিয়মিত ট্যাক্স দিয়ে থাকি আর সব সাধারণ নাগরিকদের মতোই) লেখাপড়া করে ডাক্তার হলে যদি প্রজন্মের পর প্রজন্ম চিকিৎসকদের জবাবদিহিতার মধ্যে দিয়ে যেতে হয়, তাহলে জনগণের ভোটে নির্বাচিত প্রজাতন্ত্রের সেবক রাজনীতিবিদরা কেন জবাবদিহিতার উর্ধ্বে ?
নাকি জোর যার মুল্লুক তার !

আমরাই সম্ভবতঃ একুশে ফেব্রুয়ারীকে ভাষা দিবস হিসেবে জানার ধারন করার শেষ প্রজন্ম ।
এর পরেই আমাদের রাজনীতিবিদের /কুচক্রী মহল/দালালদের/তথাকথিত সুশীলদের সূক্ষ্ণ প্ল্যানে তৈরি হচ্ছে "হেই ড্যুড lets celebrate টুইনটি ফার্স্ট ফেব্রুয়ারি" প্রজন্ম, যারা কখনোই দেশকে ধারন করবে না।কারন অতি সূক্ষ্মভাবে শিশু বয়স হতেই I'm GPA 5 প্রজন্ম তৈরি করা হচ্ছে !

শিক্ষা ব্যবস্থা নিয়ে নতুন করে কিচ্ছু বলার নেই।সবাই জানে সৃজনশীল শিক্ষার নামে শিক্ষা বানিজ্য, শিক্ষকদের কোচিং/প্রাইভেট বানিজ্য এবং মানসিক পঙ্গু প্রজন্ম তৈরির কথা।তবে দুঃখজনক হচ্ছে, বোর্ড পরীক্ষার মতো জাতীয় পরীক্ষাতেও শিক্ষার দৈন্যদশা প্রকাশিত হয়ে পড়েছে। বলার অপেক্ষা ই রাখে না, চিকিৎসা পেশার মতো worldwide সম্মানিত একটা পেশাকে তুচ্ছ তাচ্ছিল্য হীন করে হাস্যকর হিন্দি চুল মার্কা প্রশ্ন যেসব শিক্ষক করতে পারেন তাদের নিজেদের শিক্ষা এবং মানসিক সুস্থতা প্রশ্নের দাবিদার।
শিক্ষক ই যেখানে অসুস্থ , ছাত্র আর কি হবে !
That's it.

অতিরিক্ত অযৌক্তিক জেলাসী একটি মানসিক ব্যাধি।সুতরাং ব্যাধি থেকে মুক্তি পেতে চিকিৎসকের শরণাপন্ন হন জলদি এবং অবশ্যই নিজ পরিবারের কাউকে aim in life রচনাতে--"আমি বড় হইয়া চিকিৎসক হইয়া পিতা মাতার স্বপ্ন পূরণ করিতে চাই" মুখস্থ করাবেন না , প্লিজ।

একাত্তরে যুদ্ধ হয়েছিল পাকিদের বিরুদ্ধে
তারও আগে বিট্রিশদের তাড়িয়েছি
এখন প্রয়োজন দেশের পানি জলে লালিত পালিত হায়েনা নিধন ।

________________________

লেখক ডা. নাসিমুন নাহার । দেশের জনপ্রিয় কলাম লেখক।

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়