Ameen Qudir

Published:
2019-01-23 05:25:22 BdST

হাসপাতালের জার্নালএকজন অধ্যাপক ডাক্তার মাসে ১৫ লাখ টাকার সেবা দেন: বিপরীতে বেতন পান কত !




ডেস্ক
_____________________________

লোকসেবী চিকিৎসক ও রংপুর মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক, ডা. হৃদয় রঞ্জন রায় একটি মেডিকেল কলেজে ও হাসপাতালে একজন বিশেষজ্ঞ ডাক্তার তথা অধ্যাপকের মাসিক কাজের সুন্দর বিবরণ দিয়েছেন। তার কর্মসমুহ অর্থনৈতিক বিচারে হিসাব করে দেখা যায়, কম করে হলেও একজন অধ্যাপক মাসে ১৫,১৪,০০০/- টাকার সেবা দেন। প্রশ্ন হল, তার বিপরীতে বেতন পান কত! অন্য কোন পেশার পেশাজীবি রাষ্ট্রকে এরকম নিবেদিত প্রাণ সেবা দেন, সে প্রশ্ন চিকিৎসক সমাজের।

ডা. হৃদয় রঞ্জন রায় লিখেছেন ,
ডাক্তারদের নাইট ডিউটি, আইসিইউ ডিউটি, সিসিইউ ডিউডি, সারারাত ধরে জরুরী অপারেশন ডিউটি, যে কোন ইমার্জেন্সীতে যে কোন সময় ডিউটি (তা রাত ৩/৪ টায় হোকনা কেন), সকাল ৭ টা থেকে ক্লাস, সন্ধায় ক্লাস - এমনতর আরও বহুবিধ বিষয় আছে। আবার যারা নাইট করে তাদের তো ডে অফের বিষয় থাকছেই।ধরুন একজন সার্জারী বিভাগের অধ্যাপক লেকচার নেন মাসে ৩×৪= ১২ টি (৩০০০×১২=৩৬,০০০/-), ওয়ার্ডে প্রাক্টিক্যাল ক্লাস মাসে ৪×৪= ১৬ টি (৩০০০×১৬= ৪৮,০০০/-), প্রতিদিন রোগী দেখেন গড়ে ১০০ টি (১০০×২৬×৫০০= ১,৩০,০০০০/-), অপারেশন করেন মাসে ৫×৪= ২০ টি (৫০০০×২০= ১,০০,০০০/-), মিটিং/ মেডিকেল বোর্ড ইত্যাদি বাবদ ধরুন ৩০,০০০/-। সর্বসাকূল্যে ন্যুনতম মাসিক সেবাদানের আর্থিক মূল্য= ১৫,১৪,০০০/- টাকা।

ইমার্জেন্সী কল বা ডিউটির কথা বাদই দিলাম।এই যেখানে চিত্র সেখানে উপস্থিতির হিসাবটা কিভাবে হবে? অন্যান্য অফিসের অফিস টাইমের উপস্থিতির সাথে কি একটি হাসপাতালের ডাক্তারদের উপস্থিতি মেলানো যাবে? এসব বিষয় বিবেচনায় না নিয়ে কি হুট করে উপস্থিতি গননা করলে তার সঠিকতা থাকবে?পরিসংখ্যানে নাকি একটি কথা আছে, "Statistics is a lie and Damned lie." অর্থাৎ পরিসংখ্যান একটি মিথ্যা যা প্রকৃত অবস্থা তুলে ধরে না। আজকের সবচেয়ে বড় খবরটা কি সেরকম কিছু?

 

আপনার মতামত দিন:


ক্লিনিক-হাসপাতাল এর জনপ্রিয়